শিরোনাম :
প্রেমিকার বাড়ির সামনে বিষপানে প্রেমিকের মৃত্যু; বেরিয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য ‘শাড়ি ক্যানসার’ কেন হয়? তার উপসর্গই বা কী? জানালেন চিকিৎসক ডায়াবেটিকেরাও ভাত খেতে পারেন, তবে মানতে হবে কিছু নিয়ম মল্লিকার সঙ্গে চুমু বিতর্ক, মুখ দেখাদেখি বন্ধ কুড়ি বছর, সাক্ষাৎ পেয়ে কী করলেন ইমরান? ক্যাটরিনার জন্যই সলমনের সঙ্গে সম্পর্কে দূরত্ব, ইদে স্বামীকে নিয়ে ভাইজানের বাড়িতে আলিয়া! রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২৬ ১৬ মাসের মেয়েকে বাড়িতে একা রেখে ছুটি কাটাতে যান মা, না খেয়ে, জল না পেয়ে মৃত্যু! সাজা যাবজ্জীবন রাজশাহীতে ট্রাকে টোল আদায়ের নামে চাঁদাবাজি, আটক ২ পুঠিয়ায় পুলিশের উপর হামলার অভিযোগে গ্রেফতার ৩ ঈদের সাথে যুক্ত হওয়া নববর্ষের উচ্ছ্বাসে বিনোদন স্পট পরিপূর্ণ
বানিয়ে ফেলুন ‘ফলের পুডিং’

বানিয়ে ফেলুন ‘ফলের পুডিং’

বানিয়ে ফেলুন ‘ফলের পুডিং’
বানিয়ে ফেলুন ‘ফলের পুডিং’

মতিহার বার্তা ডেস্ক: বর্তমান বাজারে নানা রকম ফল পাওয়া যাচ্ছে। এসব ফলের মধ্যে রয়েছে আপেল, আঙুর, পেঁপে। আবার এখন স্ট্রবেরিরও দেখা মিলছে। এসব ফল দিয়ে বানিয়ে ফেলতে পারেন মজাদার ফলের পুডিং।

যা যা প্রয়োজন

৬টি ডিম, এক কাপ চিনি, ২ কাপ ঘন দুধ, আধা চা চামচ ভ্যানিলা এসেন্স, আধা কাপ পাল্পসহ পেঁপের রস, আধা কাপ পেঁপে কুচি, আধা কাপ স্ট্রবেরি কুচি, আধা কাপ আঙুর কুচি।

ক্যারামেল তৈরির জন্য যা যা লাগবে- ২ টেবিল চামচ চিনি, ১ টেবিল চামচ পানি।

প্রণালি

ডিম ভালো করে ফাটিয়ে নিন। ডিমের সঙ্গে মিশিয়ে নিন চিনি ও দুধ। পরিমাণমতো ভ্যানিলা এসেন্স দিয়ে নেড়ে ছাঁকনির সাহায্য মিশ্রণ ছেঁকে নিন। এবার এই মিশ্রণে পেঁপের পাল্পসহ রস মিশিয়ে নিন ভালো করে।

ক্যারামেল তৈরি জন্য পাত্রে পানি ও চিনি মিশিয়ে মাঝারি আঁচে জ্বাল দিন। গাঢ় বাদামি হয়ে এলে নামিয়ে যে পাত্রে পুডিং বানাবেন সেই পাত্রে ঢেলে দিন। ঠান্ডা হওয়ার আগে নাড়াচাড়া করে ক্যারামেল ছড়িয়ে নিন। এবার পেঁপের পাল্প মেশানো ডিম দুধের মিশ্রণ এই পাত্রে অর্ধেক ঢেলে দিন। কুচি করা ফল মিশ্রণের ওপর ছড়িয়ে বাকি মিশ্রণ ঢেলে দিন।

যে হাড়িতে পুডিংয়ের মিশ্রণসহ বাটিটি বসাবেন সেখানে এমনভাবে পানি নিন যেন বাটির অর্ধেক অংশ ডুবে থাকে। হাঁড়ির পানিতে পুডিংয়ের বাটি বসিয়ে ঢেকে দিন। চুলার আঁচ মাঝারির চেয়ে আরেকটু বাড়িয়ে হাড়িটিও ঢেকে দিন। পানি কমে গেলে পানি দিতে হবে।

আরও পড়ুন : মধ্যপ্রাচ্যের ‘বাকলাভা’ এবার হবে ঘরেই

২৫ থেকে ৩০ মিনিট পর ঢাকনা খুলে একটি টুথপিক দিয়ে পরীক্ষা করে দেখুন পুডিং হয়েছে কিনা। হয়ে গেলে তুলে ফেলুন। ঠান্ডা হলে উল্টো করে প্লেটে ঢেলে নিন। চাইলে ওপরে কিছু ফল দিয়ে সাজাতে পারেন।

মতিহার বার্তা ডট কম – ১৮  মার্চ ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply