শিরোনাম :
রাজশাহীতে বিপুল পরিমাণ ফেন্সিডিলসহ মাদক কারবারি গ্রেফতার মহানগরীতে রাসিক মেয়র পদপ্রার্থী খায়রুজ্জামান লিটন, পথসভা চারঘাটে বিপুল পরিমান ফেনসিডিল-সহ মাদক কারবারি গ্রেফতার রাজশাহীতে নারী সাংবাদিককে হুমকির প্রতিবাদে সংবাদ সম্মেলন ডেইরি ফামার্স এ্যাসোসিয়েশন রাজশাহী জেলার নেতৃবৃন্দের সাথে লিটনের মতবিনিময় মেয়র প্রার্থী খায়রুজ্জামান লিটনের গণসংযোগ ও পথসভা অপপ্রচারের বিরুদ্ধে সজাগ থাকার আহ্বান লিটনের মেয়র প্রার্থী খায়রুজ্জামান লিটনকে বিজয়ী করতে নির্বাচনী প্রচারণা সভা মহানগরীর ৩টি আইসক্রীম ফ্যাক্টরিতে বিএসটিআইয়ের অভিযান, ৩১ হাজার টাকা জরিমানা রাজশাহী মহানগরীতে হত্যার মামলার আসামি গ্রেফতার
হোয়াট্‌সঅ্যাপে ফোন কাটলে চলে যাবে বিশেষ বার্তা, বিপদের আশঙ্কা রয়েছে কি?

হোয়াট্‌সঅ্যাপে ফোন কাটলে চলে যাবে বিশেষ বার্তা, বিপদের আশঙ্কা রয়েছে কি?

হোয়াট্‌সঅ্যাপে ফোন কাটলে চলে যাবে বিশেষ বার্তা, বিপদের আশঙ্কা রয়েছে কি?
হোয়াট্‌সঅ্যাপে ফোন কাটলে চলে যাবে বিশেষ বার্তা, বিপদের আশঙ্কা রয়েছে কি?

মিজানুর রহমান টনি: হোয়াট্‌স অ্যাপে বিশেষ বার্তাটি কার কাছে যাবে? কী লেখা থাকবে সেখানে? এর ফলে কোনও বিপদের আশঙ্কা রয়েছে কি? সংস্থার তরফে সে সব প্রশ্নের উত্তর দেওয়া হয়েছে।

চটজলদি ভিডিয়ো কল করতে অনেকেই হোয়াট্‌সঅ্যাপকে যোগাযোগের মাধ্যম হিসাবে বেছে নেন। অনেকে আবার শুধুমাত্র ‘অডিয়ো কল’ করতেই হোয়াট্‌সঅ্যাপ ব্যবহার করেন। তবে, সব সময় ফোন ধরা সম্ভব না-ই হতে পারে।

এত দিন হোয়াট্‌সঅ্যাপে কল করলে সেই ফোন না ধরার জন্য ‘ডিক্লাইন’ অপশনে প্রেস করলেই মিলত সমস্যার সমাধান।

পরে অবশ্য চ্যাটবক্সে গিয়ে সেই ব্যক্তিকে নিজের ইচ্ছামতো মেসেজ পাঠাতেন কেউ কেউ। ব্যস্ততার কারণ জানাতেন আলাদা করে।

কেউ কেউ হয়তো তাড়াহুড়োতে কোনও মেসেজ পাঠানোর সময়ও বার করে উঠতে পারেন না। তবে, এ বার হোয়াট্‌সঅ্যাপে কেউ ফোন কাটলেই চলে যাবে বিশেষ বার্তা। হোয়াট্‌সঅ্যাপ সংস্থা এমনই নতুন বৈশিষ্ট্য সংযোজন করে গ্রাহকদের চমক দিয়েছে।

কিন্তু এই বিশেষ বার্তাটি কার কাছে যাবে? কী লেখা থাকবে সেখানে? এর ফলে কোনও বিপদের আশঙ্কা রয়েছে কি? সংস্থার তরফে সে সব প্রশ্নের উত্তর দেওয়া হয়েছে।

হোয়াট্‌সঅ্যাপে ফোন কাটার সঙ্গে সঙ্গে বিশেষ বার্তাটি পৌঁছে যাবে ফোনের ও পারে থাকা মানুষটির কাছে। আপনার সঙ্গে কথা বলার জন্য যিনি অপেক্ষা করছেন, তাঁর হোয়াট্‌সঅ্যাপের চ্যাটবক্সেই পৌঁছে যাবে বার্তাটি।

এর ফলে কোনও অসুবিধা তো হবেই না, বরং গ্রাহকদের সুবিধার কথা ভেবেই এই সংযোজন করেছে সংস্থা। এর আগে হোয়াট্‌সঅ্যাপে ফোন এলে শুধুমাত্র ফোন ধরা বা কাটার জন্য ‘আনসার’ এবং ‘ডিক্লাইন’ অপশন থাকত। এই দু’টি বিকল্পের উপস্থিতি এখনও থাকবে।

বরং এর সঙ্গে যুক্ত হবে আরও একটি নতুন বিকল্প, যার নাম রাখা হয়েছে ‘রিপ্লাই’। হোয়াট্‌সঅ্যাপ ব্যবহারকারীদের কাছে কল এলে তাঁরা যদি সেই সময় কলটি ধরতে না পারেন, তবে ‘রিপ্লাই’ বিকল্প বেছে নিতে পারেন।

সঙ্গে সঙ্গে কয়েকটি বার্তা হাজির হয়ে যাবে ফোনের স্ক্রিনে। সেখানে লেখা থাকবে কল না ধরার নানা রকম কারণ। যেমন ‘‘আমি এখন ব্যস্ত, পরে ফোন করছি’’, ‘‘এখন মিটিংয়ে রয়েছি’’— এই ধরনের মেসেজ ফুটে উঠবে স্ক্রিনে।

আপনার পছন্দ মতো মেসেজ নির্বাচন করে প্রেস করলেই সেই বার্তা পৌঁছে যাবে ও পারে। আবার নিজের মতো বার্তাও ‘রিপ্লাই’ বিকল্প সেভ করে রাখতে পারেন আপনি।

এর ফলে আলাদা করে আর চ্যাটবক্সে গিয়ে মেসেজ পাঠাতে হবে না গ্রাহককে। সরাসরি ‘রিপ্লাই’ বিকল্প থেকেই মেসেজ পাঠানো যাবে।

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এই সুবিধালাভ করতে পারবেন বলে জানিয়েছে সংস্থা। তবে, এখনও পর্যন্ত যাঁরা হোয়াট্‌সঅ্যাপের ‘বিটা ভার্সন’ ব্যবহার করছেন, তাঁরাই এই সুবিধা লাভ করতে পারবেন।

গ্রাহকদের কথা মাথায় রেখে একের পর এক নতুন বৈশিষ্ট্য যোগ করছে হোয়াট্‌সঅ্যাপ সংস্থা। সম্প্রতি ঘোষণা করা হয়েছে যে, এক সঙ্গে চারটি যন্ত্র থেকে হোয়াট্‌সঅ্যাপ ব্যবহার করতে পারবেন গ্রাহকেরা।

‘কম্প্যানিয়ন মোড’ নামে একটি নতুন বৈশিষ্ট্য এনেছে হোয়াট্‌সঅ্যাপ। যার মাধ্যমে একসঙ্গে চার জায়গা থেকে হোয়াট্‌সঅ্যাপে লগ ইন করা যাবে। মেসেজ পাঠানো থেকে ভিডিয়ো কল— চারটি ডিভাইস থেকে সব কিছুই করা যাবে।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply