শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
পুলিশের মাল্টিলেভেল ডিজিটাল কার পার্কিং চালু

পুলিশের মাল্টিলেভেল ডিজিটাল কার পার্কিং চালু

মতিহার বার্তা ডেস্ক : পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন, আমাদের বড় বড় শহর বিশেষ করে রাজধানী ঢাকায় জায়গা খুব অপ্রতুল। তাই জায়গার সর্বোত্তম ব্যবহার করতে হবে। এক্ষেত্রে মাল্টিলেভেল ডিজিটাল কার পার্কিং একটি অনন্য উদ্যোগ। এর ফলে অল্প জায়গায় বেশি গাড়ি পার্ক করা সম্ভব।

মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় রাজধানীর আব্দুল গণি রোডে ডিএমপির কমান্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টারের পাশে ৮তলা ডিজিটাল কার পার্কিং উদ্বোধনকালে তিনি একথা বলেন।

অনুষ্ঠানে ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া, অতিরিক্ত আইজিপি ড. মো. মইনুর রহমান চৌধুরী, অতিরিক্ত আইজিপি মোহাম্মদ শফিকুল ইসলামসহ ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা ও নির্মাণকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

আইজিপি বলেন, ডিজিটাল কার পার্কিং একটি সময়োপযোগী ব্যবস্থা। বিশ্বের অনেক দেশে এ ধরনের কার পার্কিং রয়েছে। বাংলাদেশ পুলিশের সক্ষমতা বাড়ার সঙ্গে সঙ্গে গাড়ির সংখ্যাও বাড়ছে। এসব গাড়ি রাখার জন্য ডিজিটাল পার্কিং স্থাপন করা প্রয়োজন।

পুলিশ প্রধান বলেন, পরীক্ষামূলকভাবে এ পার্কিং স্থাপন করা হলো। পর্যায়ক্রমে বড় বড় শহরে এ ধরনের পার্কিং স্থাপন করা হবে। ডিজিটাল কার পার্কিং পরিচালনায় অপারেটরদের যথাযথ প্রশিক্ষণ দিতে হবে।

তিনি আরও বলেন, এই ডিজিটাল কার পার্কিং পুলিশের জন্য একটি ইনোভেটিভ আইডিয়া। ডিজিটাল পার্কিং ব্যবস্থায় যাতে কোনো দুর্ঘটনা না ঘটে, সে বিষয়টি মাথায় রেখে অপারেটরদের কাজ করতে হবে। এটার সফলতার ওপর নির্ভর করবে পরবর্তী কার্যক্রম।

ডিজিটাল কার পার্কিং প্রকল্পটি বাস্তবায়ন করেছে পুলিশ হেডকোয়ার্টার্সে উন্নয়ন শাখা-১। আজিজ অ্যান্ড কোম্পানি লিমিটেডের কারিগরি সহায়তায় ৮তলাবিশিষ্ট এই ডিজিটাল কার পার্কিং তৈরি করা হয়।

এই ডিজিটাল কার পার্কিং ব্যবস্থাপনা সম্পর্কে জানা যায়, ৮তলাবিশিষ্ট এই ডিজিটাল কার পার্কিংয়ে ‘এ’ ও ‘বি’ দুটি ইউনিটে ১৭টি করে মোট ৩৪টি গাড়ি পার্কিং করা যাবে। যেই জায়গায় স্বাভাবিকভাবে ৬টি গাড়ি পার্কিং করা যেত, সেই একই জায়গা ব্যবহার এই ডিজিটাল মাল্টিলেভেল কার পার্কিং তৈরি করে ৩৪টি গাড়ি পার্কিং করা যাবে। সুত্র: জাগো নিউজ

মতিহার বার্তা ডট কম  ০৯ এপ্রিল  ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply