শিরোনাম :
গোদাগাড়ীতে জমি সংক্লান্ত বিরোধের জেরে প্রতিপক্ষের হামলায় আহত ২ রাজশাহী মহানগরীতে ডাকাত দলনেতা গ্রেফতার রাজশাহী মহানগরীর ফ্লাইওভার নির্মাণ কাজ পরিদর্শন করলেন রাসিক মেয়র গোদাগাড়ীতে নদী ভাঙ্গনে ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে খাদ্য সহায়তা দিলেন জেলা প্রশাসক রাজশাহীতে নাশকতার মামলায় বিএনপির চার নেতা গ্রেপ্তার, আহত ১ মেসিরা হারুন বা জিতুন, ব্রাজিল বিশ্বকাপ জিতলে বেশি খুশি হবেন আর্জেন্টিনার কোচ! রান্না করা খাবার গরম করে খান? কোন খাবারগুলি দু’বার গরম করলে মারাত্মক বিপদ হতে পারে? কিশোরীর পাকস্থলীতে ৩ কেজি চুল! বৃদ্ধের পেট থেকে পাওয়া গেল ১৮৭ টি কয়েন! লাগবে না টাকা, লাগবে না কার্ড, নেই চুরির ভয়, কেনাকাটা জন্য অভিনব উপায় বেছে নিলেন যুবক
রাবিতে চিহ্নমেলা চিরায়তবাঙলা-২০১৯ উপলক্ষে মতবিনিময় সভা

রাবিতে চিহ্নমেলা চিরায়তবাঙলা-২০১৯ উপলক্ষে মতবিনিময় সভা

রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) চিহ্নমেলা চিরায়তবাঙলা-২০১৯ আয়োজন উপলক্ষে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার বিকেল সাড়ে ৪টায় বিশ্ববিদ্যালয়ের এম এ ওয়াজেদ মিয়া ভবনের পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। আগামী ১১-১২ মার্চ বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ্ কলা ভবনের সামনে দুই দিনব্যাপী এ মেলা শুরু হবে।

বিশ্ববিদ্যালয়ের সাহিত্য বিষয়ক ছোট কাগজ ‘চিহ্ন’ প্রতি তিন বছর পর এ মেলার আয়োজন করে। মেলায় দেশের সাহিত্য বিষয়ক সংগঠনগুলোর পাশাপাশি পশ্চিমবঙ্গের বিভিন্ন সংগঠন, লেখক, সম্পাদক অংশ নেবেন।

সভায় মেলা আয়োজনের লক্ষ্যে সার্বিক বিষয়ে আলোচনা করা হয়। চিহ্নপ্রধান ড.শহীদ ইকবালের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য অধ্যাপক নূরুল্লাহ, বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউট পরিচালক অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার, উদ্ভিদবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক গোলাম কবীর, বাংলা বিভাগের অধ্যাপক অধ্যাপক সরকার সুজিত কুমার প্রমুখ।

সভায় অধ্যাপক নূরুল্লাহ বলেন, ‘চিহ্নমেলা শুধুমাত্র নিজেদের বিশ্ববিদ্যালয়কে প্রতিনিধিত্ব করছে না। প্রকৃতপক্ষে এটি বাংলাদেশকে প্রতিনিধিত্ব করছে। লেখক সাহিত্যিকদের কত বড় একটি মিলনমেলা অনুষ্ঠিত যাচ্ছে তা এ মেলার ১২টি উপ-কমিটি পর্ষদ দেখলেই বুঝা যায়। মার্চ মাসটি বেশ গুরুত্বপূর্ণ বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের জন্য। আমি আশা করবো মেলায় এ মাসটির বিশেষ তাৎপর্য তুলে ধরে একটি ইভেন্ট রাখা হবে।’ তিনি চিহ্নমেলার সর্বপরি সাফল্য কামনা করেন।

‘চিত্তের প্রসারতা মস্তিষ্কের মুক্তি’ স্লোগানকে ধারণ করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাহিত্যানুরাগী কিছু তরুণ ২০০০ সালে বাংলা সাহিত্য চর্চা বিষয়ক একটি সংগঠন প্রতিষ্ঠা করেন। ২০১১ সাল থেকে সংগঠনটি আয়োজন করে আসছে চিহ্নমেলার। সর্বশেষ ২০১৬ সালে এ মেলা অনুষ্ঠিত হয়।

মতিহার বার্তা ডট কম ০৫ মার্চ ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *