শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
‘তোয়াক্কা করে না মস্কো’, পশ্চিমকে হুঁশিয়ারি পুতিনের

‘তোয়াক্কা করে না মস্কো’, পশ্চিমকে হুঁশিয়ারি পুতিনের

‘তোয়াক্কা করে না মস্কো’, পশ্চিমকে হুঁশিয়ারি পুতিনের
‘তোয়াক্কা করে না মস্কো’, পশ্চিমকে হুঁশিয়ারি পুতিনের

আন্তর্জাতিক ডেস্ক: গত সপ্তাহান্তে ইউরোপীয় ইউনিয়ন এবং নেটোভুক্ত একাধিক দেশের সীমান্তবার্তী অঞ্চলে অবস্থিত বেলারুসে পরমাণু অস্ত্র রাখার কথা ঘোষণা করে দেশটির বিশেষ বন্ধু বলে পরিচিত রাশিয়া।

পশ্চিমের সমালোচনার তোয়াক্কা কোনও দিনই করেননি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ বারও তার অন্যথা হল না। সোমবার তিনি স্পষ্ট জানিয়ে দিলেন, প্রতিবেশী দেশ বেলারুসে পরমাণু অস্ত্র রাখা নিয়ে কারও কোনও বাধা তিনি মানবেন না।

গত সপ্তাহান্তে ইউরোপীয় ইউনিয়ন এবং নেটোভুক্ত একাধিক দেশের সীমান্তবার্তী অঞ্চলে অবস্থিত বেলারুসে পরমাণু অস্ত্র রাখার কথা ঘোষণা করে দেশটির বিশেষ বন্ধু বলে পরিচিত রাশিয়া। যা শুনে হইচই পড়ে যায় পশ্চিমি দেশগুলিতে। মস্কোর উপরে আরও কড়া নিষেধাজ্ঞা চাপানোর ডাক আসতে থাকে তাদের তরফে। পাশাপাশি, রাশিয়ার এই পদক্ষেপের প্রেক্ষিতে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে বিশেষ বৈঠকের দাবিও জানায় ইউক্রেন।

তবে এতে তারা বিন্দুমাত্র ভীত নয় বলে সাফ জানিয়ে দেন ক্রেমলিনের মুখপাত্র। তিনি বলেন, ‘‘এই প্রতিক্রিয়া রাশিয়ার পরিকল্পনায় একটুও হেরফের ঘটাতে পারবে না।’’ এর পর আসে পুতিনের বক্তব্যও। ছোট পর্দার এক অনুষ্ঠানে এসে তিনি বলেন, রাশিয়া তাদের অবস্থান বদল করবে না। তবে সঙ্গে তিনি এ-ও আশ্বাস দিয়েছেন যে আন্তর্জাতিক পর্যায়ে পরমাণু অস্ত্রের অপ্রসারণ সম্পর্কিত যে চুক্তিতে তাঁরা সই করেছেন, তা কখনই লঙ্ঘন করা হবে না।

এই প্রসঙ্গে আমেরিকার দিকেও সরাসরি তোপ দাগতে ভোলেননি পুতিন। তিনি বলেন, ‘‘গত বেশ কয়েক দশক ধরে আমেরিকা এই কাজ করে আসছে। তারা তাদের পরমাণু অস্ত্রগুলি রাখার জন্য তাদের সহযোগী দেশগুলির মাটি অনেক দিন আগে থেকেই ব্যবহার করে আসছে। তাই বিষয়টি নতুন কিছু নয়।’’

খবরটি শেয়ার করুন..

Leave a Reply