শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
মার্চের প্রতিটি দিনই এক একটি ইতিহাস

মার্চের প্রতিটি দিনই এক একটি ইতিহাস

মতিহার বার্তা ডেস্ক : আজ পহেলা মার্চ। বাঙালি জাতির জীবনে পরাধীনতার শৃঙ্খল ভেঙে মুক্তির পথে যাত্রার এক অবিচ্ছেদ্য অংশ হয়ে জেগে আছে মহান মার্চ। মার্চের প্রতিটি দিন মুক্তির সংগ্রামে এগিয়ে যাওয়ার এক একটি ধাপ হয়ে দাঁড়িয়ে আছে ইতিহাসের পাতায়।

১৯৭১ সালে মার্চের ২ তারিখে প্রথম উড়েছিলো বাঙালির প্রাণের হলুদ মানচিত্র খচিত লাল-সবুজের পতাকা।

১৯৭১ সালের এই মার্চের ৩ তারিখে বঙ্গবন্ধুকে বাংলাদেশের সর্বাধিনায়ক ঘোষণা করা হয় এবং স্বাধীনতার ইশতেহার পাঠ করা হয়। ওই দিনই পল্টনে প্রথম জাতীয় সংগীতের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

১৯৭১ সালের এই মার্চের ৭ তারিখে ভেসেছিলো বাঙালির প্রাণের দাবি স্বাধীনতার প্রথম আহ্বান।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কণ্ঠ থেকে সেদিনই ভেসে এসেছিলো, যার যা কিছু আছে তাই নিয়ে যুদ্ধে নামার আহ্বান। বঙ্গবন্ধুর ধ্বনিতে উচ্চারিত হয়েছিলো- ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম, রক্ত যখন দিয়েছি রক্ত আরো দেব তবু এদেশের মানুষকে মুক্ত করে ছাড়বো ইনশাল্লাহ।’

১৯২০ সালের মার্চের ১৭ তারিখ জন্মগ্রহণ করেছিলেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

১৯৬৬ সালের মার্চের ১৮ তারিখ আওয়ামী লীগের কাউন্সিলে গৃহীত হয়েছিলো বাঙালির মুক্তির সনদ ছয় দফা।

১৯৭১ সালের মার্চের ২৫ তারিখ বৃহস্পতিবার ঘুমন্ত নিরীহ বাঙালির উপর চালানো হয় ইতিহাসের সবচেয়ে জঘন্য গণহত্যা অপারেশন সার্চ লাইট।

১৯৭১ সালের মার্চের ২৫ তারিখ রাত ১২টার পরে ২৬ তারিখ বঙ্গবন্ধু বাংলাদেশকে সম্পূর্ণভাবে স্বাধীন রাষ্ট্র ঘোষণা করেন এবং গ্রেফতার হন।

১৯৭১ সালের মার্চের ২৬ তারিখ বাঙালি ঝাঁপিয়ে পড়ে তাদের মুক্তির সংগ্রামে। মার্চের এই মহান দিনটি আমাদের স্বাধীনতা দিবস।

১৯৫১ সালের মার্চ মাসের ২৯ তারিখ জন্ম নিয়েছিলেন বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের গেরিলা যোদ্ধা রুমী।

১৯৭১ সালের মার্চের ৩০ তারিখ কালুরঘাটে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে পাকিস্তানী বাহিনী

হামলা চালায়।

এছাড়াও ১৯৭২ সালের মার্চের ১২ তারিখ ভারতীর বাহিনী এদেশ ছেড়ে যায় আর মার্চের ২৩ তারিখ বাংলাদেশের প্রথম গণপরিষদে অধিবেশন বসে।

১৯৭২ এর এই মার্চেই চালু হয় বাংলাদেশের মুদ্রা।

২০০৪ সালের এই মার্চেই বিবিসির শ্রোতা জরিপে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি উপাধি পান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

মার্চ মানেই জয় বাংলার আপন একটি মাস

মার্চ মানিই জয় বাংলার মাস।

মতিহার বার্তা ডট কম ০১ মার্চ ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply