শিরোনাম :
সাধারণ মানুষ সমাবেশ প্রত্যাখান করেছে, রাসিক মেয়র লিটন রাজশাহী নগরীর ঐতিহাসিক মাদ্রাসা মাঠে বিএনপির গণসমাবেশ শুরু কাজ হল না বিষেও! আসামির মৃত্যু নিশ্চিত করতে ভয়ঙ্কর পন্থা নিলেন জেল কর্তৃপক্ষ সঙ্গ পেতে মহিলাকে নিয়ে কলকাতার হোটেলে, প্রতিশ্রুতি মতো টাকা না দেওয়ায় ধৃত ৩ বাংলাদেশি প্রি-কোয়ার্টার ফাইনালে উঠে এখন লজ্জায় মুখ দেখাতে পারছেন না স্পেনের কোচ, কেন? বদলের ব্রাজিলে নজিরের মুখে দাঁড়িয়ে আলভেস, পেলেকে শুভেচ্ছা জানিয়ে নামছে সেলেকাওরা বিশ্বকাপে নেমারের খেলার সম্ভাবনা নিয়ে এ বার মুখ খুললেন তাঁর বাবা রাজশাহীতে আনোয়ার হোসেন উজ্জলের নেতৃত্বে হাজার হাজার মানুষের মিছিল অনুষ্ঠিত শীত উপেক্ষা করে খোলা মাঠে রাত কাটালো বিএনপির নেতাকর্মীরা রাজশাহীতে বিএনপির সমাবেশে যেতে পথে পথে বাধা
সারাদেশে উৎসব-আয়োজনের মধ্যদিয়ে চলছে নতুন বর্ষবরণ

সারাদেশে উৎসব-আয়োজনের মধ্যদিয়ে চলছে নতুন বর্ষবরণ

নিজেস্ব প্রতিবেদক : পুরনো বছরের গ্লানি ও ব্যর্থতাকে ভুলে নানা উৎসব-আয়োজনের মধ্য দিয়ে সারাদেশে বাংলা নতুন বছরকে বরণ আয়োজন করা হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান ও মঙ্গল শোভাযাত্রার।

বাংলা বছরের প্রথম দিন বৈশাখ বরণে দিনাজপুরে নানা আয়োজনে মেতে উঠে বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। নাচ গানের আসর আর বর্ণাঢ্য শোভাযাত্রায় নতুন বছর বরণের আনন্দে অংশ নেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপিসহ সর্বস্তরের মানুষ।

সূচনা সঙ্গীত, ঢাকের বাদ্য, গুণীজন সম্মাননা ও রাখি পড়িয়ে বরিশালে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রারর মধ্য দিয়ে নববর্ষ ১৪২৬ উদযাপনের কর্মসূচি শুরু হয়। জেলা প্রশাসন, চারুকলা বরিশাল, উদিচী শিল্পী গোষ্ঠী, শব্দাবলী গ্রুপের থিয়েটার, বরিশাল বিশ্ববিদ্যালয়, বজ্রমোহন কলেজসহ নানা সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান পৃথকভাবে বর্ষবরণ উৎসবের আয়োজন করে।

জয়পুরহাটে পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড একাডেমি থেকে বর্ষবরণের বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। এরপর শহীদ ডা. আবুল কাশেম ময়দান থেকে আরেকটি শোভাযাত্রা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কালেক্টরেট চত্বরে গিয়ে শেষ হয়।

নানা আয়োজনে বর্ণাঢ্য মঙ্গল শোভা যাত্রার মধ্য দিয়ে লালমনিরহাটে উদযাপিত হয় বাঙালির প্রাণের উৎসব বাংলা নববর্ষ পহেলা বৈশাখ। জেলা প্রশাসনের আয়োজনে সদরের সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ থেকে বের হয়ে শোভাযাত্রাটি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শেখ রাসেল পার্কে গিয়ে শেষ হয়।

মঙ্গল শোভাযাত্রা ও সুরের মূর্ছনায় নতুন বছরকে বরণ করে নেয়া হয়েছে যশোরে। সকাল রোববার ভোর ৬টা এক মিনিটে পৌর উদ্যানে উদীচী যশোরের সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়। ভৈরবী সুরে বৈশাখের চিরায়ত গান গেয়ে বৈশাখকে স্বাগত জানানো হয়।

নেত্রকোনায় সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে মোক্তারপাড়ার পুরাতন কালেক্টরেট মাঠের মঞ্চে বর্ষবরণের গান শুরু হয়। জেলা প্রশাসন উদ্যোগে আয়োজিত এ কর্মসূচিতে আরো রয়েছে দুই দিনব্যাপী শিশু আনন্দ মেলা ও সাংস্কৃতি উৎসব।

নড়াইলে সুলতান মঞ্চে মঙ্গল প্রদিপ প্রজ্জ্বলন করে কর্মসূচির উদ্বোধন করা হয়। পরে সুলতান মঞ্চ থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি জেলা শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়।

কুমিল্লায় ভিক্টোরিয়া সরকারি কলেজের উচ্চ মাধ্যমিক শাখা থেকে একটি মঙ্গলশোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কুমিল্লা নগর উদ্যানের বঙ্গবন্ধুর ম্যুরালে গিয়ে শেষ হয়।

এছাড়া গোপালগঞ্জ, চুয়াডাঙ্গা, বগুড়া, শেরপুর, মেহেরপুর, কুষ্টিয়া, সাতক্ষীরা, পাবনা নাটোর, ময়মনসিংহ, পিরোজপুর, গাইবান্ধা, মাগুরাসহ সারাদেশে নানা আয়োজনের মধ্য দিয়ে বাংলা নববর্ষকে স্বাগত জানানো হয়।সুত্র: দেশ টিভি

মতিহার বার্তা ডট কম  ১৩ এপ্রিল  ২০১৯

 

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *