রাজশাহী বিভাগে আবারো বাড়ছে কোভিড-১৯ আক্রান্ত রোগী

রাজশাহী বিভাগে আবারো বাড়ছে কোভিড-১৯ আক্রান্ত রোগী

রাজশাহী বিভাগে করোনায় একদিনে তিনজনের মৃত্যু
রাজশাহী বিভাগে করোনায় আরও একজনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : রাজশাহীতে করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে শুরু করেছে। বাড়ছে মৃত্যুর সংখ্যাও। কিন্তু দিনে দিনে আক্রান্ত বাড়লেও, মানুষের স্বাস্থ্যবিধি মেনে চলার ব্যাপারে চরম অবহেলা লক্ষ্য করা যাচ্ছে। বেশির ভাগ মানুষ মাস্ক ছাড়াই বাজার-হাট, গণপরিবহনে চলাচল করছে। অথচ করোনা থেকে বাঁচতে শীতে বাড়তি সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

এদিকে রাজশাহী বিভাগে করোনায় গত তিন দিনে চারজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে বিভাগের আট জেলায় এখন পর্যন্ত (২৭ নভেম্বর) করোনায় ৩৩৯ জনের মৃত্যু হয়েছে। বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. গোপেন্দ্রনাথ আচার্য্য এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, বিভাগে এ পর্যন্ত সর্বোচ্চ ২০৭ জনের মৃত্যু হয়েছে হয়েছে বগুড়া জেলায়। দ্বিতীয় সর্বোচ্চ ৫১ জনের মৃত্যু হয়েছে রাজশাহীতে।

জেলার চাঁপাইনবাববগঞ্জে ১৪ জন, নওগাঁয় ২৪ জন, নাটোরে ১২ জন, জয়পুরহাটে সাত জন, সিরাজগঞ্জে ১৪ জন এবং পাবনায় ১০ জনের মৃত্যু হয়েছে। বুধবার (২৫ নভেম্বর) নতুন করে বিভাগে ৯৪ জনের করোনা শনাক্ত হয়। বৃহস্পতিবার (২৬ নভেম্বর) হয়েছে ৪৯ জনের। এ দিন বিভাগে সুস্থ হয়েছেন ৭৯ জন। বিভাগের ৮ জেলায় এখন আক্রান্তের সংখ্যা ২২ হাজার ৪২১ জন। এদের মধ্যে ২০ হাজার ৬৫০ জন সুস্থ হয়েছেন। বিভাগজুড়ে বর্তমানে হাসপাতালে ভর্তি আছেন ২ হাজার ৬০৮ জন।

কিন্তু অক্টোবরেও এই সংখ্যা ছিলো অনেক কম। বিভাগে গত মাসের বেশির ভাগ দিনে শনাক্তের সংখ্যা থাকতো ৩০ জনের নিচে। কিন্তু এক মাসের ব্যবধানে বর্তমানে আড়াই থেকে তিন গুন বেশি মানুষের করোনা শনাক্ত হচ্ছে। বুধবার (১৮ নভেম্বর) রাজশাহী বিভাগের করোনা পরিসংখ্যানে মোট ৫৪ জন শনাক্ত রোগী। কিন্তু গত এক মাসের (১৮ অক্টোবর) এই দিনে শনাক্ত রোগী ছিলো মাত্র ১৬ জন।

রামেক হাসপাতালের মেডিসিন বিভাগের চিকিৎসকরা বলছেন, শীতের কারণে করোনা সংক্রমণ বাড়ছে! তবে বিভিন্ন অসুখ বিসুখের কারণে করোনা পরীক্ষার হারও বেড়েছে কয়েকগুন।

রাজশাহী বিভাগীয় অতিরিক্ত কমিশনার (উন্নয়ন ও আইসিটি) এএনএম মঈনুল ইসলাম বলেন, শীতে যে করোনাভাইরাস ছড়িয়ে না পড়ে সে জন্য আমরা কাজ শুরু করেছি। বিশেষ করে সরকারি নির্দেশনা অনুযায়ী ‘নো মাস্ক নো সেবা’ এবং ‘নো মাস্ক নো বিক্রয়’ বাস্তবায়ন করতে বিভাগের আট জেলা প্রশাসককে নির্দেশ দেয়া হয়েছে। এ কার্যক্রম মনিটরিং করা হচ্ছে নিয়মিত।

মতিহার বার্তা ডট কম: ২৮ নভেম্বর ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply