শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
প্রবাসীদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করার কার্যক্রমে সিঙ্গাপুর যাচ্ছে ইসি প্রতিনিধি দল

প্রবাসীদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করার কার্যক্রমে সিঙ্গাপুর যাচ্ছে ইসি প্রতিনিধি দল

মতিহার বার্তা ডেস্ক : প্রবাসীদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করার কার্যক্রমের অংশ হিসেবে রোববার নির্বাচন কমিশনের (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদের নেতৃত্বে একটি অগ্রগামী দল সিঙ্গাপুর যাচ্ছে।

শনিবার বিকেলে ৪র্থ ধাপ উপজেলা নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত ডাটা এন্ট্রি অপারেটরদের প্রশিক্ষণকালে এ তথ্য জানান সচিব।

সচিব বলেন, প্রবাসীরা ৮, ১০ দিনের জন্য দেশে আসে। পরিবারের সঙ্গে সময় কাটায়, এর মধ্যে জাতীয় পরিচয়পত্র করতে গিয়ে হন্যে হয়ে এর কাছে ওর কাছে গিয়ে ঘুরে বেড়ায় কিন্তু জাতীয় পরিচয়পত্র করতে পারে না। এরপর সে আবার বিদেশে ব্যাক করে।

তিনি বলেন, জাতীয় পরিচয়পত্রের অভাবে তারা জমি কিনতে পারে না, ব্যাংকে অ্যাকাউন্ট করতে পারে না, একটা সিমকার্ড তুলতে পারে না, চাকরি নিতে পারে না, বিদেশ থেকে যে টাকা পয়সা নিয়ে আসে তার যথাযথ ব্যবহার করতে পারে না। সে জন্য আমরা বিদেশে গিয়েও প্রবাসীদের তথ্য সংগ্রহ করব।

তিনি জানান, প্রাথমিক পর্যায়ে আগামীকাল আমার নেতৃত্বে একটি টিম সিঙ্গাপুর যাবো। সেখানে ১ লাখ ৩০ হাজার প্রবাসী রয়েছে। যার মধ্যে ৫৫ হাজারের কোনো এনআইডি কার্ড নেই। তারা শুধু পাসপোর্ট নিয়ে ওখানে অবস্থান করছেন। ওই ৫৫ হাজার নাগরিককে যদি আমরা এনআইডি কার্ড দিতে পারি। তারা যখন দেশে আসবেন, তখন তারা বিভিন্ন নাগরিক সুবিধা পেয়ে যাবেন।

এর আগে বৃহস্পতিবার সচিব জানান, প্রবাসীদের ভোটার করার কার্যক্রম হাতে নেয়ার জন্য আমরা সিঙ্গাপুরকে পাইলট কান্ট্রি হিসেবে গ্রহণ করেছি। ৩ মার্চ একটি প্রতিনিধি দল সেখানে যাবে। সেখানে প্রবাসীদের ভোটার করা নিয়ে পদক্ষেপ গ্রহণ করা হবে। প্রবাসীদের ভোগান্তি কমাতে সিঙ্গাপুরে আমাদের পাইলট প্রকল্প চলবে। সেখানে আমাদের অগ্রীম একটি টিম যাবে। অগ্রীম টিম গিয়ে যাবতীয় কার্যক্রম গ্রহণ করতে যাচ্ছি। ওখানে আমিসহ চার সদস্যের একটি অগ্রগামী টিম গিয়ে বুঝতে পারবো কবে থেকে কাজ শুরু করা যায়।

মতিহার বার্তা ডট কম ০২ মার্চ ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply