শিরোনাম :
সবচেয়ে সুন্দর ভ্যানটি ভ্রাম্যমান ব্যবসায়ীদের সরবরাহ করা হবে: রাসিক মেয়র

সবচেয়ে সুন্দর ভ্যানটি ভ্রাম্যমান ব্যবসায়ীদের সরবরাহ করা হবে: রাসিক মেয়র

নিজস্ব প্রতিবেদক : ভ্রাম্যমান ব্যবসায়ী ও রাস্তাপাশে অবৈধ স্থাপনা উচ্ছেদে ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের বিশেষ ভ্যান দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজশাহী সিটি কর্পোরেশন। এসব ভ্যানে সিটি কর্পোরেশনের নির্ধারিত সময়ে নগরীতে ব্যবসা করতে পারবেন ভ্রাম্যমান ব্যবসায়ী ও হকাররা।

রাজশাহী সিটি কর্পোরেশন সূত্র মতে, গত ১৫ এপ্রিল থেকে ২৪ এপ্রিল পর্যন্ত রাজশাহী সিটি কর্পোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সমর কুমার পালের নেতৃত্বে ফুটপাত ও রাস্তাপাশে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান পরিচালিত হয়। এসব অভিযানে অবৈধ অনেক দোকান ভাঙা পড়েছে। ফুটপাত ও রাস্তাপাশে ভ্রাম্যমান ব্যবসায়ীদের কথা চিন্তা করে তাদের ব্যবসার জন্য ভ্যান দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ।

সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের নির্দেশনামতো একটি ভ্যান তৈরি করা হয়েছে। শিগগিরই আরো বিভিন্ন মডেলের ভ্যান তৈরি করা হবে। এরমধ্যে সবচেয়ে সুন্দর ও ভালো ভ্যানটি সিটি কর্পোরেশনের পক্ষ থেকে ভ্রাম্যমান ব্যবসায়ী ও হকারদের সরবরাহ করা হবে। এই ভ্যানে করে নির্ধারিত সময় ব্যবসা করে ভ্যান সরিয়ে নিয়ে নিজেদের জায়গায় রাখতে হবে।

এদিকে, আজ শনিবার বিকেল রাসিক মেয়র সামাজিক যোগযোগ মাধ্যমে এনিয়ে একটি পোস্ট করেন। যা পাঠকের কাছে হুবহু তুলে ধরা হলো।

তিনি লিখেন, হকার ভাইদের জন্য মোবাইল ভ্যান, যাতে তারা শহরে মালামাল বিক্রি করে ভ্যানটি পরে নিজের জায়গায় রাখতে পারে। ২৭। ০৪। ১৯ । আরো মডেল আসছে ।

এ ব্যাপারে সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র-১ ও ১২ নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু জানান, সিটি মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান পরিস্কার-পরিচ্ছন্ন ও দৃষ্টিনন্দন নগরী গড়তে কাজ করে যাচ্ছেন। সিটি মেয়রের নির্দেশনায় ভ্রাম্যমান ব্যবসায়ীদের ভ্যান প্রদানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

তিনি আরো জানান, নাগরিকদের চলাচলের সুবিধার জন্য ফুটপাত ও রাস্তাপাশে অবৈধ দোকান বা স্থাপনা করতে দেয়া হবে না। তবে ব্যবসায়ীরা সিটি কর্পোরেশনের বেঁধে দেওয়া সময়সীমার মধ্যে সিটি কর্পোরেশন কর্তৃক সরবরাহকৃত ভ্যানে ব্যবসা করতে পারবে। ভ্যানের জন্য মূল্য পরিশোধ করতে হবে। ব্যবসায়ীরা কিস্তিতে সেই টাকা পরিশোধের সুযোগ পাবে। একই সাথে আগ্রহী ব্যবসায়ীদের সিটি কর্পোরেশনে রেজিস্ট্রেশন করতে হবে। ভ্যান সরবরাহের জন্য নীতিমালা প্রস্তত করা হচ্ছে।

উল্লেখ্য, গত ৯ এপ্রিল রাজশাহী সিটি কর্পোরেশনের বিশেষ সভা অনুষ্ঠিত হয়। বিশেষ সভায় সিদ্ধান্ত অনুযায়ী ১৫ এপ্রিল থেকে ২৪ এপ্রিল পর্যন্ত ফুটপাত ও রাস্তাপাশে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান পরিচালিত হয়। অন্যদিকে একই সভার সিদ্ধান্ত অনুযায়ী, প্রতিদিন সকাল থেকে বিকেল চারটা পর্যন্ত ফুটপাত বা রাস্তার ধারে দোকান বসাতে পারবে না ব্যবসায়ীরা। ফুটপাত ও রাস্তার পাশের ব্যবসায়ীরা বিকেল চারটা থেকে রাত ১০টা পর্যন্ত ব্যবসা করতে পারবে। একই সাথে কোন ব্যবসায়ী ফুটপাত বা রাস্তায় স্থায়ীভাবে ব্যবসার মালামাল/ সরঞ্জাম রাখতে পারবে না। বিকেল চারটায় মালামাল এনে দোকান বসিয়ে রাত ১০টা পর্যন্ত ব্যবসা করতে পারবে। এরপর রাত ১০টায় দোকান সরিয়ে নিয়ে যেতে হবে। সুত্র : সিল্কসিটি

মতিহার বার্তা ডট কম ২৭ এপ্রিল ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply