শিরোনাম :
প্রেমিকার বাড়ির সামনে বিষপানে প্রেমিকের মৃত্যু; বেরিয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য ‘শাড়ি ক্যানসার’ কেন হয়? তার উপসর্গই বা কী? জানালেন চিকিৎসক ডায়াবেটিকেরাও ভাত খেতে পারেন, তবে মানতে হবে কিছু নিয়ম মল্লিকার সঙ্গে চুমু বিতর্ক, মুখ দেখাদেখি বন্ধ কুড়ি বছর, সাক্ষাৎ পেয়ে কী করলেন ইমরান? ক্যাটরিনার জন্যই সলমনের সঙ্গে সম্পর্কে দূরত্ব, ইদে স্বামীকে নিয়ে ভাইজানের বাড়িতে আলিয়া! রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২৬ ১৬ মাসের মেয়েকে বাড়িতে একা রেখে ছুটি কাটাতে যান মা, না খেয়ে, জল না পেয়ে মৃত্যু! সাজা যাবজ্জীবন রাজশাহীতে ট্রাকে টোল আদায়ের নামে চাঁদাবাজি, আটক ২ পুঠিয়ায় পুলিশের উপর হামলার অভিযোগে গ্রেফতার ৩ ঈদের সাথে যুক্ত হওয়া নববর্ষের উচ্ছ্বাসে বিনোদন স্পট পরিপূর্ণ
‘ইস্পাতের ভূগর্ভস্থ বাংকার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র মহাপ্রাচীর’ তৈরি করেছে চিন

‘ইস্পাতের ভূগর্ভস্থ বাংকার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র মহাপ্রাচীর’ তৈরি করেছে চিন

আন্তর্জাতিক ডেস্ক : চিন ‘ইস্পাতের ভূগর্ভস্থ মহাপ্রচীর’ অর্থাৎ আন্ডারগ্রাউন্ড বাংকার থেকে আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বা আইসিবিএম ছোঁড়ার মহড়া চালিয়েছে। মহড়ায় অংশ নিয়েছে লালচিনের স্ট্র্যাটেজিক এবং ট্যাকটিক্যাল ক্ষেপণাস্ত্র বাহিনী।

কম্পিউটারের মাধ্যমে চালানো এই মহড়ায় কাল্পনিক শত্রুর বিরুদ্ধে আইসিবিএম ছোঁড়া হয়। মহড়া ঠিক কোথায় বা কখন চালানো হয়েছে চিনা সংবাদ মাধ্যমে সে সব তথ্য দেওয়া হয় নি। খবরে বলা হয়েছে, আবদ্ধ স্থানে টিকে থাকার জন্য প্রয়োজনীয় দীর্ঘ মেয়াদের প্রশিক্ষণ চিনের রকেট বাহিনীর সেনাদের জন্য নতুন এক স্বাভাবিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে।

এর আগের খবরে বলা হয়েছে, পরমাণু বা বাঙ্কার বিধ্বংসী বোমা এবং শব্দের চেয়ে ১০ গুণ দ্রুতগামী হাইপারসনিক মারণাস্ত্রের হামলা ঠেকানোর জন্য ‘ইস্পাতের ভূগর্ভস্থ মহাপ্রাচীর’ তৈরি করেছে চিন। দেশটিতে ধারাবাহিক ভাবে ‘ইস্পাতের ভূগর্ভস্থ মহাপ্রাচীর’তৈরি করা হয়েছে। এই সব প্রাচীর চিনের পার্বত্য এলাকার গভীর তলদেশে বানানো হয়েছে। এ ধরণের প্রতিরক্ষা ব্যূহ হাইপারসনিক মারণাস্ত্রের হামলার পরও টিকে থাকবে এমনকি সেখান থেকে পাল্টা হামলাও চালানো যাবে বলে দাবি করা হয়েছে।

মতিহার বার্তা ডট কম  ২৬ জানুয়ারী ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply