শিরোনাম :
কাল শহীদ ড. শামসুজ্জোহা দিবস

কাল শহীদ ড. শামসুজ্জোহা দিবস

রাবি প্রতিনিধি : ১৯৬৯ সালে গণঅভ্যূত্থানের কথা। আগরতলা ষড়যন্ত্র মামলা ও সার্জেন্ট জহুরুল হক হত্যার প্রতিবাদে উত্তাল রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)। ১৮ ফেব্রুয়ারি রাবি ছাত্ররা ১৪৪ ধারা ভঙ্গ করে মিছিল করার চেষ্টা করে। এদিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে রাইফেল তাক করে ধরেছিল পাকিস্তান সেনাবাহিনী। এসময় ছাত্রদের জীবননাশের আশঙ্কায় বিশ্ববিদ্যালয়ের তৎকালীন প্রক্টর ড. শামসুজ্জোহা নিজের পরিচয় দিয়ে সেনাসদস্যদের অনুরোধ করেছিলেন গুলি না চালাতে।

কিন্তু তাঁর অনুরোধ উপেক্ষা করে সেনাসদস্যরা বেয়নেট দিয়ে খুঁচিয়ে তাঁকে গুরুতর আহত করে। পরে ড. জোহাকে রাজশাহীর মিউনিসিপ্যাল অফিসে ফেলে রাখা হয়। বিকেল চারটার দিকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপালে নেয়া হলে সেখানেই মৃত্যুবরণ করেন এই মহান শিক্ষক।

দেশের প্রথম এই শহীদ বুদ্ধিজীবী ড. সৈয়দ মুহম্মদ শামসুজ্জোহা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের শিক্ষক ও তৎকালীন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ছিলেন। ১৮ ফেব্রুয়ারি তাঁর মৃত্যুর দিনটি রাবিতে ‘শিক্ষক দিবস’ হিসেবে পালন করা হয়। দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালনে এবারও নানা কর্মসূচীর রেখেছে রাবি প্রশাসন ও বিভিন্ন সংগঠন।

রাবির জনসংযোগ দফতর প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দিবসটি উপলক্ষে সোমবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে কালো পতাকা উত্তোলন, সকাল ৭টায় ড. জোহার মাজার ও জোহা স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ করবে প্রশাসন।

এরপর সকাল সোয়া ৭টা থেকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ, আবাসিক হল, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সমিতি ও সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হবে। দিবসটি উপলক্ষে এদিন সকাল সাড়ে ৮টায় রাবি অফিসার সমিতি কার্যালয়ে আলোচনা সভা আয়োজন করছে।
সকাল ১০টায় শহীদ তাজউদ্দিন আহমেদ সিনেট ভবনে জোহা স্মারক বক্তৃতা অনুষ্ঠিত হবে।

এতে বক্তব্য রাখবেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক শ্যামল চক্রবর্তী। এরপর বাদ জোহর রাবি কেন্দ্রীয় জামে মসজিদে কোরআনখানি ও বিশেষ মোনাজাত এবং সন্ধ্যা সাড়ে ৬টায় কাজী নজরুল ইসলাম মিলনায়তনে দোয়া মাহফিল ও প্রদীপ প্রজ্জ্বালন করা হবে।

এদিন বিশ্ববিদ্যালয়ের শহীদ স্মৃতি সংগ্রহশালা সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত দর্শকদের জন্য খোলা থাকবে।
এছাড়াও দিবসটি উপলক্ষে ১৩ মার্চ বিকেল ৪টায় কাজী নজরুল ইসলাম মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। সভায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত থাকবেন নীলফামারী-২ আসনের সাংসদ আসাদুজ্জামান নূর।

মতিহার বার্তা ডট কম – ১৭ ফেব্রুয়ারি, ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *