শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
হোয়াট্‌সঅ্যাপে ফোন কাটলে চলে যাবে বিশেষ বার্তা, বিপদের আশঙ্কা রয়েছে কি?

হোয়াট্‌সঅ্যাপে ফোন কাটলে চলে যাবে বিশেষ বার্তা, বিপদের আশঙ্কা রয়েছে কি?

হোয়াট্‌সঅ্যাপে ফোন কাটলে চলে যাবে বিশেষ বার্তা, বিপদের আশঙ্কা রয়েছে কি?
হোয়াট্‌সঅ্যাপে ফোন কাটলে চলে যাবে বিশেষ বার্তা, বিপদের আশঙ্কা রয়েছে কি?

মিজানুর রহমান টনি: হোয়াট্‌স অ্যাপে বিশেষ বার্তাটি কার কাছে যাবে? কী লেখা থাকবে সেখানে? এর ফলে কোনও বিপদের আশঙ্কা রয়েছে কি? সংস্থার তরফে সে সব প্রশ্নের উত্তর দেওয়া হয়েছে।

চটজলদি ভিডিয়ো কল করতে অনেকেই হোয়াট্‌সঅ্যাপকে যোগাযোগের মাধ্যম হিসাবে বেছে নেন। অনেকে আবার শুধুমাত্র ‘অডিয়ো কল’ করতেই হোয়াট্‌সঅ্যাপ ব্যবহার করেন। তবে, সব সময় ফোন ধরা সম্ভব না-ই হতে পারে।

এত দিন হোয়াট্‌সঅ্যাপে কল করলে সেই ফোন না ধরার জন্য ‘ডিক্লাইন’ অপশনে প্রেস করলেই মিলত সমস্যার সমাধান।

পরে অবশ্য চ্যাটবক্সে গিয়ে সেই ব্যক্তিকে নিজের ইচ্ছামতো মেসেজ পাঠাতেন কেউ কেউ। ব্যস্ততার কারণ জানাতেন আলাদা করে।

কেউ কেউ হয়তো তাড়াহুড়োতে কোনও মেসেজ পাঠানোর সময়ও বার করে উঠতে পারেন না। তবে, এ বার হোয়াট্‌সঅ্যাপে কেউ ফোন কাটলেই চলে যাবে বিশেষ বার্তা। হোয়াট্‌সঅ্যাপ সংস্থা এমনই নতুন বৈশিষ্ট্য সংযোজন করে গ্রাহকদের চমক দিয়েছে।

কিন্তু এই বিশেষ বার্তাটি কার কাছে যাবে? কী লেখা থাকবে সেখানে? এর ফলে কোনও বিপদের আশঙ্কা রয়েছে কি? সংস্থার তরফে সে সব প্রশ্নের উত্তর দেওয়া হয়েছে।

হোয়াট্‌সঅ্যাপে ফোন কাটার সঙ্গে সঙ্গে বিশেষ বার্তাটি পৌঁছে যাবে ফোনের ও পারে থাকা মানুষটির কাছে। আপনার সঙ্গে কথা বলার জন্য যিনি অপেক্ষা করছেন, তাঁর হোয়াট্‌সঅ্যাপের চ্যাটবক্সেই পৌঁছে যাবে বার্তাটি।

এর ফলে কোনও অসুবিধা তো হবেই না, বরং গ্রাহকদের সুবিধার কথা ভেবেই এই সংযোজন করেছে সংস্থা। এর আগে হোয়াট্‌সঅ্যাপে ফোন এলে শুধুমাত্র ফোন ধরা বা কাটার জন্য ‘আনসার’ এবং ‘ডিক্লাইন’ অপশন থাকত। এই দু’টি বিকল্পের উপস্থিতি এখনও থাকবে।

বরং এর সঙ্গে যুক্ত হবে আরও একটি নতুন বিকল্প, যার নাম রাখা হয়েছে ‘রিপ্লাই’। হোয়াট্‌সঅ্যাপ ব্যবহারকারীদের কাছে কল এলে তাঁরা যদি সেই সময় কলটি ধরতে না পারেন, তবে ‘রিপ্লাই’ বিকল্প বেছে নিতে পারেন।

সঙ্গে সঙ্গে কয়েকটি বার্তা হাজির হয়ে যাবে ফোনের স্ক্রিনে। সেখানে লেখা থাকবে কল না ধরার নানা রকম কারণ। যেমন ‘‘আমি এখন ব্যস্ত, পরে ফোন করছি’’, ‘‘এখন মিটিংয়ে রয়েছি’’— এই ধরনের মেসেজ ফুটে উঠবে স্ক্রিনে।

আপনার পছন্দ মতো মেসেজ নির্বাচন করে প্রেস করলেই সেই বার্তা পৌঁছে যাবে ও পারে। আবার নিজের মতো বার্তাও ‘রিপ্লাই’ বিকল্প সেভ করে রাখতে পারেন আপনি।

এর ফলে আলাদা করে আর চ্যাটবক্সে গিয়ে মেসেজ পাঠাতে হবে না গ্রাহককে। সরাসরি ‘রিপ্লাই’ বিকল্প থেকেই মেসেজ পাঠানো যাবে।

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এই সুবিধালাভ করতে পারবেন বলে জানিয়েছে সংস্থা। তবে, এখনও পর্যন্ত যাঁরা হোয়াট্‌সঅ্যাপের ‘বিটা ভার্সন’ ব্যবহার করছেন, তাঁরাই এই সুবিধা লাভ করতে পারবেন।

গ্রাহকদের কথা মাথায় রেখে একের পর এক নতুন বৈশিষ্ট্য যোগ করছে হোয়াট্‌সঅ্যাপ সংস্থা। সম্প্রতি ঘোষণা করা হয়েছে যে, এক সঙ্গে চারটি যন্ত্র থেকে হোয়াট্‌সঅ্যাপ ব্যবহার করতে পারবেন গ্রাহকেরা।

‘কম্প্যানিয়ন মোড’ নামে একটি নতুন বৈশিষ্ট্য এনেছে হোয়াট্‌সঅ্যাপ। যার মাধ্যমে একসঙ্গে চার জায়গা থেকে হোয়াট্‌সঅ্যাপে লগ ইন করা যাবে। মেসেজ পাঠানো থেকে ভিডিয়ো কল— চারটি ডিভাইস থেকে সব কিছুই করা যাবে।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply