শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
ষড়যন্ত্র হয় ভেতর থেকেই, প্রসঙ্গ রাবিতে ভিসি পদে সাময়িক শূণ্যতা নিয়ে মিথ্যাচার, কোর্ট নোটিশ অতঃপর…

ষড়যন্ত্র হয় ভেতর থেকেই, প্রসঙ্গ রাবিতে ভিসি পদে সাময়িক শূণ্যতা নিয়ে মিথ্যাচার, কোর্ট নোটিশ অতঃপর…

স্টাফ রিপোর্টার : বিখ্যাত/প্রখ্যাত একটি শব্দ যার নাম ষড়যন্ত্র। যতটুকু জানি ৬টি যন্ত্রের মিশ্রনে যা ঘটতে পারে তার আলোকে নাম হলো ষড়যন্ত্র।

অক্সফোর্ড অভিধানে প্রথম এই শব্দটি ব্যবহারকারী হিসেবে দি আমেরিকান হিস্ট্রিক্যাল রিভিউ এর ১৯০৯ সালে একটি নিবন্ধনে এ শব্দটি যোগ করে। আমার মনে হয় এই শব্দটির আবিস্কারক নিজেই জানতেন না কালক্রমে এতটা বিখ্যাত/প্রখ্যাত রুপ ধারন করবে।

গোটা বিশ্ব আজ conspiracy অর্থাৎ ষড়যন্ত্র এর মধ্যে ঘুরপাক খাচ্ছে । আমাদের প্রিয় ক্যাম্পাস মতিহার সবুজ চত্বও conspiracy অক্টপাসের মতো চেপে ধরে আছে।

কোন ভাবেই বের হতে পারছিনা। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কবে কখন কিভাবে conspiracy শুরু হয় তার সঠিক ইতিহাস আমার জানা নাই।

তবে এতটুকু বলতে পারি স্বাধিনতার প্রক্কালে স্বাধিনতা বিরোধি একটি চক্র পাকিস্থানীর নিয়ে conspiracy শুরু করেছিল। যে হায়নার থাবা আজও বহন করে চলছি।

তাদের উত্তরসুরিরা ১৯৭৫ সালের ১৫ই আগষ্ট জাতির পিতা হত্যা হওয়ার পর কমর বেঁধে মাঠে নামে। যার ধারাবাহিকতায় মৌলবাদী চক্র ১৯৮৫ থেকে ১৯৯৩ এর মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে একক নিয়ন্ত্রণ নেয়। তপন, রিপন, বিশ্বজিৎ, আরাফাত রহমান, পিটু, রিমু, মির মুস্তাক এলাহি, ফারুকসহ শহীদি আত্মা আজও ঘুরে বেড়ায়। বিচার প্রার্থী হয়ে। কেউ খবর রাখে না। শুধু স্বার্থ আর ষড়যন্ত্র। হায়রে নিয়তি।

এখন আসি প্রশাসনিক ষড়যন্ত্রে…

এ ষড়যন্ত্র আমার বুঝা দায়, তবে বুঝি অতি ভয়ংকর। যে চক্রান্তে একটি গোষ্ঠি, যাতি, দেশ ধ্বংস হয়ে যেতে পারে। উদাহরন দেওয়ার প্রয়োজন নাই। শুধু একটু বলি আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করা সম্ভব হয়েছিল। প্রশাসনের ভেতর থেকে conspiracy করে।

আমাদের প্রিয় ক্যাম্পাসের প্রিয় শ্রদ্ধা ভাজন ভিসি স্যার, আপনার সততা ন্যায় নিষ্ঠা, কর্তব্যপরায়ন নিয়ে আমাদের কোন সংশয় নাই। আছে তাদের যারা বুঝে conspiracy ।

আমরা জানি আপনি সঠিক নিয়ম মেনেই আপনার উপর অর্পিত দায়িত্ব দক্ষতার সহিত পালন করছেন। অনেকেই বলার চেষ্টা করছেন conspiracy রা ৭৩ এর এ্যক্ট, ভিসির ক্ষমতা রাষ্ট্রপতির ক্ষমতা সম্পর্কে জানেনা।

আমি বলি- সব জেনে বুঝে তারা অহেতুক স্যারকে বিব্রত করার চেষ্টা করছেন। কিন্তু কেন ? কারা এ সকল চক্রান্তকারী।

পূর্বেই বলেছি ৬ যন্ত্রের সমাহার যার নাম ষড়যন্ত্র।

১) মৌলবাদ।
২) স্বার্থন্ব্যাসী গোষ্ঠী।
৩) প্রসনের কতিপয় কর্তাব্যক্তি, যারা ঘটনার আড়ালের ঘটনা সত্য মিথ্যার মিশ্রণ দিয়ে আপনার ভাবমূর্তি ক্ষুন্ন করার চেষ্টায় লিপ্ত।
৪) চাটুকার গোষ্ঠী।
৫) অসাধু রাজনীতি-জ্ঞানপাপীগণ।
৬) যারা ইতিপূর্বে কুকর্ম করেছেন এমনসব কর্তাব্যক্তি।

আমার মনে হয় ৬ যন্ত্রের মিশ্রণ কারীরা ঐক্য বদ্ধ হয়ে নিজ নিজ স্বার্থ হাসিল করতঃ অহেতুক ভিসি পদের শূণ্যতা নিয়ে কোট নোটিশ তথা ইতিহাসের অন্যতম ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে।

র আপনি এগিয়ে যান আপন মহিমায়। আপনার সঙ্গে রয়েছে সকল ষড়যন্ত্রের বিনাশকারী বঙ্গবন্ধু কণ্যা দেশরত্ন শেখ হাসিনা।

লেখক,
মোঃ ইব্রাহিম হোসেন মুন
সাবেক সভাপতি, বাংলাদেশ ছাত্রলীগ রাজশাহী বিশ্ববিদ্যালয়।

মতিহার বার্তা ডট কম  ২১ মে ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply