শিরোনাম :
তরমুজ শুধু খেলে হবে না, গরমে মাখতেও পারেন লজ্জা ঢাকতে শেষমেশ গদি জড়িয়ে ছুটলেন উরফি! ভিডিয়ো ফাঁস হতেই চার দিকে শুরু শোরগোল কাফতান পরা মানেই কি অন্তঃসত্ত্বা হওয়ার খবরে সিলমোহর? প্রশ্ন তুললেন পরিণীতি চোপড়া অনাবাসিক শিক্ষার্থীদের বঞ্চিত করে শ্রেণি বৈষম্য করেছে রাবি প্রশাসন! তানোর ইউএনও’র বিরুদ্ধে শিক্ষকের মামলা, তোলপাড় তরুণী সন্ধ্যা রানী হত্যাকান্ডের রহস্য উন্মোচন; সৎ ভাই ও তার বন্ধু গ্রেফতার রাজশাহী বিভাগীয় তায়কোয়ানদো এসোসিয়েশনের ইফতার ও দোয়া মাহফিল- ২০২৪ রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২১ মহানগরীর ছোটবনগ্রামে লোন দেওয়ার নামে প্রতারণা, প্রতারক তাওহীদ খান আটক নৌবাহিনীর প্রধানের সাথে রাসিক মেয়রের সাক্ষাৎ ও মতবিনিময়
বাঙালি জাতির শ্রেষ্ঠ ঐতিহাসিক দিনগুলির একটি মুজিবনগর দিবস

বাঙালি জাতির শ্রেষ্ঠ ঐতিহাসিক দিনগুলির একটি মুজিবনগর দিবস

মতিহার বার্তা ডেস্ক : ঐতিহাসিক মুজিবনগর সরকারের ঘোষণাপত্রের আলোকে পরবর্তীতে স্বাধীন সার্বভৌম বাংলাদেশের সংবিধান রচিত হয়েছে। কেননা এই মুজিবনগর সরকারের অধীনেই স্বাধীনতা সংগ্রাম শুরু হয়েছিল। ঐতিহাসিক মুজিবনগর সরকারের শপথ অনুষ্ঠানে মহান স্বাধীনতা সংগ্রামের শপথবাক্য পাঠ করিয়েছিলেন অধ্যাপক ইউসুফ আলী। ঘোষণাপত্রের অংশই আজকে বাংলাদেশের সংবিধান। মেহেরপুরের আম্রকাননেই স্বাধীন বাংলাদেশের প্রথম সূর্য উদিত হয়েছিল। তাই মুজিবনগর সরকারের ইতিহাস আমাদের জানতে হবে।

বাঙালি জাতির শ্রেষ্ঠ ঐতিহাসিক দিনগুলির মধ্যে মুজিবনগর দিবস অন্যতম। মুজিবনগর দিবসের ইতিহাস বাঙালি জাতিসত্তার ইতিহাস। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ২৫ মার্চ রাতে স্বাধীনতার ঘোষণা দেয়ার পরেই পাক বাহিনী তাঁকে গ্রেফতার করে। বঙ্গবন্ধু গ্রেফতারের পূর্বে স্বাধীনতা যুদ্ধ পরিচালনা এবং পাক শাসকদের বিরুদ্ধে একটি সরকার গঠন করতে জাতীয় চার নেতাকে নির্দেশ দিয়ে যান। সেই নির্দেশ মোতাবেক কুষ্টিয়ার বৈদ্যনাথ তলার আম্রকাননে বঙ্গবন্ধুকে রাষ্ট্রপতি করে একটি অস্থায়ী সরকার গঠন করা হয়।

বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে সৈয়দ নজরুল ইসলাম সরকারের অস্থায়ী রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। জাতীয় চার নেতাদের তাজউদ্দিন আহমেদ, এম মুনসুর আলী ও কামরুজ্জামান সরকারের মন্ত্রী পরিষদের গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করে মাত্র নয় মাসে একটি বিশাল মুক্তিবাহিনী গঠন করে দেশ স্বাধীন করেন।

আওয়ামী লীগ এদেশের সাধারণ মানুষের একটি রাজনৈতিক দল। আওয়ামী লীগ নেতারা সব সময়ই এদেশের মানুষের কল্যাণে কাজ করে বলে এদেশের মানুষ ভোট দিয়ে বারবার ক্ষমতায় আনে। সুতরাং এই বাংলার জনগোষ্ঠীর পাশে থেকে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।বাংলার আলো

মতিহার বার্তা ডট কম ১৮ এপ্রিল ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply