শিরোনাম :
রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার – ১৮ মোহনপুরে বিপুল পরিমান গাঁজা-সহ গ্রেফতার মাদক কারবারী রানবীর জাহান রাজশাহী জেলা পরিষদের পক্ষ থেকে বীর মুক্তিযোদ্ধা সদস্যদের মাঝে শীতবস্ত্র বিতারণ সিরাজগঞ্জে ছিনতাই চক্রের সক্রিয় ৫জন সদস্য গ্রেফতার চকলেটের প্রলোভনে সাত বছরের শিশুকে ধর্ষণের চেষ্টা রুয়েট কেন্দ্রে ১ম বর্ষ সমন্বিত ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন মেস মালিকদের কাছে বিশ্ববিদ্যালয় প্রশাসন অসহায় রাজশাহীতে মাদক কারবারী, মাদকসেবী, ও ২জন পলাতক আসামী-সহ গ্রেফতার- ৮ বেলপুকুর থানার অভিযানে ২ বছরের সাজাপ্রাপ্তসহ ওয়ারেন্টভুক্ত আসামি গ্রেপ্তার শাহমখদুম থানার অভিযানে কিশোর গ্যাংয়ের ৫ সদস্য গ্রেপ্তার
ধানের দাম বৃদ্ধির দাবিতে রাবি শিক্ষার্থীদের প্রতিবাদী মানববন্ধন

ধানের দাম বৃদ্ধির দাবিতে রাবি শিক্ষার্থীদের প্রতিবাদী মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক : কৃষকের খরচের চেয়ে ধানের মুল্য কম কেন? তাই অবিলম্বে ধানের দাম বৃদ্ধির দাবিতে মানববন্ধন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

গতকাল বুধবার (১৫ মে) দুপুর ১২টার দিকে রাবির কেন্দ্রীয় লাইব্রেরীর সামনে এই মানববন্ধনের আয়োজন করা হয়।

এসময় ধানের ন্যায্য মূল্যের দাবিতে রাস্তায় ধান ছিটিয়ে অভিনব কায়দায় প্রতিবাদ জানিয়েছে শিক্ষার্থীরা। সেখানে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা কৃষকদের পক্ষে থেকে এই প্রতিবাদ জানায়।

মানববন্ধনে অংশগ্রহণকারীরা জানায়, অনুকুল আবহাওয়া, কৃষকদের চেষ্টা ও ফসলের যত্নে দেশে এবার ধানের ফলন ভালো হয়েছে। তবে সেই ধানের ন্যায্য মূল্য সরকার নিশ্চিত করতে পারছে না। এখন এক মণ ধানের যে দাম পাওয়া যাচেছ তা দিয়ে লাভ তো দুরের কথা, লোকসান গুনতে হচ্ছে দেড়’শ থেকে দুই’শ টাকা। যে কারণে দেশের বিভিন্ন স্থানে ধানের ক্ষেতে কৃষক আগুন ধরিয়ে দিচ্ছে।

অংশগ্রহণকারীরা আরো জানান, এভাবে চলতে থাকলে কৃষকরা ধান উৎপাদনে আগ্রহ হারাবে। ধানের দাম কম, শ্রমিক সংকট, বীজের স্বল্পতায় এরমধ্যে ব্যাপক এলাকায় তিন ফসলি জমিতে পুকুরখনন করছে।

আগামী পুকুরখনন আরো বৃদ্ধি পাবে। ফলে একদিকে বেকার সমস্যা বৃদ্ধি পাবে এবং অন্যদিকে আবাদী জমি কমে যাবে। এতে আগামীতে ধান আমদানী ছাড়া কোন উপায় থাকবেনা। আর তখন ঠিকই আমাদেরকে বেশি দামে ধান আমদানী করতে হবে।

তাই কৃষকদের পাশাপাশি দেশের সকল মানুষের কথা চিস্তা করে সরকারকে ধানের ন্যায্য মূল্য নির্ধারণ করে দিতে হবে। যাতে কৃষকরা ধান চাষে আগ্রহ না হারায়। যেন গ্রামীণ নিরাপত্তা বেষ্টনী ঠিক থাকে।

মতিহার বার্তা ডট কম ১ মে ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply