শিরোনাম :
তরমুজ শুধু খেলে হবে না, গরমে মাখতেও পারেন লজ্জা ঢাকতে শেষমেশ গদি জড়িয়ে ছুটলেন উরফি! ভিডিয়ো ফাঁস হতেই চার দিকে শুরু শোরগোল কাফতান পরা মানেই কি অন্তঃসত্ত্বা হওয়ার খবরে সিলমোহর? প্রশ্ন তুললেন পরিণীতি চোপড়া অনাবাসিক শিক্ষার্থীদের বঞ্চিত করে শ্রেণি বৈষম্য করেছে রাবি প্রশাসন! তানোর ইউএনও’র বিরুদ্ধে শিক্ষকের মামলা, তোলপাড় তরুণী সন্ধ্যা রানী হত্যাকান্ডের রহস্য উন্মোচন; সৎ ভাই ও তার বন্ধু গ্রেফতার রাজশাহী বিভাগীয় তায়কোয়ানদো এসোসিয়েশনের ইফতার ও দোয়া মাহফিল- ২০২৪ রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২১ মহানগরীর ছোটবনগ্রামে লোন দেওয়ার নামে প্রতারণা, প্রতারক তাওহীদ খান আটক নৌবাহিনীর প্রধানের সাথে রাসিক মেয়রের সাক্ষাৎ ও মতবিনিময়
এক ঘন্টা এগিয়ে গেল ঘ‌ড়ির কাঁটা, মধ্যরাতে তৈরি হল ইতিহাস

এক ঘন্টা এগিয়ে গেল ঘ‌ড়ির কাঁটা, মধ্যরাতে তৈরি হল ইতিহাস

আন্তর্জাতিক ডেস্ক : ইউরোপ এবং ব্রিটেনে গত রবিবার মধ্যরাত থেকে ঘড়ির কাঁটা এক ঘণ্টা এগিয়ে গেল। ৩১ মার্চ রাতে যখন একটা বাজে তখন তা এক ঘণ্টা এগিয়ে রাত দুটো করা হল। ইউরোপজুড়ে দিনের আলো সংরক্ষণ ও কাজে লাগানোর জন্য ঘড়ির কাটা এগিয়ে দেওয়া হয়। ইউরোপে ঘড়ির কাঁটা পরিবর্তনের সিদ্ধান্ত দুই বার হয়। আগামী ২৭ অক্টোবর তা আবার একঘণ্টা পি‌ছি‌য়ে দেওয়া হবে। দ্য গার্ডিয়ানে প্রকাশিত খবরে এমনটাই জানানো হয়েছে।

ব্রিটেনে আনুষ্ঠানিকভাবে ৩১ মার্চ গ্রীষ্মকালীন সময় শুরু হচ্ছে। এই সময় ব্রিটিশ সামার টাইম বা বিএসটি নামে পরিচিত। ১৯১৬ সালে গৃহীত সামার টাইম অ্যাক্ট অনুসারে ১০০ বছরের বেশি সময় ধরে ঘড়ির কাঁটা পরিবর্তন করা হয় এই দেশে।

২০০১ সাল থেকেই ইইউভুক্ত দেশগুলোর জন্য ঘড়ির কাঁটা এগিয়ে আনা বাধ্যতামূলক। এই উদ্যোগ দিনের আলো সংরক্ষণ সময় বা ডিএসটি পরিকল্পনা নামে পরিচিত। ব্রেক্সিটের কারণে ভবিষ্যতে ব্রিটেনের এই ঘড়ির কাঁটায় পরিবর্তন আসবে কিনা তা এখনও নিশ্চিত নয়। ইউরোপের অনেক দেশই ডিএসটি পরিকল্পনার বিরোধিতা করছে। সম্প্রতি ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট জিন-ক্লড জাঙ্কার এই পরিকল্পনা পরিবর্তনের ডাক দিয়েছেন।

তিনি বলেছেন, ঘড়ির কাঁটা পরিবর্তন বন্ধ হওয়া দরকার। সদস্য রাষ্ট্রগুলোই নির্ধারণ করুক তাদের মানুষ শীতকালীন বা গ্রীষ্মকালীন সময় কোনটা বেছে নেবে। ইইউ পরিচালিত জনমত সমীক্ষা অনুসারে, ৮২ শতাংশ ব্রিটিশ জনগণ বিএসটি বিলোপের পক্ষে। তবে এই পরিবর্তনের বিষয়ে কোনও রাজনৈতিক দলের উল্লেখযোগ্য অবস্থান নেই।

মতিহার বার্তা ডট কম  ০১ এপ্রিল  ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply