শিরোনাম :
আরএমপি পুলিশের মাসিক অপরাধ পর্যালোচনা সভা অনুষ্ঠিত চারঘাটে গাঁজা- সহ ২জন মাদক কারবারীকে গ্রেফতার রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ১৯ রাজশাহী বোর্ডে এইচএসসি পরীক্ষায় বসছে এক লাখ ৩৮ হাজার ১৫৭ শিক্ষার্থী রাজশাহীতে জমেছে পশুহাট, লাখের নিচে মিলছে না কোরবানিযোগ্য গরু দ্রুত সময়ে কোরবানির বর্জ্য অপসারণ বিষয়ে রাসিকের সমন্বয় সভা অনুষ্ঠিত রোদে পোড়া কালচে ত্বক নিয়ে চিন্তায় পড়েছেন? ঘরোয়া টোটকা দিচ্ছেন প্রিয়ঙ্কা চোপড়া তেল বেশি গরম করলে কি খাদ্যগুণ চলে যায়? কী বলছেন পুষ্টিবিদ‌রা? বিশ্বকাপের প্রথম ম্যাচের আগে ধাক্কা পাকিস্তানে, চোটে বাদ অবসর ভেঙে ফেরা ক্রিকেটার সিঙ্গাপুর, হংকংয়ের পর এ বার ভারতের মশলা নিষিদ্ধ করল পড়শি ‘বন্ধু’ দেশ
১৫,০০০ ফুট উচ্চতায় ভরতের উচ্চতম কেন্দ্রে চলছে ভোটগ্রহণ

১৫,০০০ ফুট উচ্চতায় ভরতের উচ্চতম কেন্দ্রে চলছে ভোটগ্রহণ

আন্তর্জাতিক ডেস্ক : ভোট চলছে দেশের উচ্চতম কেন্দ্রে। পঞ্চম দফায় ভপট দিচ্ছে লাদাখ। ভারত-চিন সীমান্তে থেকে মাত্র কয়েক মিটার দূরেই রয়েছে ভারতের উচ্চত ভোটকেন্দ্র। সব প্রতিবন্ধকতার মধ্যেও ভোট চলছে সেখানে।

উচ্চতম ওই ভোটকেন্দ্রের উচ্চতা প্রায় ১৫,০০০ ফুট। ‘আনলায় ধো’ বুথই দেশের মধ্যে উচ্চতম। লে জেলার নায়োমা ব্লকে রয়েছে এই বুথ। যেখানে তাপমাত্রা মাইনাস ২০ ডিগ্রি হয়ে যায় শীতকালে। বছরের প্রায় পুরোটাই বরাফবৃত থাকে ওই অঞ্চল। সেখানে ভোট দেবেন ৮১ জন। ভারত-চিন সীমান্ত বা লাইন অফ অ্যাকচুয়ার কন্ট্রোল থেকে মাত্র ৫০ মোটার দূরে অবস্থিত সেই বুথ।

লে ও কার্গিল নিয়ে বিস্তৃত লাদাখ লোকসভা কেন্দ্র। এই কেন্দ্রে মোট ভোটারের সংখ্যা ১,৭৪,৬১৮। চারটি বিধানসভা নিয়ে এই কেন্দ্র।

আনলায় ধো লে থেকে ৩০০ কিলোমিটার দূরে অবস্থিত, এর উচ্চতা ১৪,৮০০ ফুট। শীতকালে এই অংশের জন্য যোগাযোগ কার্যত বিছিন্ন হয়ে যায়। বর্তমানে সড়কপথে যাওয়া যায় ওই বুথে।

লাদাখ কেন্দ্রে লড়ছেন কংগ্রেসের জামিয়াং শেরিং নামগিয়াল ও কংগ্রেসের রিগজিন স্পালবার। লাদাখের গায়িক ও ওয়াশি দুটি বুথের প্রত্যেকটিতে ভোট দেবেন মাত্র সাত জন করে। লে-র শ্যানাম বুটে ভোটার সংখ্যা সবথেএক বেশি- ১৩০১।

মতিহার বার্তা ডট কম  ০৬   মে ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply