শিরোনাম :
আরএমপি পুলিশের মাসিক অপরাধ পর্যালোচনা সভা অনুষ্ঠিত চারঘাটে গাঁজা- সহ ২জন মাদক কারবারীকে গ্রেফতার রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ১৯ রাজশাহী বোর্ডে এইচএসসি পরীক্ষায় বসছে এক লাখ ৩৮ হাজার ১৫৭ শিক্ষার্থী রাজশাহীতে জমেছে পশুহাট, লাখের নিচে মিলছে না কোরবানিযোগ্য গরু দ্রুত সময়ে কোরবানির বর্জ্য অপসারণ বিষয়ে রাসিকের সমন্বয় সভা অনুষ্ঠিত রোদে পোড়া কালচে ত্বক নিয়ে চিন্তায় পড়েছেন? ঘরোয়া টোটকা দিচ্ছেন প্রিয়ঙ্কা চোপড়া তেল বেশি গরম করলে কি খাদ্যগুণ চলে যায়? কী বলছেন পুষ্টিবিদ‌রা? বিশ্বকাপের প্রথম ম্যাচের আগে ধাক্কা পাকিস্তানে, চোটে বাদ অবসর ভেঙে ফেরা ক্রিকেটার সিঙ্গাপুর, হংকংয়ের পর এ বার ভারতের মশলা নিষিদ্ধ করল পড়শি ‘বন্ধু’ দেশ
তিউনিসিয়ায় অভিবাসন প্রত্যাশীদের নৌকা ডুবে নিখোঁজ ৩৪

তিউনিসিয়ায় অভিবাসন প্রত্যাশীদের নৌকা ডুবে নিখোঁজ ৩৪

তিউনিসিয়ায় অভিবাসন প্রত্যাশীদের নৌকা ডুবে নিখোঁজ ৩৪
তিউনিসিয়ায় অভিবাসন প্রত্যাশীদের নৌকা ডুবে নিখোঁজ ৩৪

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকার দেশ তিউনিসিয়ার উপকূলে নৌকা ডুবে অন্তত ৩৪ অভিবাসন প্রত্যাশী নিখোঁজ হয়েছে। বৃহস্পতিবার (২৩ মার্চ) নৌকাটি ইতালির উদ্দেশ্যে রওনা হলে শুক্রবার ভূমধ্যসাগরে (২৪ মার্চ) সেটি ডুবে যায়। তিউনিসিয়ার কর্মকর্তারা বিষয়টি নিশ্চিত করেছেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

তিউনিসিয়ার বন্দর নগরী স্ফ্যাক্সের আদালতের মুখপাত্র ফাউজি এল-মাসমুদি বলেছেন, নৌকাটি স্ফ্যাক্স থেকে যাত্রা শুরু করে। উদ্দেশ্য ছিল ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি পৌঁছানো। এই ৩৪ জনসহ এ বছর এখন পর্যন্ত তিউনিসিয়া থেকে ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে ৬৭ জন নিখোঁজ হলো।

সাম্প্রতিক সময়ে আফ্রিকার দেশগুলো থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি যাওয়ার প্রবণতা অনেকটাই বেড়ে গেছে। যার ফলে নৌকাডুবিতে প্রাণহানি ও নিখোঁজ হওয়ার ঘটনাও বেড়েছে।

গত বৃহস্পতিবার (২৩ মার্চ) ইতালির কোস্ট গার্ড জানিয়েছে, তারা দেশটির দক্ষিণ অঞ্চলের সমুদ্র থেকে প্রায় সাড়ে ৭০০ অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করেছে। তার মাত্র কয়েক ঘণ্টা আগেই তিউনিসিয়া থেকে ইতালি যাওয়ার পথে নিখোঁজ হয়ে যায় আরও অন্তত ৩৩ জন।

তিউনিসিয়ার ন্যাশনাল গার্ডের কর্মকর্তা হুসেম জেবালি বলেছেন, বিগত দুই দিনে প্রায় ৫৬টি নৌকা ইতালির উদ্দেশে রওনা হয়েছিল। এসব নৌকা থেকে ৩ হাজারেরও অধিক অভিবাসন প্রত্যাশিকে আটক করা হয়েছে। আটককৃতদের অধিকাংশই সাব-সাহারা মরুভূমি অঞ্চলের বাসিন্দা।

জাতিসংঘের তথ্যানুসারে, চলতি বছরে এখন পর্যন্ত প্রায় ১২ হাজার অভিবাসন প্রত্যাশী ইতালি পৌঁছেছে তিউনিসিয়া হয়ে। ২০২২ সালে এই সংখ্যা ছিল মাত্র ১ হাজার ৩০০ জন। তবে সবচেয়ে বেশি সংখ্যক মানুষ ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে পৌঁছার চেষ্টা করেছে লিবিয়া হয়ে।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply