শিরোনাম :
মহানগরীতে গাঁজা, ফেনসিডিল ও ট্যাপেন্টাডল ট্যাবলেটসহ গ্রেফতার – ৪ তরমুজ শুধু খেলে হবে না, গরমে মাখতেও পারেন লজ্জা ঢাকতে শেষমেশ গদি জড়িয়ে ছুটলেন উরফি! ভিডিয়ো ফাঁস হতেই চার দিকে শুরু শোরগোল কাফতান পরা মানেই কি অন্তঃসত্ত্বা হওয়ার খবরে সিলমোহর? প্রশ্ন তুললেন পরিণীতি চোপড়া অনাবাসিক শিক্ষার্থীদের বঞ্চিত করে শ্রেণি বৈষম্য করেছে রাবি প্রশাসন! তানোর ইউএনও’র বিরুদ্ধে শিক্ষকের মামলা, তোলপাড় তরুণী সন্ধ্যা রানী হত্যাকান্ডের রহস্য উন্মোচন; সৎ ভাই ও তার বন্ধু গ্রেফতার রাজশাহী বিভাগীয় তায়কোয়ানদো এসোসিয়েশনের ইফতার ও দোয়া মাহফিল- ২০২৪ রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২১ মহানগরীর ছোটবনগ্রামে লোন দেওয়ার নামে প্রতারণা, প্রতারক তাওহীদ খান আটক
সারাদেশে উৎসব-আয়োজনের মধ্যদিয়ে চলছে নতুন বর্ষবরণ

সারাদেশে উৎসব-আয়োজনের মধ্যদিয়ে চলছে নতুন বর্ষবরণ

নিজেস্ব প্রতিবেদক : পুরনো বছরের গ্লানি ও ব্যর্থতাকে ভুলে নানা উৎসব-আয়োজনের মধ্য দিয়ে সারাদেশে বাংলা নতুন বছরকে বরণ আয়োজন করা হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান ও মঙ্গল শোভাযাত্রার।

বাংলা বছরের প্রথম দিন বৈশাখ বরণে দিনাজপুরে নানা আয়োজনে মেতে উঠে বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। নাচ গানের আসর আর বর্ণাঢ্য শোভাযাত্রায় নতুন বছর বরণের আনন্দে অংশ নেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপিসহ সর্বস্তরের মানুষ।

সূচনা সঙ্গীত, ঢাকের বাদ্য, গুণীজন সম্মাননা ও রাখি পড়িয়ে বরিশালে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রারর মধ্য দিয়ে নববর্ষ ১৪২৬ উদযাপনের কর্মসূচি শুরু হয়। জেলা প্রশাসন, চারুকলা বরিশাল, উদিচী শিল্পী গোষ্ঠী, শব্দাবলী গ্রুপের থিয়েটার, বরিশাল বিশ্ববিদ্যালয়, বজ্রমোহন কলেজসহ নানা সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান পৃথকভাবে বর্ষবরণ উৎসবের আয়োজন করে।

জয়পুরহাটে পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড একাডেমি থেকে বর্ষবরণের বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। এরপর শহীদ ডা. আবুল কাশেম ময়দান থেকে আরেকটি শোভাযাত্রা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কালেক্টরেট চত্বরে গিয়ে শেষ হয়।

নানা আয়োজনে বর্ণাঢ্য মঙ্গল শোভা যাত্রার মধ্য দিয়ে লালমনিরহাটে উদযাপিত হয় বাঙালির প্রাণের উৎসব বাংলা নববর্ষ পহেলা বৈশাখ। জেলা প্রশাসনের আয়োজনে সদরের সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ থেকে বের হয়ে শোভাযাত্রাটি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শেখ রাসেল পার্কে গিয়ে শেষ হয়।

মঙ্গল শোভাযাত্রা ও সুরের মূর্ছনায় নতুন বছরকে বরণ করে নেয়া হয়েছে যশোরে। সকাল রোববার ভোর ৬টা এক মিনিটে পৌর উদ্যানে উদীচী যশোরের সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়। ভৈরবী সুরে বৈশাখের চিরায়ত গান গেয়ে বৈশাখকে স্বাগত জানানো হয়।

নেত্রকোনায় সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে মোক্তারপাড়ার পুরাতন কালেক্টরেট মাঠের মঞ্চে বর্ষবরণের গান শুরু হয়। জেলা প্রশাসন উদ্যোগে আয়োজিত এ কর্মসূচিতে আরো রয়েছে দুই দিনব্যাপী শিশু আনন্দ মেলা ও সাংস্কৃতি উৎসব।

নড়াইলে সুলতান মঞ্চে মঙ্গল প্রদিপ প্রজ্জ্বলন করে কর্মসূচির উদ্বোধন করা হয়। পরে সুলতান মঞ্চ থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি জেলা শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়।

কুমিল্লায় ভিক্টোরিয়া সরকারি কলেজের উচ্চ মাধ্যমিক শাখা থেকে একটি মঙ্গলশোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কুমিল্লা নগর উদ্যানের বঙ্গবন্ধুর ম্যুরালে গিয়ে শেষ হয়।

এছাড়া গোপালগঞ্জ, চুয়াডাঙ্গা, বগুড়া, শেরপুর, মেহেরপুর, কুষ্টিয়া, সাতক্ষীরা, পাবনা নাটোর, ময়মনসিংহ, পিরোজপুর, গাইবান্ধা, মাগুরাসহ সারাদেশে নানা আয়োজনের মধ্য দিয়ে বাংলা নববর্ষকে স্বাগত জানানো হয়।সুত্র: দেশ টিভি

মতিহার বার্তা ডট কম  ১৩ এপ্রিল  ২০১৯

 

খবরটি শেয়ার করুন..

Leave a Reply