ধানের দাম বৃদ্ধির দাবিতে রাবি শিক্ষার্থীদের প্রতিবাদী মানববন্ধন

ধানের দাম বৃদ্ধির দাবিতে রাবি শিক্ষার্থীদের প্রতিবাদী মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক : কৃষকের খরচের চেয়ে ধানের মুল্য কম কেন? তাই অবিলম্বে ধানের দাম বৃদ্ধির দাবিতে মানববন্ধন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

গতকাল বুধবার (১৫ মে) দুপুর ১২টার দিকে রাবির কেন্দ্রীয় লাইব্রেরীর সামনে এই মানববন্ধনের আয়োজন করা হয়।

এসময় ধানের ন্যায্য মূল্যের দাবিতে রাস্তায় ধান ছিটিয়ে অভিনব কায়দায় প্রতিবাদ জানিয়েছে শিক্ষার্থীরা। সেখানে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা কৃষকদের পক্ষে থেকে এই প্রতিবাদ জানায়।

মানববন্ধনে অংশগ্রহণকারীরা জানায়, অনুকুল আবহাওয়া, কৃষকদের চেষ্টা ও ফসলের যত্নে দেশে এবার ধানের ফলন ভালো হয়েছে। তবে সেই ধানের ন্যায্য মূল্য সরকার নিশ্চিত করতে পারছে না। এখন এক মণ ধানের যে দাম পাওয়া যাচেছ তা দিয়ে লাভ তো দুরের কথা, লোকসান গুনতে হচ্ছে দেড়’শ থেকে দুই’শ টাকা। যে কারণে দেশের বিভিন্ন স্থানে ধানের ক্ষেতে কৃষক আগুন ধরিয়ে দিচ্ছে।

অংশগ্রহণকারীরা আরো জানান, এভাবে চলতে থাকলে কৃষকরা ধান উৎপাদনে আগ্রহ হারাবে। ধানের দাম কম, শ্রমিক সংকট, বীজের স্বল্পতায় এরমধ্যে ব্যাপক এলাকায় তিন ফসলি জমিতে পুকুরখনন করছে।

আগামী পুকুরখনন আরো বৃদ্ধি পাবে। ফলে একদিকে বেকার সমস্যা বৃদ্ধি পাবে এবং অন্যদিকে আবাদী জমি কমে যাবে। এতে আগামীতে ধান আমদানী ছাড়া কোন উপায় থাকবেনা। আর তখন ঠিকই আমাদেরকে বেশি দামে ধান আমদানী করতে হবে।

তাই কৃষকদের পাশাপাশি দেশের সকল মানুষের কথা চিস্তা করে সরকারকে ধানের ন্যায্য মূল্য নির্ধারণ করে দিতে হবে। যাতে কৃষকরা ধান চাষে আগ্রহ না হারায়। যেন গ্রামীণ নিরাপত্তা বেষ্টনী ঠিক থাকে।

মতিহার বার্তা ডট কম ১ মে ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply