শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
২০ লক্ষ হিংস্র বিড়াল মারবে অস্ট্রেলিয়া সরকার

২০ লক্ষ হিংস্র বিড়াল মারবে অস্ট্রেলিয়া সরকার

আন্তর্জাতিক ডেস্ক : ফসল বাঁচাতে একদিন এমু পাখিদের বিরুদ্ধে সেনাবাহিনী নামানো হয়েছিল অস্ট্রেলিয়ায়৷ ১৯৩২ সালের সেই ঘটনায় বিশ্বজুড়ে ধিকৃত হয়েছিল এই দেশটি৷ কুখ্যাত এমু ওয়ার (Great Emu War) বিতর্কিত অধ্যায়৷ আট দশক পেরিয়ে আবারও এক যুদ্ধের মুখে দেশটি৷ এবার তাদের প্রতিপক্ষ বন্য বিড়াল৷

লক্ষ লক্ষ পাখি বাঁচাতে ২০ লক্ষ বিড়াল খতম করবে দেশটির সরকার৷ বিড়ালদের বিরুদ্ধে এই বিপুল অভিযান যেন প্রায় যুদ্ধ৷ নিউইয়র্ক টাইমস জানাচ্ছে, হিংস্র জংলি বিড়ালের দল পাখি ধরে খেয়ে ফেলে৷ অস্ট্রেলিয়ার বনাঞ্চচলে প্রতিদিন বন্য বিড়ালের হামলায় প্রায় ১০ লক্ষের বেশি পাখির মৃত্যু হয়৷ এই কারণে দেশটির অনেক প্রজাতির পাখি বিলুপ্তির পথে। তাই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

রিপোর্টে আরও বলা হয়েছে, ২০২০ সালের মধ্যে অন্তত ২০ লাখ বিড়াল মারার উদ্যোগ নেওয়া হয়েছে৷ জানা গিয়েছে, অস্ট্রেলিয়ার বিভিন্ন বনে বিমান থেকে ছড়িয়ে দেওয়া হবে বিষাক্ত খাদ্য ।আর সেই বিষাক্ত সসেজ খেয়ে মারা পড়বে বনের বিড়ালগুলো। আর এভাবেই ২০২০ সাল নাগাদ বিড়াল হত্যার কার্যক্রম চালিয়ে যাবে অস্ট্রেলিয়া সরকার। এখানেই প্রশ্ন উঠছে, বিড়াল মারতে ছড়িয়ে দেওয়া বিষাক্ত সসে মুখ দিয়ে বহু প্রাণীর মৃত্যু হতে পারে৷ তার দায় কে নেবে৷

বায়োলজিক্যাল কনভারসেশন জার্নালে প্রকাশিত প্রতিবেদনে জানা গেছে, দেশটিতে বন বিড়ালের দলবল প্রতিবছর সাড়ে ৩১ কোটি এবং পোষা বিড়ালগুলো বছরে ৬ কোটি ১০ লক্ষ পাখি মেরে ফেলেছে৷ চার্লস ডারউইন বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গেছে, বিড়ালরা যে হারে পাখি মারছে তাতে অনেক প্রজাতির পাখি বিলুপ্ত হয়ে যাবে। মূলত এই কারণেই বিড়ালের বিরুদ্ধে রীতিমতো যুদ্ধ ঘোষণা করেছে অস্ট্রেলিয়া সরকার।

মতিহার বার্তা ডট কম  ২৭  এপ্রিল  ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply