আন্তর্জাতিক ডেস্ক : মাদক মেশানো পানীয় খাইয়ে প্রায় অচৈতন্য অবস্থায় তাঁদের রাতভর ধর্ষণ করেছিলেন দুই পাইলট। তাঁদের শরীরে অসংযত যৌনজীবনের রোগ ছড়ানোর চেষ্টা করা হয়। বেসরকারি মার্কিন বিমানসংস্থা ‘জেটব্লু’-র দুই পাইলটের বিরুদ্ধে এই অভিযোগ করেছেন ওই সংস্থারই দুই বিমানসেবিকা। তাঁদের অভিযোগ, সংস্থা-কর্তৃপক্ষকে সব কিছু জানানোর পরেও অভিযুক্ত পাইলটদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। তাঁদের শাস্তিমূলক ছুটিতে পাঠানো হয়নি। অভিযোগকারী দুই বিমানসেবিকা মামলা দায়ের করেছেন নিউইয়র্কের ফেডারেল কোর্টে।

গত বছরের মে মাসের ঘটনা। আদালতে দায়ের করা অভিযোগে দুই বিমানসেবিকা জানিয়েছেন, নিউইয়র্ক থেকে রওনা হয়ে জেটব্লু-র একটি বিমান পুয়ের্তো রিকোর সান জুয়ানে নামার পর তাঁরা আরও এক বান্ধবীকে নিয়ে উঠেছিলেন পুয়ের্তো রিকোর সান জুয়ান শহরের ইন্টারকন্টিনেন্টাল হোটেলে। আয়লা ভার্দে সমুদ্রসৈকতে। পরের উড়ানের আগে হাতে কিছুটা সময় ছিল বলে তাঁরা ঠিক করেন সাদা বালির ওই সমুদ্রসৈকতেই ক্যাম্প বানিয়ে সেখানে রাত কাটাবেন। হোটেলে থাকবেন না। কিছু ক্ষণ পরেই তাঁরা দেখেন, তাঁদের পাশে আরও একটা তাঁবুতে রয়েছেন দুই যুবক। তাঁরাই এসে আলাপ করেন অভিযোগকারী দুই বিমানসেবিকার সঙ্গে। গল্প করতে করতে অভিযোগকারীরা জানতে পারেন ওই দুই যুবকের নাম এরিক জনসন ও ড্যান ওয়াটসন। আলাপচারিতার মধ্যেই তাঁরা পানীয়ের গ্লাস এগিয়ে দেন দুই বিমানসেবিকা ও তাঁদের বান্ধবীর দিকে।

এক অভিযোগকারী বলেছেন, ‘‘সেই পানীয় খাওয়ার পরেই প্রায় অচৈতন্য পড়েছিলাম। কোথায় রয়েছি, কী হচ্ছে, কিছুই বুঝতে পারছিলাম না। যখন একটু একটু করে জ্ঞান ফিরছে, তখন দেখলাম আমি শুয়ে রয়েছি হোটেলের রুমে। আর আমাকে ধর্ষণ করছে পাইলট এরিক জনসন। দেখলাম আমার পাশেই শুয়ে রয়েছে সঙ্গী আরও এক বিমানসেবিকা আর আমাদের বান্ধবী।’’

আর এক অভিযোগকারী বিমানসেবিকা জানিয়েছেন, ওই পানীয় খাওয়ার পরেই তিনি বমি করতে শুরু করেন।

দুই বিমানসেবিকারই অভিযোগ, গত বছরের মে মাসের ওই ঘটনার পর তাঁরা জেটব্লু বিমানসংস্থার কর্তৃপক্ষের কাছে অভিযোগ জানিয়েছিলেন। অভিযুক্ত দুই পাইলটের নামধামও জানিয়েছিলেন। কিন্তু তার পরেও ওই দুই পাইলটের বিরুদ্ধে কোনও শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়নি।

জেটব্লু বিমানসংস্থার পাইলটদের ইউনিয়ন ‘এয়ারলাইন পাইলট্‌স অ্যাসোসিয়েশন, ইন্টারন্যাশনাল’-এর কোনও প্রতিক্রিয়া জানা যায়নি। পাঠানো ই-মেলের কোনও জবাব দেয়নি জেটব্লু-র পাইলটদের ইউনিয়ন।

তবে জেটব্লু সংস্থার তরফে জানানো হয়েছে, ‘‘গোটা ঘটনাটির তদন্ত হচ্ছে।’’

মতিহার বার্তা ডট কম  ২৩ মার্চ ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *