শিরোনাম :
একটা লবঙ্গ গালে রেখে ঘুমালে যে উপকার মিলবে

একটা লবঙ্গ গালে রেখে ঘুমালে যে উপকার মিলবে

একটা লবঙ্গ গালে রেখে ঘুমালে যে উপকার মিলবে
একটা লবঙ্গ গালে রেখে ঘুমালে যে উপকার মিলবে

মিজানুর রহমান (টনি): একটা লবঙ্গ মুখে রেখে ঘুমোতে যান! কী ঘটবে জানেন আপনার শরীরের সঙ্গে? উপকার জানলে অবাক হবেন! একটা লবঙ্গের এত গুণ আপনি ভাবতেও পারবেন না।

১০০ গ্রাম লবঙ্গে ৬৫ গ্রাম কার্বোহাইড্রেট, ৬ গ্রাম প্রোটিন, ১৩ গ্রাম টোটাললিপিড, ২ গ্রাম সুগার, ২৭৪ কিলো-ক্যালোরি শক্তি ও ৩৩ গ্রাম ডায়েটারিফাইবার থাকে।

খনিজের মধ্যে ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেশিয়াম, ফসফরাস, পটাশিয়াম, সোডিয়াম, জিঙ্ক –কমবেশি সবই আছে। আর ভিটামিনের মধ্যে উল্লেখযোগ্য বি-৬, বি-১২, সি, এ, ই, ডি, কে, থায়ামিন, রাইবোফ্লাভিন, নিয়াসিন, ফোলেট রয়েছে। এই সব যৌগের অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য আছে। বুঝতেই পারছেন লবঙ্গে আসলে কী কী গুণ রয়েছে।

লবঙ্গের অ্যান্টিঅক্সিডেন্ট শরীরে তৈরি হওয়া ফ্রি র‌্যাডিকেলস ধ্বংস করতে পারে। ফলে হার্টের অসুখ, ডায়াবেটিস, ক্যান্সারও প্রতিরোধেও বিশেষ ভূমিকা নেয়। তাই প্রতিদিন খালি পেটে লবঙ্গ চিবালে একাধিক অসুখের আশঙ্কা কমে যায়। বিশেষ করে পরিপাকতন্ত্রকে শক্তিশালী করতে চাইলে ও দাঁতের স্বাস্থ্য ভাল রাখতে চাইলে লবঙ্গের জবাব নেই। সকালে খালি পেটে লবঙ্গ খাওয়া যেমন ভাল! তেমন কিন্তু রাতের বেলা লবঙ্গ মুখে দিয়ে ঘুমোলেও নানা উপকার আছে।

প্রত্যেক দিন রাতে ঘুমানোর আগে ১টি লবঙ্গ ও ১ গ্লাস গরম জল খেলে বিভিন্ন ধরনের রোগের থেকে মুক্তি পাওয়া যাবে সহজেই। তাছাড়া শুধু মুখে একটা লবঙ্গ রাখলে হজম প্রক্রিয়া উন্নত করতে সাহায্য করে। যেমন- গ্যাস, বমিভাব এবং বদহজমের মতো অনেক সমস্যায় লবঙ্গ খুব উপকারী।

এছাড়াও লবঙ্গ প্রতিদিন খেলে গলায় সংক্রমণ হাত থেকে রেহাই পাওয়া যায়। বুকের জমে থাকা কফ বের হয়ে যায়। হজম, পিত্তবিনাশকারী, হাঁপানি, জ্বর, বদহজম, কলেরা, মাথাব্যথা, হাঁচি এবং কাশির মতো রোগেও এটি বিশেষ উপকারী।

লবঙ্গ কামোদ্দীপক ও যৌন রোগে উপকারি। লবঙ্গ কামোদ্দীপক। এর সুবাস অবসাদ দূর করে, শরীর ও মনের ক্লান্তি ঝরিয়ে দেয়। যৌন শক্তি বৃদ্ধি করে। ফলে রাতে একটুকরো লবঙ্গ কিন্তু বদলে দিতে পারে আপনার জীবন।

লিভারে নতুন ও স্বাস্থ্যকর কোষ তৈরিতে সাহায্য করে লবঙ্গ। লিভার থেকে বিভিন্ন ক্ষতিকর পদার্থ বের করে দিতেও কার্যকরী ভূমিকা নেয়। আসলে লবঙ্গে রয়েছে থায়মল এবং ইউজেনল নামে সক্রিয় উপাদান যা লিভারকে করে তোলে শক্তিশালী। ডায়াবেটিসের রোগীদের জন্যও লবঙ্গ দারুণ ভাল! লবঙ্গ হাড়ের ব্যথা কমায়!

তাই ঘুমোতে যাওয়ার আগে একটা লবঙ্গ মুখে রাখলে ঘুম ভাল হবে! অবসাদ দূর হবে! সকালে ঘুম থেকে উঠলে গা হাত পায়ে ব্যথা করবে না! দাঁতের ব্যথা বা কোনও সমস্যা থাকলে তা দূর হবে! মুখের দুর্গন্ধ দূর হবে! এছাড়াও সর্দি কাশি হলে রাতে লবঙ্গ মুখে রেখে ঘুমোলে তা কমবে। কাশি কমবে। সর্দিতেও আরাম মিলবে।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply