শিরোনাম :
রাজশাহীতে গণসমাবেশ সফল করার লক্ষ্যে উপজেলার হাট বাজারে লিফলেট বিতরণ করলেন বিএনপি নেতা উজ্জল কমলগঞ্জে বিদেশি মদসহ আটক ১ ছাত্রীদের শ্লীলতাহানির অভিযোগে এক শিক্ষক আটক বাজারে এল ‘বিশ্বের সবচেয়ে দামি ওষুধ’, এক ডোজের দাম ২৮ কোটি টাকা! সারা দিনে দু’লিটার জল খাওয়ার কি সত্যিই কোনও প্রয়োজন রয়েছে? কী বলছে গবেষণা? শীতের সন্ধ্যায় বন্ধুরা আড্ডা দিতে আসবেন? অল্প খরচে বাড়ি সাজাবেন কী ভাবে? শীত আসতেই পা ফাটতে শুরু করেছে বয়স ১২৬! কী খান, কী পান করেন, ‘রহস্য’ জানতে ভিড় উপচে পড়ল কলকাতার হাসপাতালে যুদ্ধের নয়া অস্ত্র মিলিব্লগার! ‘ভদকা খেয়ে মরলে কেউ খোঁজ রাখে? ছেলে তো দেশের জন্য শহিদ হয়েছে’! রুশ সেনার মাকে পুতিন
যুক্তরাষ্ট্রে টর্নেডো: নিহতের সংখ্যা বেড়ে ২৩

যুক্তরাষ্ট্রে টর্নেডো: নিহতের সংখ্যা বেড়ে ২৩

আন্তর্জাতিক ডেস্ক :  যুক্তরাষ্ট্রের আলাবামা ও জর্জিয়া অঙ্গরাজ্যে টর্নেডোর আঘাতে এখন পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে দাড়িয়েছে ২৩ জনে। বেশ কিছু শিশুসহ এখনো অনেক মানুষ এখনো নিখোঁজ রয়েছে। টর্নেডোয় তছনছ হয়ে গেছে বহু বাড়িঘর। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে কর্তৃপক্ষ। স্থানীয় প্রশাসনের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে স্থানীয় গণমাধ্যম সিএনএন ও ফক্স নিউজ।

দ্য ন্যাশনাল ওয়েদার সার্ভিসের খবর অনুযায়ী, টর্নেডোটি ঘণ্টায় ২৬৬ কিলোমিটার বেগে আঘাত হেনেছে। তবে থমবার টর্নেডো আঘাত হানার সময় প্রথম থেকেই বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৬৫ মাইল।

গতকাল রবিবার দুপুরের পর এই টর্নেডো আঘাত হানে। এ সময় অন্তত এক ডজন ছোট-বড় টর্নেডো বয়ে গেছে জর্জিয়া ও আলাবামার ওপর দিয়ে। টর্নেডোর তাণ্ডবের খবর পেয়েই ঘটনাস্থলে ছুটে গেছেন উদ্ধার ও ত্রাণকর্মীরা। এদিকে টর্নেডোর পর জর্জিয়ার দক্ষিণ ও পশ্চিমাংশে টর্নেডোর পর ৩০ হাজার মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে দিনাতিপাত করছেন।

সেখানকার জরুরি ব্যবস্থাপনা সংস্থার মুখপাত্র রিটা স্মিথ বার্তা সংস্থা এপিকে জানান, ঝড়ের সময় সম্পূর্ণ এলাকা অন্ধকারে ছেয়ে যায়। অনেক এলাকায় বিদ্যৎ বিভ্রাট ঘটে। রাস্তা-ঘাটে ধাতব ভগ্নাংশ ও গাছের ডালসহ বিভিন্ন ময়লা-আবর্জনা ছড়িয়ে আছে।

শেরিফ জে জোনস বলেন, পূর্ব আলাবামা মেডিকেল সেন্টারে গুরুতর আহত অনেক লোককে পাঠানো হয়েছে। রোববার সন্ধ্যায় উদ্ধার ও অনুসন্ধান অভিযানে গুরুত্ব দেয়, কিন্তু আলো স্বল্পতার কারণে তা ব্যাহত হয়।

আলাবামার শেরিফ জেই জোন্স স্থানীয় গণমাধ্যমকে জানিয়েছেন, তারা এখনও ধ্বংসস্তুপ থেকে লোকজনকে উদ্ধার করছেন। লোকজনকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে বেশ কয়েকজনের আঘাত বেশ গুরুতর।

আলাবামার গভর্নর কেই আইভেই এক টুইটবার্তায় স্থানীয় বাসিন্দাদের সতর্ক করে বলেছেন, আবহাওয়া আরও খারাপ হতে পারে।

তিনি বলেন, আজ লি কাউন্টিতে ঝড়ের আঘাতে যারা প্রাণ হারিয়েছেন তাদের প্রতি সমবেদনা জানাচ্ছি। ওই এলাকায় ঝড়ের আঘাতে বহু ঘর-বাড়ি ধসে পড়েছে।

মতিহার বার্তা ডট কম ০৪মার্চ ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *