ফিলিস্তিনি ভূখণ্ড দখল করার জন্য আমরা ইসরাইলকে স্বীকৃতি দিতে পারি না : মাহাথির

ফিলিস্তিনি ভূখণ্ড দখল করার জন্য আমরা ইসরাইলকে স্বীকৃতি দিতে পারি না : মাহাথির

আন্তর্জাতিক ডেস্ক : মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মাদ বলেছেন, ইসরাইল হচ্ছে ‘ডাকাতদের রাষ্ট্র’। একমাত্র ইসরাইল ছাড়া বিশ্বের সব দেশের সাথে তার দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

ড. মাহাথির বলেন, ‘আমরা ইহুদিদের বিরুদ্ধে নই, তবে ফিলিস্তিনি ভূখণ্ড দখল করার জন্য আমরা ইসরাইলকে স্বীকৃতি দিতে পারি না।’

শনিবার ‘পাকিস্তান ডে’উপলক্ষে রাজধানী ইসলামাবাদে আয়োজিত প্যারেড অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। পাকিস্তান ডে উপলক্ষে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী তিন দিনের সফরে বৃহস্পতিবার ইসলামাবাদে যান।

ইসরাইলি কর্মকর্তাদের উদ্দেশ করে মাহাথির মোহাম্মাদ বলেন, ‘রাষ্ট্র গঠনের জন্য আপনারা অন্যের ভূমি দখল করতে পারেন না। এটা একটা ডাকাতদের রাষ্ট্র হয়েছে।’

পার্সটুডে বলছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যখন সিরিয়ার গোলান মালভূমিকে ইসরাইলের অংশ বলে স্বীকৃতি দেয়ার কথা বলছেন তখন মালয়েশীয় প্রধানমন্ত্রী এসব কথা বললেন।

উল্লেখ্য, ১৯৬৭ সালে আরব-ইসরাইল যুদ্ধের সময় গোলান মালভূমি দখল করে নেয় ইসরাইল। তবে বিশ্বের কোনো দেশ কিংবা জাতিসংঘ এখনো পর্যন্ত গোলানকে ইসরাইলের অংশ বলে স্বীকৃতি দেয়নি।

তিন দিনের সফর শেষে গতকাল শনিবার দেশে ফিরে যান মাহাথির মোহাম্মাদ। এর আগে পাকিস্তান তাকে দেশটির সর্বোচ্চ বেসামরিক পদক ‘নিশান-ই-পাকিস্তান’ প্রদান করেন।

প্রতিবেশী পাকিস্তানের জাতীয় দিবসে শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতের প্রধানমন্ত্রীর শুভেচ্ছা গ্রহণ করে পালটা ধন্যবাদ জানান পাকিস্তানের প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী ইমরান খানও। চির প্রতিদ্বন্দ্বী এ দুই দেশের মধ্যে এ ধরনের শুভেচ্ছা বিনিময় একেবারে বন্ধ না হলেও বিরল তো অবশ্যই।

আজ ২৩ মার্চ পাকিস্তানের গণতান্ত্রিক দিবস। এই দিনটিকে পাকিস্তানে জাতীয় দিবস হিসেবেও পালিত হয়ে থাকে। এ বিশেষ দিনে কূটনৈতিক শিষ্টাচার মেনে পাকিস্তানকে শুভেচ্ছা জানান নরেন্দ্র মোদি।

এ ব্যাপারে টুইটারে তিনি লেখেন, ‘পাকিস্তানের জাতীয় দিবসে ওই দেশের সকল নাগরিককে জানাই আমাদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। উপমহাদেশের মানুষদের এই মুহূর্তে উচিত গণতন্ত্র বাঁচাতে এবং শান্তি ও উন্নতির জন্য হাতে হাত মিলিয়ে কাজ করা।” একই সঙ্গে সন্ত্রাস ও হিংসা মোকাবিলায় এ অঞ্চলের সবাইকে একসঙ্গে কাজ করার বার্তাও দেন মোদি।

ভারতের প্রধানমন্ত্রীর শুভেচ্ছার জবাব দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানও। এ ব্যাপারে তিনিও টুইট করে তার প্রতিক্রিয়া জানান। তিনি টুইটারে লিখেন, আমাদের দেশবাসীর প্রতি ভারতের প্রধানমন্ত্রীর শুভেচ্ছাবার্তাকে আমি স্বাগত জানাচ্ছি। আমরা আজ পাকিস্তান দিবস পালন করছি।

একই সাথে আমি বিশ্বাস করি, এটাই ভারতের কাছে কার্যকর একটি আলোচনায় বসার এটাই সময়। যাতে দুই দেশের বিবদমান সকল ইস্যুতে সমাধান আসে, বিশেষ করে কাশ্মির সমস্যার সমাধান করে শান্তি এবং উন্নতির পথে এই দুই দেশ আরও এগিয়ে যাবে বলে আমি বিশ্বাস করি।

মতিহার বার্তা ডট কম  ২৫ মার্চ ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *