শিরোনাম :
গোদাগাড়ীতে ১০লাখ টাকার হেরোইন-সহ ৩জন মাদক কারবারী গ্রেফতার নগরীর তালাইমারীতে গাঁজা কারকারী মল্লিক গ্রেফতার রাজশাহীতে প্রস্তাবিত বঙ্গবন্ধু রিভার সিটি নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত রুয়েটকে স্মার্ট বিশ্ববিদ্যালয় হিসেবে রুপান্তর করতে হলে সকল ক্ষেত্রে সুশাসন প্রতিষ্ঠা করা জরুরী চিপস্ খাওয়ানোর প্রলোভন দেখিয়ে ৬ বছরের নাবালিকাকে ধর্ষণ চেষ্টা: আসামি নাইম গ্রেফতার এইচএসসি পরীক্ষা উপলক্ষ্যে আরএমপি’র নোটিশ জারি তানোরে ক্লুলেস হত্যা মামলার পলাতক আসামি ইকবাল গ্রেফতার কৃষিতে বির্পযয়ের আশঙ্কা তানোরে চোরাপথে আশা মানহীন সারে বাজার সয়লাব বাঘায় বাবুল হত্যা মামলায় চেয়ারম্যানসহ ৭ জনকে রিমান্ড শেষে কারাগারে প্রেরণ সিংড়ায় ক্যান্সারে আক্রান্ত ২২ ব্যক্তির মাঝে চেক বিতরণ
ধানের দাম বৃদ্ধির দাবিতে রাবি শিক্ষার্থীদের প্রতিবাদী মানববন্ধন

ধানের দাম বৃদ্ধির দাবিতে রাবি শিক্ষার্থীদের প্রতিবাদী মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক : কৃষকের খরচের চেয়ে ধানের মুল্য কম কেন? তাই অবিলম্বে ধানের দাম বৃদ্ধির দাবিতে মানববন্ধন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

গতকাল বুধবার (১৫ মে) দুপুর ১২টার দিকে রাবির কেন্দ্রীয় লাইব্রেরীর সামনে এই মানববন্ধনের আয়োজন করা হয়।

এসময় ধানের ন্যায্য মূল্যের দাবিতে রাস্তায় ধান ছিটিয়ে অভিনব কায়দায় প্রতিবাদ জানিয়েছে শিক্ষার্থীরা। সেখানে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা কৃষকদের পক্ষে থেকে এই প্রতিবাদ জানায়।

মানববন্ধনে অংশগ্রহণকারীরা জানায়, অনুকুল আবহাওয়া, কৃষকদের চেষ্টা ও ফসলের যত্নে দেশে এবার ধানের ফলন ভালো হয়েছে। তবে সেই ধানের ন্যায্য মূল্য সরকার নিশ্চিত করতে পারছে না। এখন এক মণ ধানের যে দাম পাওয়া যাচেছ তা দিয়ে লাভ তো দুরের কথা, লোকসান গুনতে হচ্ছে দেড়’শ থেকে দুই’শ টাকা। যে কারণে দেশের বিভিন্ন স্থানে ধানের ক্ষেতে কৃষক আগুন ধরিয়ে দিচ্ছে।

অংশগ্রহণকারীরা আরো জানান, এভাবে চলতে থাকলে কৃষকরা ধান উৎপাদনে আগ্রহ হারাবে। ধানের দাম কম, শ্রমিক সংকট, বীজের স্বল্পতায় এরমধ্যে ব্যাপক এলাকায় তিন ফসলি জমিতে পুকুরখনন করছে।

আগামী পুকুরখনন আরো বৃদ্ধি পাবে। ফলে একদিকে বেকার সমস্যা বৃদ্ধি পাবে এবং অন্যদিকে আবাদী জমি কমে যাবে। এতে আগামীতে ধান আমদানী ছাড়া কোন উপায় থাকবেনা। আর তখন ঠিকই আমাদেরকে বেশি দামে ধান আমদানী করতে হবে।

তাই কৃষকদের পাশাপাশি দেশের সকল মানুষের কথা চিস্তা করে সরকারকে ধানের ন্যায্য মূল্য নির্ধারণ করে দিতে হবে। যাতে কৃষকরা ধান চাষে আগ্রহ না হারায়। যেন গ্রামীণ নিরাপত্তা বেষ্টনী ঠিক থাকে।

মতিহার বার্তা ডট কম ১ মে ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply