শিরোনাম :
প্রেমিকার বাড়ির সামনে বিষপানে প্রেমিকের মৃত্যু; বেরিয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য ‘শাড়ি ক্যানসার’ কেন হয়? তার উপসর্গই বা কী? জানালেন চিকিৎসক ডায়াবেটিকেরাও ভাত খেতে পারেন, তবে মানতে হবে কিছু নিয়ম মল্লিকার সঙ্গে চুমু বিতর্ক, মুখ দেখাদেখি বন্ধ কুড়ি বছর, সাক্ষাৎ পেয়ে কী করলেন ইমরান? ক্যাটরিনার জন্যই সলমনের সঙ্গে সম্পর্কে দূরত্ব, ইদে স্বামীকে নিয়ে ভাইজানের বাড়িতে আলিয়া! রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২৬ ১৬ মাসের মেয়েকে বাড়িতে একা রেখে ছুটি কাটাতে যান মা, না খেয়ে, জল না পেয়ে মৃত্যু! সাজা যাবজ্জীবন রাজশাহীতে ট্রাকে টোল আদায়ের নামে চাঁদাবাজি, আটক ২ পুঠিয়ায় পুলিশের উপর হামলার অভিযোগে গ্রেফতার ৩ ঈদের সাথে যুক্ত হওয়া নববর্ষের উচ্ছ্বাসে বিনোদন স্পট পরিপূর্ণ
আবার পত্নীতলায় বিলুপ্তপ্রায় নীলগাই উদ্ধার

আবার পত্নীতলায় বিলুপ্তপ্রায় নীলগাই উদ্ধার

 নওগাঁ প্রতিনিধি : নওগাঁর পত্নীতলায় একটি বিলুপ্তপ্রায় বন্যগরু নীলগাই উদ্ধার করা হয়েছে। উপজেলার নির্মইল ইউনিয়ন পরিষদরে চেয়ারম্যান আবুল কালাম আজাদ জানান, ১ এপ্রিল সোমবার বেলা সাড়ে ৮টার দিকে ভারত-বাংলাদেশ সীমান্ত এলাকার পত্নীতলা উপজেলার নির্মইল ইউনিয়নের হোকমাপুর গ্রামের কানুপাড়ার একটি মাঠে স্থানীয়রা নীলগাইটি প্রথমে দেখতে পান।

পরে স্থানীয় এলাকাবাসীর সাথে বিজিবি সদস্যরা ধাওয়া করে প্রায় ঘন্টাকাল ব্যাপী সময় ধরে দৌড়া-দৌড়ির পর্যায়ে নীলগাইটি শারীরিক ভাবে দুর্বল হলে আটক হয়।

পরে খবরটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়লে জেলার বিভিন্ন উপজেলার এলাকার শত-শত জনতারা বিলুপ্তপ্রায় বন্যগরু নীলগাইটিকে এক নজর দেখার জন্য ভিড় জমায় ও অনেকেই তাদের মোবাইল ফোন ক্যামারায় ছবি ধারণ করে।

পত্নীতলা উপজেলা বন্যপ্রাণী সংরক্ষণ কমিটির সভাপতি সুমন কুমার শীল জানান, বিষয়টি রাজশাহী বন বিভাগকে অবগত করা হয়েছে ও খবর পেয়ে কর্মকর্তারা পত্নীতলায় এসে নীলগাইটির শারীরিক পরীক্ষা ও প্রাথমিক চিকিৎসা নিয়েছন।

পত্নীতলা উপজেলা বন কর্মকর্তা আব্দুল হাকিম জানান, বিলুপ্তপ্রায় বন্যগরু নীলগাইটি বন্যপ্রাণী অধিদপ্তরে নিকট হস্তান্তরের প্রক্রিয়া চলছে।

পত্নীতলা উপজেলা নির্বাহী অফিসার শরিফুল ইসলাম জানান, নীলগাইটি উদ্ধারের পর পত্নীতলা-১৪ বিজিবির হেফাজতে রয়েছে। নীলগাইটি বন্যপ্রাণী অধিদপ্তরে হস্তান্তর করণের প্রক্রিয়াধীন রয়েছে।

পত্নীতলা ১৪ বিজিবি অধিনায়ক লে. কর্ণেল জাহিদ হাসান উপরোক্ত ঘটনার সত্যতা নিশ্চত করে জানান, ধারণা করা হচ্ছে বিলুপ্তপ্রায় বন্যগরু নীলগাইটি পার্শ্ববর্তী দেশ ভারত থেকে বাংলাদেশে প্রবেশ করেছে। এখন পর্যন্ত নীলগাইটির মালিক দাবি করে কেউ চিঠি দেয়নি।

উল্লেখ্য, গত ২২ জানুয়ারি জেলার মান্দা উপজেলার জোত বাজার এলাকায় একটি নীলগাই উদ্ধার করা হয়েছিল। পরে রাজশাহী বন বিভাগের মাধ্যমে বন্যপ্রাণী ও পরিচর্যা কেন্দ্রে আহত নীলগাইটি সুস্থ হলে কিছদিন পর রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক) মেয়র ও নগর আ’লীগের সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটনের সহযোগিতায় দিনাজপুর জেলার রামসাগর চিড়িয়াখানায় প্রেরণ করা হয়েছিল।

মতিহার বার্তা ডট কম ০১ এপ্রিল  ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply