শিরোনাম :
গোদাগাড়ীতে জমি সংক্লান্ত বিরোধের জেরে প্রতিপক্ষের হামলায় আহত ২ রাজশাহী মহানগরীতে ডাকাত দলনেতা গ্রেফতার রাজশাহী মহানগরীর ফ্লাইওভার নির্মাণ কাজ পরিদর্শন করলেন রাসিক মেয়র গোদাগাড়ীতে নদী ভাঙ্গনে ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে খাদ্য সহায়তা দিলেন জেলা প্রশাসক রাজশাহীতে নাশকতার মামলায় বিএনপির চার নেতা গ্রেপ্তার, আহত ১ মেসিরা হারুন বা জিতুন, ব্রাজিল বিশ্বকাপ জিতলে বেশি খুশি হবেন আর্জেন্টিনার কোচ! রান্না করা খাবার গরম করে খান? কোন খাবারগুলি দু’বার গরম করলে মারাত্মক বিপদ হতে পারে? কিশোরীর পাকস্থলীতে ৩ কেজি চুল! বৃদ্ধের পেট থেকে পাওয়া গেল ১৮৭ টি কয়েন! লাগবে না টাকা, লাগবে না কার্ড, নেই চুরির ভয়, কেনাকাটা জন্য অভিনব উপায় বেছে নিলেন যুবক
আবার পত্নীতলায় বিলুপ্তপ্রায় নীলগাই উদ্ধার

আবার পত্নীতলায় বিলুপ্তপ্রায় নীলগাই উদ্ধার

 নওগাঁ প্রতিনিধি : নওগাঁর পত্নীতলায় একটি বিলুপ্তপ্রায় বন্যগরু নীলগাই উদ্ধার করা হয়েছে। উপজেলার নির্মইল ইউনিয়ন পরিষদরে চেয়ারম্যান আবুল কালাম আজাদ জানান, ১ এপ্রিল সোমবার বেলা সাড়ে ৮টার দিকে ভারত-বাংলাদেশ সীমান্ত এলাকার পত্নীতলা উপজেলার নির্মইল ইউনিয়নের হোকমাপুর গ্রামের কানুপাড়ার একটি মাঠে স্থানীয়রা নীলগাইটি প্রথমে দেখতে পান।

পরে স্থানীয় এলাকাবাসীর সাথে বিজিবি সদস্যরা ধাওয়া করে প্রায় ঘন্টাকাল ব্যাপী সময় ধরে দৌড়া-দৌড়ির পর্যায়ে নীলগাইটি শারীরিক ভাবে দুর্বল হলে আটক হয়।

পরে খবরটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়লে জেলার বিভিন্ন উপজেলার এলাকার শত-শত জনতারা বিলুপ্তপ্রায় বন্যগরু নীলগাইটিকে এক নজর দেখার জন্য ভিড় জমায় ও অনেকেই তাদের মোবাইল ফোন ক্যামারায় ছবি ধারণ করে।

পত্নীতলা উপজেলা বন্যপ্রাণী সংরক্ষণ কমিটির সভাপতি সুমন কুমার শীল জানান, বিষয়টি রাজশাহী বন বিভাগকে অবগত করা হয়েছে ও খবর পেয়ে কর্মকর্তারা পত্নীতলায় এসে নীলগাইটির শারীরিক পরীক্ষা ও প্রাথমিক চিকিৎসা নিয়েছন।

পত্নীতলা উপজেলা বন কর্মকর্তা আব্দুল হাকিম জানান, বিলুপ্তপ্রায় বন্যগরু নীলগাইটি বন্যপ্রাণী অধিদপ্তরে নিকট হস্তান্তরের প্রক্রিয়া চলছে।

পত্নীতলা উপজেলা নির্বাহী অফিসার শরিফুল ইসলাম জানান, নীলগাইটি উদ্ধারের পর পত্নীতলা-১৪ বিজিবির হেফাজতে রয়েছে। নীলগাইটি বন্যপ্রাণী অধিদপ্তরে হস্তান্তর করণের প্রক্রিয়াধীন রয়েছে।

পত্নীতলা ১৪ বিজিবি অধিনায়ক লে. কর্ণেল জাহিদ হাসান উপরোক্ত ঘটনার সত্যতা নিশ্চত করে জানান, ধারণা করা হচ্ছে বিলুপ্তপ্রায় বন্যগরু নীলগাইটি পার্শ্ববর্তী দেশ ভারত থেকে বাংলাদেশে প্রবেশ করেছে। এখন পর্যন্ত নীলগাইটির মালিক দাবি করে কেউ চিঠি দেয়নি।

উল্লেখ্য, গত ২২ জানুয়ারি জেলার মান্দা উপজেলার জোত বাজার এলাকায় একটি নীলগাই উদ্ধার করা হয়েছিল। পরে রাজশাহী বন বিভাগের মাধ্যমে বন্যপ্রাণী ও পরিচর্যা কেন্দ্রে আহত নীলগাইটি সুস্থ হলে কিছদিন পর রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক) মেয়র ও নগর আ’লীগের সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটনের সহযোগিতায় দিনাজপুর জেলার রামসাগর চিড়িয়াখানায় প্রেরণ করা হয়েছিল।

মতিহার বার্তা ডট কম ০১ এপ্রিল  ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *