শিরোনাম :
গোদাগাড়ীতে জমি সংক্লান্ত বিরোধের জেরে প্রতিপক্ষের হামলায় আহত ২ রাজশাহী মহানগরীতে ডাকাত দলনেতা গ্রেফতার রাজশাহী মহানগরীর ফ্লাইওভার নির্মাণ কাজ পরিদর্শন করলেন রাসিক মেয়র গোদাগাড়ীতে নদী ভাঙ্গনে ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে খাদ্য সহায়তা দিলেন জেলা প্রশাসক রাজশাহীতে নাশকতার মামলায় বিএনপির চার নেতা গ্রেপ্তার, আহত ১ মেসিরা হারুন বা জিতুন, ব্রাজিল বিশ্বকাপ জিতলে বেশি খুশি হবেন আর্জেন্টিনার কোচ! রান্না করা খাবার গরম করে খান? কোন খাবারগুলি দু’বার গরম করলে মারাত্মক বিপদ হতে পারে? কিশোরীর পাকস্থলীতে ৩ কেজি চুল! বৃদ্ধের পেট থেকে পাওয়া গেল ১৮৭ টি কয়েন! লাগবে না টাকা, লাগবে না কার্ড, নেই চুরির ভয়, কেনাকাটা জন্য অভিনব উপায় বেছে নিলেন যুবক
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকে বসতে ট্রেনে করে কিম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকে বসতে ট্রেনে করে কিম

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকে বসতে ট্রেনে করে হ্যানয় চলেছেন উত্তর কোরিয়ার শাসক কিম জং উন।
লাগতে পারত মাত্র চার ঘণ্টা। সেখানে লাগছে ষাট ঘণ্টা! ট্রেনে পিয়ংইয়্যাং থেকে হ্যানয় যাত্রা শুরু করেছেন উত্তর কোরিয়ার শাসক কিম জং উন। সেই বিলাসবহুল ট্রেন ঘিরে উৎসাহের শেষ নেই।

কিমের সঙ্গে বৈঠক করতে আগামিকাল সম্ভবত হ্যানয় পৌঁছচ্ছেন ট্রাম্প। কিম রওনা হয়েছেন গত শনিবার। সে দিনই চিনের ইয়ালু নদী পার হতে দেখা গিয়েছে আড়াআড়ি ভাবে হলুদ ডোরা কাটা গাঢ় সবুজ রঙের ট্রেনটিকে।

উত্তর কোরিয়া সরকারেরই একটি সূত্র জানাচ্ছে, কিমের বিলাসবহুল জীবনযাপনের সঙ্গে পাল্লা দিয়েই তৈরি করা হয়েছে এই বিশেষ ট্রেন।

২১ কামরার সেই ট্রেনে রয়েছে অনেকগুলি বিলাসবহুল ঘর। ঘরগুলির বেশির ভাগের মধ্যে রয়েছে গোলাপি চামড়ায় মোড়া বড় বড় চেয়ার, জায়ান্ট টিভি স্ক্রিন। ট্রেনের কামরাগুলি হাল্কা গোলাপি রঙের পর্দায় মোড়া।

ট্রেনে রয়েছে সুবিশাল খাবার জায়গা। ঘুমানোর জন্য আলাদা ঘর। একটি কামরায় শুধু বিলাসবহুল গাড়ির সম্ভার। আছে স্যাটেলাইট ফোনের ব্যবস্থাও। দরকারে দেশের আধিকারিকদের সঙ্গে যাতে দ্রুত পরামর্শ সারতে পারেন কিম।

দক্ষিণ কোরিয়ার রাজনৈতিক বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, এখন শান্তি নিয়ে আলোচনা করতে গেলেও এর আগে যুদ্ধের বার্তা দিতে এই ট্রেনকে ব্যবহার করেছেন কিম।

২০১৬ সালে সোহ্যায় কেন্দ্র থেকে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ সেরে এই ট্রেনে করেই পিয়ংইয়্যাং ফিরেছিলেন কিম। পরমাণু হামলার হুমকি দিয়েছিলেন আমেরিকাকে। রেড কার্পেটে সেই সময়ে স্বাগত জানানো হয়েছিল দেশের নেতাকে।আনন্দবাজার

মতিহার বার্তা ডট কম ২৬ ফেব্রুয়ারি, ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *