শিরোনাম :
গোদাগাড়ীতে জমি সংক্লান্ত বিরোধের জেরে প্রতিপক্ষের হামলায় আহত ২ রাজশাহী মহানগরীতে ডাকাত দলনেতা গ্রেফতার রাজশাহী মহানগরীর ফ্লাইওভার নির্মাণ কাজ পরিদর্শন করলেন রাসিক মেয়র গোদাগাড়ীতে নদী ভাঙ্গনে ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে খাদ্য সহায়তা দিলেন জেলা প্রশাসক রাজশাহীতে নাশকতার মামলায় বিএনপির চার নেতা গ্রেপ্তার, আহত ১ মেসিরা হারুন বা জিতুন, ব্রাজিল বিশ্বকাপ জিতলে বেশি খুশি হবেন আর্জেন্টিনার কোচ! রান্না করা খাবার গরম করে খান? কোন খাবারগুলি দু’বার গরম করলে মারাত্মক বিপদ হতে পারে? কিশোরীর পাকস্থলীতে ৩ কেজি চুল! বৃদ্ধের পেট থেকে পাওয়া গেল ১৮৭ টি কয়েন! লাগবে না টাকা, লাগবে না কার্ড, নেই চুরির ভয়, কেনাকাটা জন্য অভিনব উপায় বেছে নিলেন যুবক
পুলিশের মাল্টিলেভেল ডিজিটাল কার পার্কিং চালু

পুলিশের মাল্টিলেভেল ডিজিটাল কার পার্কিং চালু

মতিহার বার্তা ডেস্ক : পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন, আমাদের বড় বড় শহর বিশেষ করে রাজধানী ঢাকায় জায়গা খুব অপ্রতুল। তাই জায়গার সর্বোত্তম ব্যবহার করতে হবে। এক্ষেত্রে মাল্টিলেভেল ডিজিটাল কার পার্কিং একটি অনন্য উদ্যোগ। এর ফলে অল্প জায়গায় বেশি গাড়ি পার্ক করা সম্ভব।

মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় রাজধানীর আব্দুল গণি রোডে ডিএমপির কমান্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টারের পাশে ৮তলা ডিজিটাল কার পার্কিং উদ্বোধনকালে তিনি একথা বলেন।

অনুষ্ঠানে ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া, অতিরিক্ত আইজিপি ড. মো. মইনুর রহমান চৌধুরী, অতিরিক্ত আইজিপি মোহাম্মদ শফিকুল ইসলামসহ ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা ও নির্মাণকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

আইজিপি বলেন, ডিজিটাল কার পার্কিং একটি সময়োপযোগী ব্যবস্থা। বিশ্বের অনেক দেশে এ ধরনের কার পার্কিং রয়েছে। বাংলাদেশ পুলিশের সক্ষমতা বাড়ার সঙ্গে সঙ্গে গাড়ির সংখ্যাও বাড়ছে। এসব গাড়ি রাখার জন্য ডিজিটাল পার্কিং স্থাপন করা প্রয়োজন।

পুলিশ প্রধান বলেন, পরীক্ষামূলকভাবে এ পার্কিং স্থাপন করা হলো। পর্যায়ক্রমে বড় বড় শহরে এ ধরনের পার্কিং স্থাপন করা হবে। ডিজিটাল কার পার্কিং পরিচালনায় অপারেটরদের যথাযথ প্রশিক্ষণ দিতে হবে।

তিনি আরও বলেন, এই ডিজিটাল কার পার্কিং পুলিশের জন্য একটি ইনোভেটিভ আইডিয়া। ডিজিটাল পার্কিং ব্যবস্থায় যাতে কোনো দুর্ঘটনা না ঘটে, সে বিষয়টি মাথায় রেখে অপারেটরদের কাজ করতে হবে। এটার সফলতার ওপর নির্ভর করবে পরবর্তী কার্যক্রম।

ডিজিটাল কার পার্কিং প্রকল্পটি বাস্তবায়ন করেছে পুলিশ হেডকোয়ার্টার্সে উন্নয়ন শাখা-১। আজিজ অ্যান্ড কোম্পানি লিমিটেডের কারিগরি সহায়তায় ৮তলাবিশিষ্ট এই ডিজিটাল কার পার্কিং তৈরি করা হয়।

এই ডিজিটাল কার পার্কিং ব্যবস্থাপনা সম্পর্কে জানা যায়, ৮তলাবিশিষ্ট এই ডিজিটাল কার পার্কিংয়ে ‘এ’ ও ‘বি’ দুটি ইউনিটে ১৭টি করে মোট ৩৪টি গাড়ি পার্কিং করা যাবে। যেই জায়গায় স্বাভাবিকভাবে ৬টি গাড়ি পার্কিং করা যেত, সেই একই জায়গা ব্যবহার এই ডিজিটাল মাল্টিলেভেল কার পার্কিং তৈরি করে ৩৪টি গাড়ি পার্কিং করা যাবে। সুত্র: জাগো নিউজ

মতিহার বার্তা ডট কম  ০৯ এপ্রিল  ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *