শিরোনাম :
আরএমপি পুলিশের মাসিক অপরাধ পর্যালোচনা সভা অনুষ্ঠিত চারঘাটে গাঁজা- সহ ২জন মাদক কারবারীকে গ্রেফতার রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ১৯ রাজশাহী বোর্ডে এইচএসসি পরীক্ষায় বসছে এক লাখ ৩৮ হাজার ১৫৭ শিক্ষার্থী রাজশাহীতে জমেছে পশুহাট, লাখের নিচে মিলছে না কোরবানিযোগ্য গরু দ্রুত সময়ে কোরবানির বর্জ্য অপসারণ বিষয়ে রাসিকের সমন্বয় সভা অনুষ্ঠিত রোদে পোড়া কালচে ত্বক নিয়ে চিন্তায় পড়েছেন? ঘরোয়া টোটকা দিচ্ছেন প্রিয়ঙ্কা চোপড়া তেল বেশি গরম করলে কি খাদ্যগুণ চলে যায়? কী বলছেন পুষ্টিবিদ‌রা? বিশ্বকাপের প্রথম ম্যাচের আগে ধাক্কা পাকিস্তানে, চোটে বাদ অবসর ভেঙে ফেরা ক্রিকেটার সিঙ্গাপুর, হংকংয়ের পর এ বার ভারতের মশলা নিষিদ্ধ করল পড়শি ‘বন্ধু’ দেশ
বেনাপল বন্দরে বিএসএফ দারা বাংলাদেশি ট্রাক শ্রমিক নির্যাতন, বেনাপোলে রফতানি বন্ধ

বেনাপল বন্দরে বিএসএফ দারা বাংলাদেশি ট্রাক শ্রমিক নির্যাতন, বেনাপোলে রফতানি বন্ধ

মতিহার বার্তা ডেস্ক : ভারতীয় বিএসএফ কর্তৃক প্রতিনিয়ত বাংলাদেশি ট্রাক শ্রমিকরা হয়রানির প্রতিবাদে শনিবার সকাল ১০টা থেকে বেনাপোল বন্দর দিয়ে বাংলাদেশ থেকে সব ধরনের পণ্য রফতানি বন্ধ করে দিয়েছে ট্রাক শ্রমিকরা। ফলে ৩ কিলোমিটার এলাকাজুড়ে শতশত বাংলাদেশি রফতানি পণ্য বোঝাই ট্রাক আটকা পড়েছে বেনাপোল বন্দর এলাকায়।

বেনাপোল ট্রাক শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. শাহিন জানান, বেশ কিছুদিন ধরে ভারতের পেট্রাপোল বন্দর এলাকায় বাংলাদেশি ট্রাক শ্রমিকদের ওপর নির্যাতন করে আসছে বিএসএফ সদস্যরা। বাংলাদেশ থেকে রফতানি পণ্যবোঝাই ট্রাক নিয়ে বেনাপোল বন্দরের ওপারে ভারতের পেট্রাপোল বন্দরে প্রবেশ করার পর তাদের আর বাইরে বের হতে দেয়া হয় না। ফলে প্রায় চালকদের থাকতে হয় অনাহারে অর্ধাহারে।

চালকরা প্রতিবাদ করলে শারীরিকভাবে তাদেরকে নির্যাতন করা হয়। বারবার ভারতীয় বন্দর ব্যবহারী বিভিন্ন কর্তৃপক্ষকে জানানো হলেও এর কোনো সমাধান করা হচ্ছে না। এর আগে গত ১৩ ফেব্রুয়ারি সকালে ভারতের পেট্রাপোল বন্দরে রফতানি পণ্য খালাসে বিভিন্ন ধরনের হয়রানির প্রতিবাদে বাংলাদেশের ট্রাক চালকরা ধর্মঘট ডেকে পণ্য পরিবহন বন্ধ করে দেন। ভারতীয় বন্দর ব্যবহারকারী ব্যবসায়ীদের সঙ্গে কথা বলার পর তারা বিষয়টি আন্তরিকতার সঙ্গে দেখবেন বলে আশ্বস্ত করলেও ভারতীয় বিএসএফ তাদের সিদ্ধান্তে অটল রয়েছে।

এ অবস্থায় ট্রাক শ্রমিকরা ভারত সীমান্তে পণ্যবাহী ট্রাক নিয়ে যেতে চাচ্ছে না। বার বার আশ্বাসেও কোনো সমাধান না হওয়ায় আবারও বন্ধ হয়ে যায় রফতানি পণ্য।

বেনাপোল চেকপোস্ট কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা আজিজুর রহমান জানান, বিএসএফ কর্তৃক বাংলাদেশি ট্রাক শ্রমিকরা হয়রানির প্রতিবাদে সকাল থেকে বেনাপোল বন্দর দিয়ে বাংলাদেশ থেকে সব ধরনের পণ্য রফতানি বন্ধ রেখেছে। তবে দু’দেশের মধ্যে আমদানি বাণিজ্য সচল রয়েছে।

মতিহার বার্তা ডট কম ২০  মার্চ ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply