বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে জমি দখলের অভিযোগ: প্রতিবাদে অবস্থান মালিক পক্ষের

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে জমি দখলের অভিযোগ: প্রতিবাদে অবস্থান মালিক পক্ষের

নিজেস্ব প্রতিবেদক : রাজশাহী নগরীর খড়খড়ি এলাকায় নিজস্ব ভবন নির্মাণ করছে বেসরকারি বরেন্দ্র বিশ্ববিদ্যালয়। এর মধ্যে বিশ্ববিদ্যালয়টির নিজস্ব সম্পত্তির পাশাপাশি জোর করে দখল করা সম্পত্তি রয়েছে বলে অভিযোগ উঠেছে। এনিয়ে জমির মালিক পক্ষ অবস্থান করছে।

স্থানীয় আয়নাল হক জানান, পৈতৃক সূত্রে রাজশাহী নগরীর খড়খড়ি বাইপাস এলাকায় তাঁর প্রায় পাঁচ কাঠা জমি রয়েছে। এ জমির পাশে তাঁর অন্য চার ভাইয়েরও জমি ছিল। কিন্তু ২০১০ সালে ওই চার ভাই সম্পত্তিগুলো বরেন্দ্র বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বিক্রি করে। আয়নাল পৈতৃক সম্বলটুকু হারাতে চাননি বলে বিক্রি করেননি।

তাঁর অভিযোগ, বিক্রি না করলেও তাঁর জমিটি বরেন্দ্র বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মাস দুয়েক আগে জোর করে দখলে নেয়। এরপর গত ৩০ নভেম্বর ওই জমিতে থাকা পাঁচটি বিশালাকার আমগাছ ও একটি খেজুরগাছ কেটে নেয়।

বাধা দিতে গেলে তারা নানাভাবে হুমকি দিতে থাকে আয়নাল ও তাঁর পরিবারের লোকজনকে। এ ছাড়া জমিটি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে নামমাত্র মূল্যে বিক্রি করার জন্যও চাপ দিতে থাকে।

আয়নাল বলেন, ‘আমার জমি বাজারদর অনুযায়ী অন্তত ১৫ লাখ টাকা কাঠা। কিন্তু বরেন্দ্র বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মাত্র ছয় লাখ টাকা কাঠা হিসেবে দিতে চাচ্ছে। আমি এ দামে জমি বিক্রি করে অন্য কোথাও একই পরিমাণ জমি কিনতে পারব না। ছেলে-মেয়ের জন্য ভিটার প্রয়োজনে আমার জমি দরকার আছে। তাই আমি জমি হারালে আর জমি কিনতে পারব না।’

চন্দ্রিমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হুমায়ন কবির বলেন, ‘এ বিষয়ে অভিযোগ পেয়েছি। পুলিশ পাঠানো হয়েছে। সুত্র: সিল্কসিটি

মতিহার বার্তা ডট কম ০২ মার্চ ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *