শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
‘ইস্পাতের ভূগর্ভস্থ বাংকার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র মহাপ্রাচীর’ তৈরি করেছে চিন

‘ইস্পাতের ভূগর্ভস্থ বাংকার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র মহাপ্রাচীর’ তৈরি করেছে চিন

আন্তর্জাতিক ডেস্ক : চিন ‘ইস্পাতের ভূগর্ভস্থ মহাপ্রচীর’ অর্থাৎ আন্ডারগ্রাউন্ড বাংকার থেকে আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বা আইসিবিএম ছোঁড়ার মহড়া চালিয়েছে। মহড়ায় অংশ নিয়েছে লালচিনের স্ট্র্যাটেজিক এবং ট্যাকটিক্যাল ক্ষেপণাস্ত্র বাহিনী।

কম্পিউটারের মাধ্যমে চালানো এই মহড়ায় কাল্পনিক শত্রুর বিরুদ্ধে আইসিবিএম ছোঁড়া হয়। মহড়া ঠিক কোথায় বা কখন চালানো হয়েছে চিনা সংবাদ মাধ্যমে সে সব তথ্য দেওয়া হয় নি। খবরে বলা হয়েছে, আবদ্ধ স্থানে টিকে থাকার জন্য প্রয়োজনীয় দীর্ঘ মেয়াদের প্রশিক্ষণ চিনের রকেট বাহিনীর সেনাদের জন্য নতুন এক স্বাভাবিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে।

এর আগের খবরে বলা হয়েছে, পরমাণু বা বাঙ্কার বিধ্বংসী বোমা এবং শব্দের চেয়ে ১০ গুণ দ্রুতগামী হাইপারসনিক মারণাস্ত্রের হামলা ঠেকানোর জন্য ‘ইস্পাতের ভূগর্ভস্থ মহাপ্রাচীর’ তৈরি করেছে চিন। দেশটিতে ধারাবাহিক ভাবে ‘ইস্পাতের ভূগর্ভস্থ মহাপ্রাচীর’তৈরি করা হয়েছে। এই সব প্রাচীর চিনের পার্বত্য এলাকার গভীর তলদেশে বানানো হয়েছে। এ ধরণের প্রতিরক্ষা ব্যূহ হাইপারসনিক মারণাস্ত্রের হামলার পরও টিকে থাকবে এমনকি সেখান থেকে পাল্টা হামলাও চালানো যাবে বলে দাবি করা হয়েছে।

মতিহার বার্তা ডট কম  ২৬ জানুয়ারী ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply