শিরোনাম :
আরএমপি পুলিশের মাসিক অপরাধ পর্যালোচনা সভা অনুষ্ঠিত চারঘাটে গাঁজা- সহ ২জন মাদক কারবারীকে গ্রেফতার রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ১৯ রাজশাহী বোর্ডে এইচএসসি পরীক্ষায় বসছে এক লাখ ৩৮ হাজার ১৫৭ শিক্ষার্থী রাজশাহীতে জমেছে পশুহাট, লাখের নিচে মিলছে না কোরবানিযোগ্য গরু দ্রুত সময়ে কোরবানির বর্জ্য অপসারণ বিষয়ে রাসিকের সমন্বয় সভা অনুষ্ঠিত রোদে পোড়া কালচে ত্বক নিয়ে চিন্তায় পড়েছেন? ঘরোয়া টোটকা দিচ্ছেন প্রিয়ঙ্কা চোপড়া তেল বেশি গরম করলে কি খাদ্যগুণ চলে যায়? কী বলছেন পুষ্টিবিদ‌রা? বিশ্বকাপের প্রথম ম্যাচের আগে ধাক্কা পাকিস্তানে, চোটে বাদ অবসর ভেঙে ফেরা ক্রিকেটার সিঙ্গাপুর, হংকংয়ের পর এ বার ভারতের মশলা নিষিদ্ধ করল পড়শি ‘বন্ধু’ দেশ
প্রবাসীদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করার কার্যক্রমে সিঙ্গাপুর যাচ্ছে ইসি প্রতিনিধি দল

প্রবাসীদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করার কার্যক্রমে সিঙ্গাপুর যাচ্ছে ইসি প্রতিনিধি দল

মতিহার বার্তা ডেস্ক : প্রবাসীদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করার কার্যক্রমের অংশ হিসেবে রোববার নির্বাচন কমিশনের (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদের নেতৃত্বে একটি অগ্রগামী দল সিঙ্গাপুর যাচ্ছে।

শনিবার বিকেলে ৪র্থ ধাপ উপজেলা নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত ডাটা এন্ট্রি অপারেটরদের প্রশিক্ষণকালে এ তথ্য জানান সচিব।

সচিব বলেন, প্রবাসীরা ৮, ১০ দিনের জন্য দেশে আসে। পরিবারের সঙ্গে সময় কাটায়, এর মধ্যে জাতীয় পরিচয়পত্র করতে গিয়ে হন্যে হয়ে এর কাছে ওর কাছে গিয়ে ঘুরে বেড়ায় কিন্তু জাতীয় পরিচয়পত্র করতে পারে না। এরপর সে আবার বিদেশে ব্যাক করে।

তিনি বলেন, জাতীয় পরিচয়পত্রের অভাবে তারা জমি কিনতে পারে না, ব্যাংকে অ্যাকাউন্ট করতে পারে না, একটা সিমকার্ড তুলতে পারে না, চাকরি নিতে পারে না, বিদেশ থেকে যে টাকা পয়সা নিয়ে আসে তার যথাযথ ব্যবহার করতে পারে না। সে জন্য আমরা বিদেশে গিয়েও প্রবাসীদের তথ্য সংগ্রহ করব।

তিনি জানান, প্রাথমিক পর্যায়ে আগামীকাল আমার নেতৃত্বে একটি টিম সিঙ্গাপুর যাবো। সেখানে ১ লাখ ৩০ হাজার প্রবাসী রয়েছে। যার মধ্যে ৫৫ হাজারের কোনো এনআইডি কার্ড নেই। তারা শুধু পাসপোর্ট নিয়ে ওখানে অবস্থান করছেন। ওই ৫৫ হাজার নাগরিককে যদি আমরা এনআইডি কার্ড দিতে পারি। তারা যখন দেশে আসবেন, তখন তারা বিভিন্ন নাগরিক সুবিধা পেয়ে যাবেন।

এর আগে বৃহস্পতিবার সচিব জানান, প্রবাসীদের ভোটার করার কার্যক্রম হাতে নেয়ার জন্য আমরা সিঙ্গাপুরকে পাইলট কান্ট্রি হিসেবে গ্রহণ করেছি। ৩ মার্চ একটি প্রতিনিধি দল সেখানে যাবে। সেখানে প্রবাসীদের ভোটার করা নিয়ে পদক্ষেপ গ্রহণ করা হবে। প্রবাসীদের ভোগান্তি কমাতে সিঙ্গাপুরে আমাদের পাইলট প্রকল্প চলবে। সেখানে আমাদের অগ্রীম একটি টিম যাবে। অগ্রীম টিম গিয়ে যাবতীয় কার্যক্রম গ্রহণ করতে যাচ্ছি। ওখানে আমিসহ চার সদস্যের একটি অগ্রগামী টিম গিয়ে বুঝতে পারবো কবে থেকে কাজ শুরু করা যায়।

মতিহার বার্তা ডট কম ০২ মার্চ ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply