শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
বর্ণবিদ্বেষ নিয়ে তুলকালাম স্পেনের লিগে, মাঠ ছেড়ে উঠে যেতে চাইলেন রিয়ালের ফুটবলার

বর্ণবিদ্বেষ নিয়ে তুলকালাম স্পেনের লিগে, মাঠ ছেড়ে উঠে যেতে চাইলেন রিয়ালের ফুটবলার

বর্ণবিদ্বেষ নিয়ে তুলকালাম স্পেনের লিগে, মাঠ ছেড়ে উঠে যেতে চাইলেন রিয়ালের ফুটবলার
বর্ণবিদ্বেষ নিয়ে তুলকালাম স্পেনের লিগে, মাঠ ছেড়ে উঠে যেতে চাইলেন রিয়ালের ফুটবলার

মিজানুর রহমান টনি: ভ্যালেন্সিয়া সমর্থকদের লাগাতার বর্ণবিদ্বেষী আক্রমণের জেরে মাঠ ছেড়ে উঠে যেতে চাইলেন রিয়াল মাদ্রিদের ফুটবলার ভিনিসিয়াস। ম্যাচ বন্ধ থাকল সাত মিনিট। কিন্তু এখনও কোনও সমর্থককে গ্রেফতার করা হয়নি।

স্পেনের ঘরোয়া লিগে বর্ণবিদ্বেষী আক্রমণ নতুন নয়। তবে রবিবার রাতে যা হয়েছে তা হয়তো আগের সব ঘটনাকে হার মানাবে। ভ্যালেন্সিয়া সমর্থকদের লাগাতার বর্ণবিদ্বেষী আক্রমণের জেরে মাঠ ছেড়ে উঠে যেতে চাইলেন রিয়াল মাদ্রিদের ফুটবলার ভিনিসিয়াস। ম্যাচ বন্ধ থাকল সাত মিনিট। কিন্তু এখনও কোনও সমর্থককে গ্রেফতার করা হয়নি। কারও বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়নি। ঘটনার প্রতিবাদে কড়া বার্তা দিয়েছেন ভিনিসিয়াস। তাঁর পাশে দাঁড়িয়েছেন অনেক ফুটবলারও।

রবিবার ভ্যালেন্সিয়ার কাছে ০-১ গোলে হারে রিয়াল। কিন্তু ম্যাচের মাঝে বার বার বর্ণবিদ্বেষী আক্রমণ করা হয় ভিনিসিয়াসকে। তাঁর গায়ের রং নিয়ে কটাক্ষ করা হয়। ডাকা হয় ‘বাঁদর’ বলে। ভিনিসিয়াস এক বার তীব্র প্রতিবাদ করেন। গোলের পিছনে থাকা দুই সমর্থককে চিহ্নিত করে দেন। রিয়ালের তরফে খেলা সাময়িক ভাবে বন্ধ রাখার অনুরোধ করা হয়। রেফারি তা মানতে চাননি। বলেন, আগে মাঠের স্পিকারে সমর্থকদের শান্ত থাকতে অনুরোধ করা হবে। তার পরেও একই ঘটনা ঘটলে খেলা বন্ধ করা হবে।

কিন্তু ঘটনা তার পরেও থামেনি। ফলে খেলা বন্ধ রাখতে হয় সাত মিনিট। ৭০ মিনিটের মাথায় রেফারিকে দেখিয়ে এক সমর্থককে চিহ্নিত করে দেন ভিনিসিয়াস। দুই দলের ফুটবলাররা সমর্থকদের শান্ত করানোর চেষ্টা করেন। লাভ হয়নি। পুলিশ দর্শকাসনে গিয়ে সমর্থকদের শান্ত করে। স্টেডিয়ামের স্পিকারেও বার্তা শোনানো হয়। খেলা শুরুর পরেই ভ্যালেন্সিয়ার এক ফুটবলারের সঙ্গে ঝামেলা করে লাল কার্ড দেখেন ভিনিসিয়াস।

ম্যাচের পর তিনি ইনস্টাগ্রামে লেখেন, “প্রথম, দ্বিতীয় বা তৃতীয় বার নয়। লা লিগায় বর্ণবিদ্বেষ খুব স্বাভাবিক। প্রতিযোগিতার আয়োজকরা, ফুটবল সংস্থাও সেটাই মনে করে। বিপক্ষ দল এতে আরও উৎসাহ পায়। যে লিগে রোনাল্ডিনহো, রোনাল্ডো, ক্রিশ্চিয়ানো (রোনাল্ডো) এবং মেসির মতো ফুটবলাররা খেলে গিয়েছে, তা এখন বর্ণবিদ্বেষীদের দখলে চলে গিয়েছে। কিন্তু আমি শক্তিশালী এবং শেষ পর্যন্ত বর্ণবিদ্বেষীদের বিরুদ্ধে লড়াই করব।”

রিয়ালের কোচ কার্লো আনচেলোত্তি বলেছেন, “যখন স্টেডিয়ামে কোনও ফুটবলারের উদ্দেশে বাঁদর বলে চিৎকার করা হয় এবং কোচ সেই ফুটবলারকে তুলে নেওয়ার কথা ভাবেন, তার মানে লিগে বড় সড় সমস্যা রয়েছে। ম্যাচটা অবশ্যই থামিয়ে দেওয়া উচিত ছিল। এমন ঘটনা ঘটা উচিত হয়নি। এর আগেও অনেক স্টেডিয়ামে এই ঘটনা ঘটেছে।”

এমবাপে লিখেছেন, “তুমি একা নও। আমরা তোমার সঙ্গে রয়েছি এবং তোমাকে সমর্থন করছি।” রিয়ালে ভিনিসিয়াসের সতীর্থ থিবো কুর্তোয়া জানিয়েছেন, ভিনিসিয়াস মাঠ থেকে উঠে যেতে চাইলে তিনিও উঠে যেতেন।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply