শিরোনাম :
গোদাগাড়ীতে জমি সংক্লান্ত বিরোধের জেরে প্রতিপক্ষের হামলায় আহত ২ রাজশাহী মহানগরীতে ডাকাত দলনেতা গ্রেফতার রাজশাহী মহানগরীর ফ্লাইওভার নির্মাণ কাজ পরিদর্শন করলেন রাসিক মেয়র গোদাগাড়ীতে নদী ভাঙ্গনে ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে খাদ্য সহায়তা দিলেন জেলা প্রশাসক রাজশাহীতে নাশকতার মামলায় বিএনপির চার নেতা গ্রেপ্তার, আহত ১ মেসিরা হারুন বা জিতুন, ব্রাজিল বিশ্বকাপ জিতলে বেশি খুশি হবেন আর্জেন্টিনার কোচ! রান্না করা খাবার গরম করে খান? কোন খাবারগুলি দু’বার গরম করলে মারাত্মক বিপদ হতে পারে? কিশোরীর পাকস্থলীতে ৩ কেজি চুল! বৃদ্ধের পেট থেকে পাওয়া গেল ১৮৭ টি কয়েন! লাগবে না টাকা, লাগবে না কার্ড, নেই চুরির ভয়, কেনাকাটা জন্য অভিনব উপায় বেছে নিলেন যুবক
‘ইস্পাতের ভূগর্ভস্থ বাংকার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র মহাপ্রাচীর’ তৈরি করেছে চিন

‘ইস্পাতের ভূগর্ভস্থ বাংকার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র মহাপ্রাচীর’ তৈরি করেছে চিন

আন্তর্জাতিক ডেস্ক : চিন ‘ইস্পাতের ভূগর্ভস্থ মহাপ্রচীর’ অর্থাৎ আন্ডারগ্রাউন্ড বাংকার থেকে আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বা আইসিবিএম ছোঁড়ার মহড়া চালিয়েছে। মহড়ায় অংশ নিয়েছে লালচিনের স্ট্র্যাটেজিক এবং ট্যাকটিক্যাল ক্ষেপণাস্ত্র বাহিনী।

কম্পিউটারের মাধ্যমে চালানো এই মহড়ায় কাল্পনিক শত্রুর বিরুদ্ধে আইসিবিএম ছোঁড়া হয়। মহড়া ঠিক কোথায় বা কখন চালানো হয়েছে চিনা সংবাদ মাধ্যমে সে সব তথ্য দেওয়া হয় নি। খবরে বলা হয়েছে, আবদ্ধ স্থানে টিকে থাকার জন্য প্রয়োজনীয় দীর্ঘ মেয়াদের প্রশিক্ষণ চিনের রকেট বাহিনীর সেনাদের জন্য নতুন এক স্বাভাবিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে।

এর আগের খবরে বলা হয়েছে, পরমাণু বা বাঙ্কার বিধ্বংসী বোমা এবং শব্দের চেয়ে ১০ গুণ দ্রুতগামী হাইপারসনিক মারণাস্ত্রের হামলা ঠেকানোর জন্য ‘ইস্পাতের ভূগর্ভস্থ মহাপ্রাচীর’ তৈরি করেছে চিন। দেশটিতে ধারাবাহিক ভাবে ‘ইস্পাতের ভূগর্ভস্থ মহাপ্রাচীর’তৈরি করা হয়েছে। এই সব প্রাচীর চিনের পার্বত্য এলাকার গভীর তলদেশে বানানো হয়েছে। এ ধরণের প্রতিরক্ষা ব্যূহ হাইপারসনিক মারণাস্ত্রের হামলার পরও টিকে থাকবে এমনকি সেখান থেকে পাল্টা হামলাও চালানো যাবে বলে দাবি করা হয়েছে।

মতিহার বার্তা ডট কম  ২৬ জানুয়ারী ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *