শিরোনাম :
প্রেমিকার বাড়ির সামনে বিষপানে প্রেমিকের মৃত্যু; বেরিয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য ‘শাড়ি ক্যানসার’ কেন হয়? তার উপসর্গই বা কী? জানালেন চিকিৎসক ডায়াবেটিকেরাও ভাত খেতে পারেন, তবে মানতে হবে কিছু নিয়ম মল্লিকার সঙ্গে চুমু বিতর্ক, মুখ দেখাদেখি বন্ধ কুড়ি বছর, সাক্ষাৎ পেয়ে কী করলেন ইমরান? ক্যাটরিনার জন্যই সলমনের সঙ্গে সম্পর্কে দূরত্ব, ইদে স্বামীকে নিয়ে ভাইজানের বাড়িতে আলিয়া! রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২৬ ১৬ মাসের মেয়েকে বাড়িতে একা রেখে ছুটি কাটাতে যান মা, না খেয়ে, জল না পেয়ে মৃত্যু! সাজা যাবজ্জীবন রাজশাহীতে ট্রাকে টোল আদায়ের নামে চাঁদাবাজি, আটক ২ পুঠিয়ায় পুলিশের উপর হামলার অভিযোগে গ্রেফতার ৩ ঈদের সাথে যুক্ত হওয়া নববর্ষের উচ্ছ্বাসে বিনোদন স্পট পরিপূর্ণ
বাংলাদেশ-পাকিস্তান বাণিজ্য বেড়েছে ১৩.৭৯ শতাংশ

বাংলাদেশ-পাকিস্তান বাণিজ্য বেড়েছে ১৩.৭৯ শতাংশ

মতিহার বার্তা ডেস্ক : চলতি অর্থবছরের প্রথম আট মাসে বাংলাদেশের সঙ্গে পাকিস্তানের বাণিজ্য বেড়েছে ১৩ দশমিক ৭৯ শতাংশ। এই সময়ের মধ্যে দুই দেশের বাণিজ্য উদ্বৃত্তি হয়েছে ১৮ দশমিক ৬৮ শতাংশ। আগের অর্থবছরের সঙ্গে তুলনা করে এই তথ্য জানিয়েছে পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংক স্টেট ব্যাংক অব পাকিস্তান।

দেশটির গণমাধ্যম দ্য নেশনের এক প্রতিবেদনে বলা হয়েছে, স্টেট ব্যাংক অব পাকিস্তানের (এসবিপি) হিসাব অনুযায়ী ২০১৮-১৯ অর্থ বছরের জুলাই থেকে ফেব্রুয়ারি পর্যন্ত বাংলাদেশে ৫১ কোটি ৮ লাখ ১২ হাজার ডলারের পণ্য রপ্তানি করেছে পাকিস্তান। আগের অর্থাৎ ২০১৭-১৮ অর্থবছরের একই সময়ে তা ছিল ৪৪ কোটি ৮৮ লাখ ৭০ হাজার ডলার। ফলে বর্তমান অর্থবছরে শতকরা ১৩ দশমিক ৭৯ শতাংশ ইতিবাচক বাণিজ্য বেড়েছে দুই দেশের মধ্যে।

অন্যদিকে একই সময়ে বাংলাদেশ থেকে পাকিস্তান আমদানি করেছে ৫ কোটি ৬৬ লাখ ৫১ হাজার ডলারে পণ্য। আগের অর্থবছরে এর পরিমাণ ছিল ৪ কোটি ৫৩ লাখ ৩ হাজার ডলার। ফলে বর্তমান অর্থ বছরের প্রথম আট মাসে বাংলাদেশি পণ্য আমদানি বেড়েছে শতকরা ২০ ভাগ।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, দুই দেশের এই বাণিজ্যে বড় অবদান রেখেছে কটন ইয়ার্ন বা কটনের সুতা। আগের বছর এই সুতা পাকিস্তান রপ্তানি করেছে ৫ কোটি ৩৯ লাখ ৭২ হাজার ডলারের। আর বর্তমান অর্থবছরে তা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৫ কোটি ৯০ লাখ ৫ হাজার ডলার। ফলে এ খাতে পাকিস্তানের ৩ দশমিক ৩২ শতাংশ রপ্তানি বৃদ্ধি পেয়েছে।

মতিহার বার্তা ডট কম – ২০ মে ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply