সাগরে গভীর নিম্নচাপ, ভারি বৃষ্টির আভাস

সাগরে গভীর নিম্নচাপ, ভারি বৃষ্টির আভাস

সাগরে গভীর নিম্নচাপ, ভারি বৃষ্টির আভাস
সাগরে গভীর নিম্নচাপ, ভারি বৃষ্টির আভাস

অনলাইন ডেস্ক: বঙ্গোপসাগরে অবস্থান করা নিম্নচাপটি আজ সকালে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আরো ঘনীভূত হতে পারে। এর প্রভাবে দেশের কোথাও কোথাও বৃষ্টি হচ্ছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। কক্সবাজার এবং দেশের তিন সমুদ্রবন্দরকে তিন নম্বর সতর্কসংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

তবে গভীর নিম্নচাপটি এখন পর্যন্ত ঘূর্ণিঝড়ে পরিণত হ‌ওয়ার আশঙ্কা কম বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ওমর ফারুক কালের কণ্ঠকে জানিয়েছেন, এটি গভীর নিম্নচাপ হিসেবেই আগামীকাল শুক্রবার বাংলাদেশের স্থলভাগ অতিক্রম করতে পারে।

আবহাওয়া অধিদপ্তর সর্বশেষ বিশেষ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, গভীর নিম্নচাপটি পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। এটি আরো উত্তর-পূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হতে পারে।

গভীর নিম্নচাপটি আজ বৃহস্পতিবার সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৭৮৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৭৪৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৬৫৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৬৫৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল।
গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার, যা দমকা বা ঝোড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। নিম্নচাপ কেন্দ্রের কাছাকাছি এলাকায় সাগর উত্তাল রয়েছে।

ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কায় চট্টগ্রাম, মোংলা ও পায়রা সমুদ্রবন্দর এবং কক্সবাজারকে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার সব নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।
এদিকে নিম্নচাপের প্রভাবে আগামী কিছুদিন দেশের বিভিন্ন জায়গায় হালকা থেকে ভারি বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। আজ খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের বেশির ভাগ জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারি বৃষ্টিও হতে পারে।

নিম্নচাপের প্রভাবে আগামী দুই দিন‌ও দেশের বিভিন্ন জায়গায় বৃষ্টি থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর‌।

ফলে কমতে পারে দিন ও রাতের তাপমাত্রা।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply