শিরোনাম :
প্রেমিকার বাড়ির সামনে বিষপানে প্রেমিকের মৃত্যু; বেরিয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য ‘শাড়ি ক্যানসার’ কেন হয়? তার উপসর্গই বা কী? জানালেন চিকিৎসক ডায়াবেটিকেরাও ভাত খেতে পারেন, তবে মানতে হবে কিছু নিয়ম মল্লিকার সঙ্গে চুমু বিতর্ক, মুখ দেখাদেখি বন্ধ কুড়ি বছর, সাক্ষাৎ পেয়ে কী করলেন ইমরান? ক্যাটরিনার জন্যই সলমনের সঙ্গে সম্পর্কে দূরত্ব, ইদে স্বামীকে নিয়ে ভাইজানের বাড়িতে আলিয়া! রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২৬ ১৬ মাসের মেয়েকে বাড়িতে একা রেখে ছুটি কাটাতে যান মা, না খেয়ে, জল না পেয়ে মৃত্যু! সাজা যাবজ্জীবন রাজশাহীতে ট্রাকে টোল আদায়ের নামে চাঁদাবাজি, আটক ২ পুঠিয়ায় পুলিশের উপর হামলার অভিযোগে গ্রেফতার ৩ ঈদের সাথে যুক্ত হওয়া নববর্ষের উচ্ছ্বাসে বিনোদন স্পট পরিপূর্ণ
বাড়িতেই তৈরি করতে পারেন রাসায়নিকমুক্ত দাঁতের মাজন

বাড়িতেই তৈরি করতে পারেন রাসায়নিকমুক্ত দাঁতের মাজন

বাড়িতেই তৈরি করতে পারেন রাসায়নিকমুক্ত দাঁতের মাজন
বাড়িতেই তৈরি করতে পারেন রাসায়নিকমুক্ত দাঁতের মাজন

ফারহানা জেরিন: চিকিৎসকেরা বলছেন, দীর্ঘ দিন ধরে রাসায়নিক যুক্ত পেস্ট ব্যবহারের ফলে শুধু যে মাড়ির ক্ষতি হয়, তা নয়। মুখের ঘা, এমনকি ক্যানসারের মতো অসুখের কারণও হতে পারে এই ধরনের মাজন।

কোন মাজনে নুন আছে আর কোন মাজনে ক্ষার, তা বাইরে থেকে দেখে বোঝার উপায় নেই। এ দিকে মাড়ি থেকে রক্ত পড়ছে বলে কোনও রকম রাসায়নিক মুখে দেওয়া যাচ্ছে না। আগে ভাল মানের গুঁড়ো মাজন পাওয়া যেত। কিন্তু এখন তো সেই সবের মধ্যেও নানা রকম রাসায়নিক গিয়ে মেশে। চিকিৎসকেরা বলছেন, দীর্ঘ দিন ধরে এই সমস্ত পেস্ট ব্যবহারের ফলে শুধু যে মাড়ির ক্ষতি হয়, তা নয়। মুখের ঘা, এমনকি ক্যানসারের মতো অসুখের কারণও হতে পারে এই সব মাজন। তাই সচেতন মানুষেরা ভেষজ মাজনের উপরেই ভরসা রাখেন। তবে ঘরোয়া কিছু উপাদান দিয়ে কিন্তু বাড়িতেই মাজন তৈরি করে ফেলা যায়। কী ভাবে জানেন? রইল সেই পদ্ধতি।

বাড়িতে দাঁতের মাজন তৈরি করবেন কী ভাবে?

উপকরণ

১) বেকিং সোডা: ৪ টেবিল চামচ

২) নারকেল তেল: ২ টেবিল চামচ

৩) পেপারমিন্ট অয়েল: ১০ থেকে ১৫ ফোঁটা

৪) নুন: এক চিমটে

পদ্ধতি

১) প্রথমে ছোট একটি বাটিতে বেকিং সোডা এবং নুন ভাল করে মিশিয়ে নিন।

২) এ বার মিশিয়ে নিন নারকেল তেল।

৩) ভাল করে মেশানো হয়ে গেলে পেপারমিন্ট অয়েল মিশিয়ে নিন কয়েক ফোঁটা।

৪) পেস্টের মতো ঘনত্ব না হলে আরও একটু বেকিং সোডা মিশিয়ে নিতে পারেন।

৫) এ বার তা কাচের শিশিতে ভরে রেখে ফ্রিজে রেখে দিন। দিনে দু’বার এই মিশ্রণ দিয়ে দাঁত মাজার অভ্যাস করুন।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply