শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
ফ্যাটি লিভার ধরা পড়েছে? ওষুধ ছাড়াও আর কোন পানীয়তে চুমুক দিলে দ্রুত সুস্থ হবেন?

ফ্যাটি লিভার ধরা পড়েছে? ওষুধ ছাড়াও আর কোন পানীয়তে চুমুক দিলে দ্রুত সুস্থ হবেন?

ফ্যাটি লিভার ধরা পড়েছে? ওষুধ ছাড়াও আর কোন পানীয়তে চুমুক দিলে দ্রুত সুস্থ হবেন?
ফ্যাটি লিভার ধরা পড়েছে? ওষুধ ছাড়াও আর কোন পানীয়তে চুমুক দিলে দ্রুত সুস্থ হবেন?

ফারহানা জেরিন: ফ্যাটি লিভারের সমস্যা দূর করতে খাওয়াদাওয়ায় বিশেষ নজর দেওয়া প্রয়োজন। ইচ্ছা করলেই সব কিছু খাওয়া যায় না। কিন্তু কোন পানীয়তে লুকিয়ে রয়েছে ফ্যাটি লিভারের মতো সমস্যার সমাধান?

আধুনিক জীবনযাত্রা থাবা বসাচ্ছে শরীরে। বাইরের খাবার খাওয়ার প্রবণতা, শরীরচর্চা না করা, কাজের প্রয়োজনে দীর্ঘ ক্ষণ বসে থাকা— এই কারণগুলির হাত ধরে স্থূলতার সমস্যা দেখা দেয়। স্থূলতার হাত ধরে যে সব রোগ শরীরে বাসা বাঁধে, তার মধ্যে অন্যতম ফ্যাটি লিভার। অনিয়মিত খাওয়াদাওয়ার ফলে মেদ লিভারে জমা হতে হতে এই সমস্যা আরও বড় আকার নেয়। চিকিৎসকদের মতে, লিভার সাধারণত ৫ থেকে ৬ শতাংশ চর্বি শোষণ করতে পারে। এর চেয়ে বেশি চর্বি জমা হতে থাকলেই তা বিপজ্জনক। সময় মতো চিকিৎসা না করালে এই অসুখের হাত ধরে সিরোসিস অফ লিভারও হতে পারে।

তাই ফ্যাটি লিভারের সমস্যা দূর করতে খাওয়াদাওয়ায় বিশেষ নজর দেওয়া প্রয়োজন। ইচ্ছা করলেই সব কিছু খাওয়া যায় না। কিন্তু চিকিৎসকরা জানাচ্ছেন, ডাবের জল ফ্যাটি লিভারের মতো রোগের অন্যতম ওষুধ হতে পারে। ফ্যাটি লিভারের সমস্যায় ডাবের জল কেন উপকারী?

১) ফ্যাটি লিভার হওয়ার অন্যতম একটি কারণ হতে পারে শরীরে জলের ঘাটতি। ডাবের জল সেই শূন্যস্থান পূরণ করে। লিভার ভাল রাখতে ডাবের জল অন্যতম বিকল্প হতেই পারে। ডাবের জল হল ইলেক্ট্রোলাইট এবং পটাশিয়ামের সমৃদ্ধ উৎস। এই উপাদানগুলি লিভারের জন্য ভাল বলে পরিচিত।

২) ডাবের জলে রয়েছে ভিটামিন সি, পলিফেনলসের মতো নানা উপকারী উপাদান। এ ছাড়াও অ্যান্টি-অক্সিড্যান্ট, ফাইটোনিউট্রিয়েন্টের পরিমাণও কম নয়। এই উপাদানগুলি লিভার সংক্রমণ ছ়়ড়িয়ে পড়তে বাধা দেয়। ফ্যাটি লিভারের ঝুঁকি কমানোর এর চেয়ে ভাল উপায় আর কী হতে পারে?

৩) লিভার সুস্থ রাখার জন্য শরীরে পটাশিয়াম এবং ম্যাগনেশিয়াম শরীরে পর্যাপ্ত পরিমাণে থাকা চাই। এগুলি লিভারের যত্ন নেয়। লিভার সংক্রান্ত রোগের ঝুঁকি কমায়। ডাবের জলে এই উপাদানগুলি ভরপুর পরিমাণে রয়েছে।

৪) শর্করা লিভারের ক্ষতি করে। বাজারচলতি ফলের রস, নরম পানীয়তে চিনির পরিমাণ অনেক বেশি। ফলে এগুলি খেলে লিভারের ক্ষতি হয়। কিন্তু ডাবের জলে শর্করার পরিমাণ একেবারেই কম। তাই ফ্যাটি লিভারে ভুগলে চোখ বন্ধ করে চুমুক দিতে পারেন ডাবের জলে।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply