শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
পুকুর চোর কিংবা সাগর চোরদের ছবিও হ্যান্ডকাপ পড়া অবস্থায় এভাবে দেখতে চায় জাতি

পুকুর চোর কিংবা সাগর চোরদের ছবিও হ্যান্ডকাপ পড়া অবস্থায় এভাবে দেখতে চায় জাতি

পুকুর চোর কিংবা সাগর চোরদের ছবিও হ্যান্ডকাপ পড়া অবস্থায় এভাবে দেখতে চায় জাতি
পুকুর চোর কিংবা সাগর চোরদের ছবিও হ্যান্ডকাপ পড়া অবস্থায় এভাবে দেখতে চায় জাতি

স্টাফ রিপোর্টার: বাংলাদেশ রেলওয়ে’র কয়েকটি পুকুর চুরির ঘটনা তা শুনে যে কারোরই চক্ষু চড়কগাছ হবে!

রেলের জন্য ১৩৩ টাকার তালা কেনা হয়েছে ৫৫০০ টাকায়, ২০০ টাকার বালতি ১৮৯০ টাকায়, ৫০ টাকার বাঁশি ৪১৫ টাকায় এবং ৭৫ টাকার ঝাণ্ডা কেনা হয়েছে ১৪৪০ টাকায়!  রেল একেকটি ‘মিনি সাবাননের বাজারে খুচরা মুল্য ১০ রেল ক্রয় করছে ২৫ টাকায়।
১২০ টাকা কেজির গুঁড়া সাবান (ডিটার্জেন) ১৮৮ টাকায় কেনা হয়। ২৫০ মিলি জীবাণুনাশকের দাম পড়েছে ৩৮৪ টাকা, মোড়কে লিখিত মূল্য ১৩০ টাকা। এক দপ্তর কেএন–৯৫ মাস্ক কিনেছে প্রতিটি ৫৮৬ টাকায়, অন্য দপ্তরের জন্য কেনা হয়েছে ৭২৭ টাকায়!

২০১৩ সালেও ৬৩৪ কোটি টাকা ব্যয়ে ২০সেট ডেমু ট্রেন আমদানি করা হয়। চীন থেকে আসা এসব ডেমু ট্রেনের ৪টি এখন সচল। বাকিগুলো বিকল। এতে এ খাতে রেলের আয় হয়েছে ২২-২৫ কোটি টাকা। যা দিয়ে ট্রেনগুলোতে কর্মরত গার্ড, চালক আর টিটিইর বেতনও হয়নি!

১৮৫ ফুট দৈর্ঘ্য ও ৩৭ ফুট প্রস্থের এক কক্ষের টিনশেড ভবন মেরামতে যে টাকা খরচের কথা বলা হয়েছে, তা শুনে যে কারোরই চক্ষু চড়কগাছ হবে। দুই কোটি ৬২ লাখ ৭১ হাজার ৯৩৭ টাকা! রেলওয়ের ১০ ইঞ্জিনে পুকুর চুরি, ঠিকাদারকে বিল দিতে সরকারি ফোন নম্বরে জীবননাশের হুমকি।

রাজশাহীতে পশ্চিমাঞ্চল রেল ভবনের সিনিয়র উপসহকারী প্রকৌশলীর (এসএসএই) দফতর এবং প্রধান টেলিযোগাযোগ ও সংকেত বিভাগের প্রধান প্রকৌশলীর দফতরের দুই টয়লেট মেরামতে খরচ দেখানো হয়েছে ১ কোটি ১ লাখ টাকা!
স্টেশন পরিষ্কারে ৯৫ লাখ টাকার ভিম!

কেনাকাটায় যুক্ত তিন থেকে পাঁচ নম্বর গ্রেডের কর্মকর্তাদের একটি দরপত্রের মাধ্যমে ৫০ লাখ টাকার বেশি পণ্য কেনার অনুমতি দেওয়ার এখতিয়ার নেই। এ জন্যই ভাগ ভাগ করে একাধিক কার্যাদেশ দেওয়া হয়।

সিসিএস স্টোরস দপ্তরের এটা নিয়মিত কাজ যা কিছুদিন আগে একটি অনলাইন মিডিয়ায় প্রকাশিত হওয়ার কিছুক্ষনের মধ্যেই উধাও হয়ে যায়। এটাই এখন রেলের সবচেয়ে বড় সিন্ডিকেট যা কিছুদিনের মধ্যেই ফাঁস হবে কিন্তু ততক্ষণে সব লুটপাট হয়ে যাবে। এরপর হবে তদন্ত-দুদক-সাসপেন্ড আরো কত কি!

অথচ এখন থেকেই তাদের মোবাইল রেকর্ড ও ব্যাংক একাউন্টের তথ্য নেয়া উচিত বলে ব্যাক্ত করে বাংলাদেশ রেলওয়ে ওয়েম্যান নামের একটি ফেসবুক আইডি।👌

মতিহার বার্তা / ইএবি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply