শিরোনাম :
ফ্রিজ়ে রাখা দুধ গরম করলেই ছানা হয়ে যায়! ফেলে না দিয়ে বানিয়ে ফেলুন নতুন ৫ খাবার গোপন করেছিলেন বিয়ে, প্রেমে পড়েছিলেন সহ-অভিনেত্রীর, বহুকামিতা নিয়ে প্রচারে থাকেন বলি নায়িকা ‘আল্লার কাছে পাঠিয়ে দেব’, ইজ়রায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে তুরস্কের প্রেসিডেন্ট এর্ডোগানের বার্তা রাশিয়ার পরে এ বার আইএসের হানা গৃহযুদ্ধ দীর্ণ সিরিয়ায়, বিস্ফোরণ, গুলিতে নিহত অন্তত ১১ রুয়েটের সাবেক ভিসি ও রেজিস্টারের বিরুদ্ধে মামলা করলো দুদক পাকিস্তানে আত্মঘাতী হামলায় মৃত ৬ বিশ্বসুন্দরীমঞ্চে এই প্রথম মুসলিমবিশ্বের প্রতিনিধি… দেখে নিন আপনি বুদ্ধিমান কী না! দাঁত ব্রাশ করতে গিয়ে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু কাজে যাওয়ার পথে অ্যাম্বুলেন্সের ধাক্কায় নির্মাণ শ্রমিকের মৃত্যু
রাজশাহীতে আত্মসমর্পণ করতে যাচ্ছে চরমপন্থীরা

রাজশাহীতে আত্মসমর্পণ করতে যাচ্ছে চরমপন্থীরা

মতিহার বার্তা ডেস্ক : আশি আর নব্বইর দশকজুড়ে রাজশাহীর বাগমারায় ছিল চরমপন্থী সর্বহারাদের আধিপত্য। কেউ ছিল পূর্ব বাংলা কমিউনিস্ট পার্টি (লাল পতাকা) আবার কেউ বা ছিল মাওবাদী চরমপন্থী।

শ্রেণী-শক্র খতমের নামে জনপ্রতিনিধি, ব্যবসায়ীসহ সাধারণ মানুষকে জবাই ও গুলি করে খুন করাই ছিল তাদের অন্যতম কাজ। ভয় দেখিয়ে সর্বহারারা আগে মোটা অংকের চাঁদা দাবি করত লোকজনের কাছে।

চাঁদা না পেলেই খুন করত। এদের অত্যাচারে সাধারণ মানুষের স্বাভাবিক চলাফেরা ও জীবনযাপনই ছিল আরাধ্য। এ সর্বহারারা ২০০৭ সালে বাগমারায় পুলিশ ফাঁড়ি জ্বালিয়ে সব অস্ত্র লুট করেছিল এবং খুন করেছিল ৩ পুলিশ সদস্যকে।

এদিকে রক্তাক্ত জনপদ খ্যাতি পাওয়া বাগমারার পরের ইতিহাসও নির্যাতন আর সহিংসতার। বাগমারায় চরমপন্থী সর্বহারারা আরও বেপরোয়া হয়ে উঠলে তাদের দমনে নামে জেএমবি।

সিদ্দিকুল ইসলাম বাংলা ভাই আর শায়খ আবদুর রহমানের নেতৃত্বে জেএমবির অভিযানে চলে সর্বহারা নিধনের কাজ। জেএমবির ভয়ে অনেক সর্বহারা ক্যাডার এলাকা ছেড়ে পালিয়ে যায়। জেএমবির হাত থেকে প্রাণ বাঁচাতে কেউ কেউ আত্মসমর্পণ করে ঢুকে পড়ে কারাগারে। পরে আইনশৃঙ্খলা বাহিনী জেএমবিকে উৎখাত করে সন্ত্রাসের জনপদ বাগমারায় শান্তি প্রতিষ্ঠা করে।

রাজশাহী জেলা পুলিশের বিশেষ শাখা সূত্রে জানা যায়, জেএমবির উৎখাতের পর আবারও বাগমারায় সক্রিয় হয়েছে চরমপন্থী সর্বহারার দল। রাজনৈতিক প্রশ্রয়ে জেলমুক্ত সর্বহারা ক্যাডার আবদুর রাজ্জাক ওরফে আর্ট বাবুর নেতৃত্বে সর্বহারারা চাঁদাবাজি থেকে শুরু করে আবারও খুনের মতো ঘটনা ঘটাচ্ছে। অস্থির করে তুলছে বাগমারা ও আশপাশের জনপদ।

ফলে চরমপন্থী সর্বহারাদের নিষ্ক্রিয় করে তাদের স্বাভাবিক জীবনে ফেরাতে আত্মসমর্পণের উদ্যোগ নিয়েছে পুলিশ। এ উদ্যোগের অংশ হিসেবে ৯ এপ্রিল পাবনা জেলা স্টেডিয়ামে উত্তরাঞ্চলের ১৬ জেলা ছাড়াও দক্ষিণাঞ্চলের কুষ্টিয়া জেলার তালিকাভুক্ত পাঁচ শতাধিক চরমপন্থী সর্বহারা অস্ত্রসহ আত্মসমর্পণ করবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। যাদের মধ্যে ৬২ জন রাজশাহীর তালিকাভুক্ত চরমপন্থী।

বাগমারা থানার ওসি নাসিম আহম্মেদ জানান, এক ডজন হত্যা মামলার আসামি আবদুর রাজ্জাক ওরফে আর্ট বাবুর নেতৃত্বে বাগমারার ৪০ জনসহ জেলার ৬২ চরমপন্থী ক্যাডার ওইদিন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. জাবেদ পাটোয়ারির উপস্থিতিতে অস্ত্র জমা দিয়ে আত্মসমর্পণ করবেন। ইতিমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

রাজশাহীর পুলিশ সুপার (এসপি) মোহা. শহীদুল্লাহ জানান, আত্মসমর্পণের পর তাদের স্বাভাবিক জীবনে ফেরাতে সরকার সহায়তা করবে। তবে যাদের বিরুদ্ধে গুরুতর অপরাধের মামলা রয়েছে সেগুলো প্রচলিত আইনি প্রক্রিয়াতেই সমাধান হবে। চরমপন্থীদের স্বাভাবিক জীবনে ফেরাতে এ উদ্যোগ হলেও কাউকে সাধারণ ক্ষমা দেয়া হবে না।

এদিকে আত্মসমর্পণের তালিকায় নাম থাকা বাগমারার হামিরকুৎসা এলাকার এক সময়ের সর্বহারা ক্যাডার জানায়, তারা সর্বহারা ক্যাডার আর্ট বাবুর নেতৃত্বে আত্মসমর্পণের সিদ্ধান্ত নিয়েছে। পুলিশ তাদের বলেছে, আত্মসমর্পণ করলে তাদের বিরুদ্ধে থাকা সব মামলা প্রত্যাহার করা হবে। পাশাপাশি বিভিন্ন সহায়তার মাধ্যমে তাদের স্বাভাবিক জীবনে পুনর্বাসন করা হবে। বাগমারার সর্বহারা ক্যাডারদের আরও অনেকেই জানিয়েছেন, সাধারণ ক্ষমার শর্তেই তারা আত্মসমর্পণ করছেন।সুত্র:যুগান্তর

মতিহার বার্তা ডট কম  ০৪ এপ্রিল  ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply