শিরোনাম :
প্রেমিকার বাড়ির সামনে বিষপানে প্রেমিকের মৃত্যু; বেরিয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য ‘শাড়ি ক্যানসার’ কেন হয়? তার উপসর্গই বা কী? জানালেন চিকিৎসক ডায়াবেটিকেরাও ভাত খেতে পারেন, তবে মানতে হবে কিছু নিয়ম মল্লিকার সঙ্গে চুমু বিতর্ক, মুখ দেখাদেখি বন্ধ কুড়ি বছর, সাক্ষাৎ পেয়ে কী করলেন ইমরান? ক্যাটরিনার জন্যই সলমনের সঙ্গে সম্পর্কে দূরত্ব, ইদে স্বামীকে নিয়ে ভাইজানের বাড়িতে আলিয়া! রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২৬ ১৬ মাসের মেয়েকে বাড়িতে একা রেখে ছুটি কাটাতে যান মা, না খেয়ে, জল না পেয়ে মৃত্যু! সাজা যাবজ্জীবন রাজশাহীতে ট্রাকে টোল আদায়ের নামে চাঁদাবাজি, আটক ২ পুঠিয়ায় পুলিশের উপর হামলার অভিযোগে গ্রেফতার ৩ ঈদের সাথে যুক্ত হওয়া নববর্ষের উচ্ছ্বাসে বিনোদন স্পট পরিপূর্ণ
রাজশাহী তালাইমারী অবৈধ বালুঘাট বন্ধের হাইকোর্টের নির্দেশ

রাজশাহী তালাইমারী অবৈধ বালুঘাট বন্ধের হাইকোর্টের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী মহানগরীর তালাইমারী এলাকায় পদ্মার একটি অবৈধ বালুঘাট বন্ধে আইন অনুযায়ী প্রয়োজনীয় পদক্ষেপ নিতে রাজশাহীর জেলা প্রশাসককে নির্দেশ দিয়েছেন মহামান্য হাইকোর্ট। আদেশ পরবর্তী ১৫ দিনের মধ্যে বিষয়টি নিষ্পত্তি করতেও বলা হয়েছে জেলা প্রশাসককে।

গত ১৫ মে বিচারপতি এফআরএম নাজমুল আহসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের বেঞ্চ শুনানি শেষে এ আদেশ দেন। জেলা প্রশাসক রাজশাহীর বালু মহাল ব্যবস্থাপনা কমিটির সভাপতি।

হাইকোর্টের আদেশে বলা হয়েছে, পদ্মার কাজলা মৌজার তালাইমারী বালুঘাটটি কোনো প্রকার টে-ার ছাড়াই অবৈধভাবে মেসার্স আমিন ট্রেডার্সকে দেওয়া হয়েছে বলে আবেদনকারী নগরীর বুলনপুর এলাকার মোঃ আনোয়ার হোসেন গত ১৬ এপ্রিল রাজশাহীর জেলা প্রশাসক বরাবর একটি আবেদন করে তা বাতিলের আর্জি করেন। পরে তিনি প্রতিকার চেয়ে হাইকোর্টে রিট আবেদন করেন।

অভিযোগ অনুযায়ী তালাইমারী বালুঘাটটি আমিন ট্রেডার্সকে কোনো প্রকার টে-ার ছাড়াই দেওয়ার কারণে বালু মহাল ব্যবস্থাপনা আইন-২০১০ এর ১০ (১) ধারার লঙ্ঘন হয়েছে। মোঃ আনোয়ার হোসেন তার অভিযোগে আরও বলেন, তালাইমারীতে পদ্মা থেকে বালু উত্তোলনের কারণে তিনি ব্যবসায়িকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। বালুঘাটটি যেহেতু কোনো টে-ার ছাড়াই দেওয়া হয়েছে সে কারণে এটি আইনত: অবৈধ এবং বাতিলযোগ্য। এছাড়া মধ্যশহর তালাইমারীতে সরকারি তালিকাভুক্ত কোনো বালুঘাটও নেই।

এদিকে রিট আবেদনকারী আনোয়ার হোসেনের আইনজীবী মিজানুর রহমান বলেন, কোনো প্রকার টে-ার ছাড়াই তালাইমারী বালুঘাট আমিন ট্রেডার্সকে দিয়ে জেলা বালুমহাল ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও রাজশাহীর জেলা প্রশাসন এ সংক্রান্ত সরকারি আইন লঙ্ঘন করেছেন। শুনানি শেষে হাইকোর্ট আদেশে বলেছেন, আইন অনুযায়ী জেলা প্রশাসককে, আদেশ পরবর্তী ১৫ দিনের মধ্যে পদক্ষেপ নিতে হবে। অর্থাৎ বালুমহালটির ইজারা বাতিল করতে হবে তা বন্ধ করতে হবে।

অন্যদিকে নগরীর ঘন জনবসতি এলাকা তালাইমারী দিয়ে বালু উত্তোলন বন্ধের দাবিতে কয়েকটি স্বেচ্ছাসেবী সংগঠন সাম্প্রতিক সময়ে আন্দোলন কর্মসূচির আয়োজন করেন। তারা ওই এলাকায় রুয়েট ও রাজশাহী বিশ্বদ্যিালয়ের মতো বড় দুটি শিক্ষা প্রতিষ্ঠানসহ নগরীর পরিবেশ দূষণ রোধে তালাইমারী বালুঘাটটি বন্ধ করাসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়ে আসছেন।

মতিহার বার্তা ডট কম   ১৮ মে ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply