শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
শ্যালিকাকে দিয়ে খাতা দেখানো সেই প্রভাষককে শোকজ

শ্যালিকাকে দিয়ে খাতা দেখানো সেই প্রভাষককে শোকজ

শ্যালিকাকে দিয়ে খাতা দেখানো সেই প্রভাষককে শোকজ
শ্যালিকাকে দিয়ে খাতা দেখানো সেই প্রভাষককে শোকজ

মতিহার বার্তা ডেস্ক: বিশ্ববিদ্যালয়ের খাতা অন্যকে দিয়ে দেখানোর কালচার অনেকটাই পুরানো। কিন্তু মানুষ দিনে দিনে সচেতন হচ্ছে। বুঝতে শিখেছে তার অধিকার ও তার অবস্থান। এমনকি এটি অন্যায় জেনেও এই অন্যায় করে যাচ্ছেন হর-হামেশা। নেই কোন অনুসূচনা এমনকি কোন বিচার বুদ্ধি। কলেজ শিক্ষক এমনটি ঘটিয়ে আলোচনা- ও সমালোচনার পাত্র হয়েছেন। অবশেষে সেই প্রভাষককে শোকজ করেছে কলেজ কর্তৃপক্ষ। বিষয়টি নিয়ে তোলপাড় হচ্ছে সর্বত্রই।

তিনি শ্যালিকাকে দিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথম বর্ষের বোর্ড পরীক্ষার খাতা দেখাতেন। বিষয়টি জানাজানি হলে কলেজ কর্তৃপক্ষ আগামী তিন দিনের মধ্যে তাকে কারণ দর্শাতে বলেছে। ঘটনাটি সাতক্ষীরা জেলার তালা উপজেলার। সেখানকার কুমিরা মহিলা কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক আদিত্য ব্যানার্জী তার শ্যালিকা দিয়ে খাতা দেখাতেন। এটি ফাঁস হয়ে যায়। পরে তাকে শোকজ নোটিশ দেয়া হয়েছে।

এ ব্যাপারে কলেজের অধ্যক্ষ লুৎফুন আরা জামানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন বিষয়টি সঠিক। আমরা বিধিমত ব্যববস্থা নিচ্ছি। কোন অন্যায়কারী ছাড় পাবে না।
তিনি বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথম বর্ষের বোর্ড পরীক্ষার খাতা ছাত্রীকে দিয়ে দেখানোর জন্য প্রভাষক আদিত্য ব্যানার্জীকে শোকজ করা হয়েছে। আগামী তিন দিনের মধ্যে তাকে কারণ দর্শাতে বলা হয়েছে। নোটিশের জবাব পাওয়ার পর পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।

দায়িত্বশীল সূত্রে জানা যায়, কুমিরা মহিলা কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক আদিত্য ব্যানার্জী। এই প্রভাষকের শ্যালিকা খুলনা জেলার পাইকগাছা উপজেলার কাটিপাড়া গ্রামের শংকর মহলদারের মেয়ে সোমা মহালদার। বর্তমানে কুমিরা মহিলা কলেজে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের ছাত্রী। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথম বর্ষের বোর্ড পরীক্ষার ৫০টি খাতা ওই প্রভাষক তার শ্যালিকার কাছে দেখতে দেন। পরে বিষয়টি এলাকায় জানাজানি হয়ে যায়। নজরে আনা হয় কলেজ কর্তৃপক্ষের।

গত বুধবার দুপুর সাড়ে ১২টায় কলেজ ক্যাম্পাসে প্রবেশ করলে দেখা যায়, ওই ছাত্রী ক্যাম্পাসে অনার্স প্রথম বর্ষের রাষ্ট্রবিজ্ঞান বিষয়ের খাতা কাটছেন। খাতাগুলো কে দিয়েছেন, কোথায় পেলেন প্রশ্ন করতেই বেরিয়ে পড়ে অজানা কাহিনী। এক পর্যায়ে সোমা মহালদার বলেন, আমার দুলাভাই খাতাগুলো দিয়েছেন দেখার জন্য।

তাই আমি দেখছি। এগুলো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথম বর্ষের স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাসের (২০১১৫০১) খাতা। আপনার কাছে কতগুলো খাতা রয়েছে এমন প্রশ্নে ওই ছাত্রী বলেন, আমার কাছে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস বিষয়ের ৫০টি খাতা রয়েছে। এরপর তিনি রুমে গিয়ে বাকিখাতা বের করে দেখান। খাতায় দেখা যায় ওই পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে চলতি বছরের ১ আগস্ট।

বোর্ড পরীক্ষার খাতা শ্যালিকা অথবা ছাত্রীকে দিয়ে দেখানোর বিষয়ে কুমিরা মহিলা কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক আদিত্য ব্যানার্জী জানিয়েছেন, বয়স একটু বেশি হওয়ার কারণে চোখে ঠিকমতো দেখতে পাই না। তাই শিক্ষার্থীর কাছে দিয়েছি দেখার জন্য। আমি এটি ঠিক করিনি। ভবিষ্যতে এমনটি হবে না।

মতিহার বার্তা ডট কম – ২৪ অক্টোবর ২০১৯

 

খবরটি শেয়ার করুন..

Leave a Reply