শিরোনাম :
তরমুজ শুধু খেলে হবে না, গরমে মাখতেও পারেন লজ্জা ঢাকতে শেষমেশ গদি জড়িয়ে ছুটলেন উরফি! ভিডিয়ো ফাঁস হতেই চার দিকে শুরু শোরগোল কাফতান পরা মানেই কি অন্তঃসত্ত্বা হওয়ার খবরে সিলমোহর? প্রশ্ন তুললেন পরিণীতি চোপড়া অনাবাসিক শিক্ষার্থীদের বঞ্চিত করে শ্রেণি বৈষম্য করেছে রাবি প্রশাসন! তানোর ইউএনও’র বিরুদ্ধে শিক্ষকের মামলা, তোলপাড় তরুণী সন্ধ্যা রানী হত্যাকান্ডের রহস্য উন্মোচন; সৎ ভাই ও তার বন্ধু গ্রেফতার রাজশাহী বিভাগীয় তায়কোয়ানদো এসোসিয়েশনের ইফতার ও দোয়া মাহফিল- ২০২৪ রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২১ মহানগরীর ছোটবনগ্রামে লোন দেওয়ার নামে প্রতারণা, প্রতারক তাওহীদ খান আটক নৌবাহিনীর প্রধানের সাথে রাসিক মেয়রের সাক্ষাৎ ও মতবিনিময়
কঠোর নজরদারিতে পার পাচ্ছে না প্রশ্নপত্র ফাঁস চক্রের সদস্যরা

কঠোর নজরদারিতে পার পাচ্ছে না প্রশ্নপত্র ফাঁস চক্রের সদস্যরা

মতিহার বার্তা ডেস্ক : পয়লা এপ্রিল থেকে শুরু হয়েছে ২০১৯ সালের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা। চলমান পরীক্ষাকে কেন্দ্র করে শুরু থেকেই প্রশ্নপত্র ফাঁস সংক্রান্ত অপতৎপরতাকে রুখে দিতে কাজ করে যাচ্ছে সরকার। শিক্ষা মন্ত্রণালয়ের বিশেষ নির্দেশে কাজ করছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। এতে গ্রেফতার হচ্ছে চক্রের সদস্যরা।

আইনশৃঙ্খলা বাহিনীর তথ্য অনুযায়ী, দেশের প্রতিটি বোর্ড পরীক্ষা শুরুর আগে থেকেই সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমসহ বোর্ড পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস চক্রের সঙ্গে জড়িত সন্দেহভাজনদের চিহ্নিত করে নানামুখী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এর ফলে ভুয়া প্রশ্নপত্র ফাঁস সংক্রান্ত তৎপরতায় দেশের বিভিন্ন স্থানে গ্রেফতার হচ্ছে চক্রের সদস্যরা। যারা প্রত্যেকেই প্রশ্নপত্র ফাঁসের গুজব ছড়িয়ে বিভিন্নভাবে অর্থ হাতিয়ে নেয়ার চেষ্টা চালাচ্ছিল।

এ বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনীর একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, বিগত কয়েক বছর ধরেই সরকার প্রশ্নপত্র ফাঁস সংক্রান্ত গুজব রোধে তৎপর রয়েছে। সরকারকে সহযোগিতা করছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। প্রথম দিকে প্রশ্নপত্র ফাঁস ও এ সংক্রান্ত গুঞ্জন রোধ করা যাবে না বলে বিভিন্ন মহলে নানা সমালোচনা উঠলেও বিগত কয়েক বছর ধরে কঠোর নজরদারির ফলে কুচক্রী মহলের সদস্যদের প্রতিহত করা গেছে। এর ফলে পরীক্ষাগুলোতে প্রশ্নপত্র ফাঁসের মতো অপ্রীতিকর কোনো ঘটনা ঘটেনি।

এদিকে গৃহীত ব্যবস্থার ফলে শিক্ষা ব্যবস্থায় একটি ইতিবাচক হাওয়া বইতে শুরু করেছে বলে জানিয়েছেন শিক্ষা-সংশ্লিষ্টরা। এই ধারা বজায় রাখতে সরকার ও শিক্ষা মন্ত্রণালয়ের সব রকম চেষ্টা অব্যাহত রাখা হবে বলেও জানা গেছে।

আসন্ন প্রতিটি পরীক্ষাতেই আইনশৃঙ্খলা বাহিনীর এমন তৎপরতা অব্যাহত থাকবে বলে জানা গেছে। আইনশৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা বলছেন, প্রশ্নপত্র ফাঁস একটি সামাজিক ব্যাধিতে পরিণত হয়েছিলো। যা এখন প্রায় শূন্যের কোটায় নেমে এসেছে।
এর পেছনে যেমন সরকার, শিক্ষা মন্ত্রণালয় থেকে শুরু করে শিক্ষা সংশ্লিষ্ট সকলের প্রচেষ্টা রয়েছে তেমনি সমাজের সকল স্তরের মানুষের ভূমিকাও রয়েছে। তাই আগামীতেও এই ধারা অব্যাহত রেখে শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করা এখন আমাদের সকলের দায়িত্ব।

মতিহার বার্তা ডট কম – ১১ এপ্রিল, ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply