যন্ত্রের সহায়তা ছাড়াই হৃদপিণ্ড স্বাভাবিকভাবে কাজ করছে’ ভালোর দিকে কাদের

যন্ত্রের সহায়তা ছাড়াই হৃদপিণ্ড স্বাভাবিকভাবে কাজ করছে’ ভালোর দিকে কাদের

মতিহার বার্তা ডেস্ক : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদেরের অবস্থার উন্নতি হয়েছে বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের পরিচালক অধ্যাপক আবু নাসির রিজভী। সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে কাদেরের সঙ্গে অবস্থান করছেন তিনি। কোনো যন্ত্রের সহায়তা ছাড়াই কাদেরের হৃদপিণ্ড স্বাভাবিকভাবে কাজ করছে বলেন জানান ডা. রিজভী। আজ শুক্রবার এক ব্রিফিংয়ে তিনি এসব তথ্য দেন।

ডা. রিজভী বলেন, বিগত কয়েক দিনের তুলনায় আজ তিনি ভালো আছেন। তার অবস্থার আরো উন্নতি ঘটেছে। কোনো ধরনের কৃত্রিম সাপোর্ট ছাড়া তার হৃদযন্ত্র কাজ করছে। তার রক্তচাপও অনেকটা স্বাভাবিক হয়ে এসেছে। কিডনি স্বাভাবিকভাবে কাজ করছে এবং রক্তের সংক্রমণও নিয়ন্ত্রণে।

গত রবিবার ভোরে শ্বাসকষ্টে আক্রান্ত হন সেতুমন্ত্রী। অবস্থার দ্রুত অবনতি হতে থাকলে তাকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল নিয়ে আসেন তার স্ত্রী ইশরাতুন্নেসা কাদের। এর পর থেকে পর্যায়ক্রমে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা ও এনজিওগ্রামের মাধ্যমে ওবায়দুল কাদেরের হার্টে তিনটি ব্লক ধরা পড়ে। এর মধ্যে বন্ধ হওয়া একটি ধমনির রক্ত চলাচল স্বাভাবিক করা গেলেও বাকি দুটি ঝুঁকিপূর্ণ অবস্থায় থেকে যায়। অবস্থা কিছুটা স্থিতিশীল হলে সোমবার বিকালে উন্নত চিকিৎসার জন্য এয়ার আম্বুলেন্সে করে তাকে সিঙ্গাপুরে নেওয়া হয়। সেদিন রাতেই একটি মেডিকেল বোর্ড গঠন করে ওবায়দুল কাদেরের চিকিৎসা শুরু করেন মাউন্ট এলিজাবেথ হাসপাতালের চিকিৎসকরা।

পরদিন মঙ্গলবার পরীক্ষা-নিরীক্ষার পর তারা কাদেরের কিডনিতে জটিলতা এবং রক্তে সংক্রমণের কথা জানান। সেগুলো নিয়ন্ত্রণ করে আগামী কয়েক দিনের মধ্যে তারা বাইপাস সার্জারি করার কথাও বলা হয়।

মূলত কাদের চিকিৎসার জন্যে গঠিত মাউন্ট এলিজাবেথের মেডিক্যাল বোর্ড কাদেরের অবস্থা সম্পর্কে প্রতিদিনই তথ্য দিচ্ছেন মন্ত্রীর স্ত্রী ইশরাতুন্নেসা কাদের এবং আবু নাসির রিজভীকে। এসব তথ্য সাংবাদিকদের জানাচ্ছেন ডা. রিজভী।সুত্র: কালের কন্ঠ

মতিহার বার্তা ডট কম ০৮  মার্চ ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *