শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জের বালু গোদাগাড়ীতে মজুত করাকে কেন্দ্র করে প্রতিপক্ষের দৌঁড়-ঝাঁপ গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার!
এক ডজনের বেশি খনিতে ৩০ বিলিয়ন ব্যারেল তেলের খোঁজ

এক ডজনের বেশি খনিতে ৩০ বিলিয়ন ব্যারেল তেলের খোঁজ

আন্তর্জাতিক ডেস্ক : ইরানে নতুন করে আবিষ্কৃত এক ডজনের বেশি খনিতে ৩০ বিলিয়ন ব্যারেল তেলের খোঁজ মিলল। এমনটাই জানিয়েছে সে দেশের জাতীয় তেল কোম্পানি।

সংস্থাটির প্রধান সাইয়্যেদ সালেহ হেন্দি জানিয়েছেন, এই সমস্ত মজুদ তেলের মধ্যে ৪.৭ বিলিয়ন ব্যারেল তেল নিষ্কাশনযোগ্য। এছাড়া, ইরানে ১২৮ ট্রিলিয়ন কিউবিক ফুট গ্যাসের মজুদ আবিষ্কৃত হয়েছে বলেও জানান তিনি। গত চার বছরে আবিষ্কৃত এসব খনি থেকে বোঝা যাচ্ছে, ইরানে আরো নতুন গ্যাস ক্ষেত্র পাওয়ার সম্ভাবনা রয়েছে। তবে এসব খনিতে কি পরিমাণ তেলের মজুদ রয়েছে সে ব্যাপারে নিশ্চিত হওয়া যাচ্ছে না বলে তেহরানে সাংবাদিকদের জানান ওই আধিকারিক।

হেন্দি বলেন, ইয়াদাভারান এবং অজেদেগানের মতো বড় বড় খনির পেছনে আমাদের আর না ছুটলেও চলবে বরং আমাদেরকে ছোট ছোট খনি আবিষ্কারের দিকে মনোযোগ দিতে হবে। ইরানে বর্তমানে তেলের মজুদ রয়েছে ১৫৭ বিলিয়ন ব্যারেল। ফলে তেল মজুদের ক্ষেত্রে বিশ্বে তৃতীয় অবস্থানে রয়েছে ইরান। অন্যদিকে, বিশ্বে সবচেয়ে বেশি গ্যাসের মজুদ রয়েছে ইরানে। এছড়া, বিশ্বে অন্যান্য দেশের তুলনায় ইরানে হাইড্রোকার্বন মজুদের পরিমানও বেশি।

ইরান প্রতিদিন চার মিলিয়ন ব্যারেল অপরিশোধিত তেল উত্তোলন করে থাকে এবং এর মধ্যে প্রতিদিন ১.৫ মিলিয়ন ব্যারেল ইরানের অভ্যন্তরীন কাজে ব্যবহৃত হয়।

মতিহার বার্তা ডট কম  ২৯  এপ্রিল  ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply