শিরোনাম :
গোদাগাড়ীতে ১০লাখ টাকার হেরোইন-সহ ৩জন মাদক কারবারী গ্রেফতার নগরীর তালাইমারীতে গাঁজা কারকারী মল্লিক গ্রেফতার রাজশাহীতে প্রস্তাবিত বঙ্গবন্ধু রিভার সিটি নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত রুয়েটকে স্মার্ট বিশ্ববিদ্যালয় হিসেবে রুপান্তর করতে হলে সকল ক্ষেত্রে সুশাসন প্রতিষ্ঠা করা জরুরী চিপস্ খাওয়ানোর প্রলোভন দেখিয়ে ৬ বছরের নাবালিকাকে ধর্ষণ চেষ্টা: আসামি নাইম গ্রেফতার এইচএসসি পরীক্ষা উপলক্ষ্যে আরএমপি’র নোটিশ জারি তানোরে ক্লুলেস হত্যা মামলার পলাতক আসামি ইকবাল গ্রেফতার কৃষিতে বির্পযয়ের আশঙ্কা তানোরে চোরাপথে আশা মানহীন সারে বাজার সয়লাব বাঘায় বাবুল হত্যা মামলায় চেয়ারম্যানসহ ৭ জনকে রিমান্ড শেষে কারাগারে প্রেরণ সিংড়ায় ক্যান্সারে আক্রান্ত ২২ ব্যক্তির মাঝে চেক বিতরণ
ইউটিউবে নতুন চ্যানেল খুলেছেন? কোন বিষয়গুলি মাথায় রাখলে কম দিনেই সাবস্ক্রাইবার বাড়বে?

ইউটিউবে নতুন চ্যানেল খুলেছেন? কোন বিষয়গুলি মাথায় রাখলে কম দিনেই সাবস্ক্রাইবার বাড়বে?

ইউটিউবে নতুন চ্যানেল খুলেছেন? কোন বিষয়গুলি মাথায় রাখলে কম দিনেই সাবস্ক্রাইবার বাড়বে?
ইউটিউবে নতুন চ্যানেল খুলেছেন? কোন বিষয়গুলি মাথায় রাখলে কম দিনেই সাবস্ক্রাইবার বাড়বে?

ফারহানা জেরিন: ইউটিউব চ্যানলের সাবস্ক্রাইবার বৃদ্ধির বেশ কিছু নিয়মকানুন আছে। কোন বিষয়গুলি মাথায় রাখলে ইউটিউব চ্যানেলের সদস্যসংখ্যা হু হু করে বাড়বে?

ইউটিউবের হাত ধরে বদলেছে বিনোদনের সংজ্ঞা। দৈনন্দিন জীবন থেকে হরেক কিসিমের রান্না— নানা স্বাদের বিনোদনমূলক ভিডিয়ো দেখতে পাওয়া যায় ইউটিউবের পর্দায়। ফলে ক্রমশ লাফিয়ে বাড়ছে ইউটিউবের দর্শক সংজ্ঞা। শুধু দর্শক হিসাবেই নয়, এখন অনেকেই ইউটিউবকে উপার্জনের মাধ্যম হিসাবেও ব্যবহার করছেন। বিভিন্ন বয়সের মানুষের মধ্যে ইউটিউবার হওয়ার একটা ঝোঁক তৈরি হয়েছে। ইউটিউবার হওয়ার জন্য প্রথমে ইউটিউবে একটি নিজস্ব চ্যানেল তৈরি করতে হয়। এবং বিনোদনমূলক ভিডিয়ো বানিয়ে সেই চ্যানেলে রাখেন ইউটিউবারেরা। সফল ইউটিউবারের মাপকাঠি কিন্তু একমাত্র সাবস্ক্রাইবার। যাঁর চ্যানেলের সদস্যসংখ্যা যত বেশি, সেই চ্যানেল তত জনপ্রিয়। তা ছাড়া, চ্যানলের সদস্যসংখ্যা বেশি হলে ইউটিউব সংস্থাও সংশ্লিষ্ট চ্যানেলটিকে বেশি টাকা দেয়। তাই প্রথম ইউটিউব চ্যানেল তৈরির দিন থেকেই সদস্যসংখ্যা কী ভাবে বৃদ্ধি করা যায়, সে চেষ্টা করা জরুরি। কিন্তু সেটা খুব একটা সহজ কাজ নয়। সাবস্ক্রাইবার বৃদ্ধির বেশ কিছু নিয়মকানুন আছে। কোন বিষয়গুলি মাথায় রাখলে ইউটিউব চ্যানেলের সদস্যসংখ্যা হু হু করে বাড়বে?

ভিডিয়োর গুণমান

ইউটিউব চ্যানেলের সাবস্ক্রাইবার বৃদ্ধির অন্যতম উপায় হল ভিডিয়োর ‘কন্টেন্ট’। ভিডিয়োর বিষয়টি এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ। আকর্ষণীয় কিন্তু রুচিসম্মত, এমন ভিডিয়ো দর্শক বেশি পছন্দ করে। এ ছাড়াও, আর কয়েকটি বিষয় আছে। ভিডিয়ো বেশি দীর্ঘ না করাই ভাল। ভিডিয়োটি ঝকঝকে হওয়া জরুরি। এবং শব্দ প্রক্ষেপণ ভাল হতে হবে। আপনার চ্যানেলের ভিডিয়োর যদি এই গুণগুলি থাকে, তা হলে সদস্যসংখ্যা বাড়বে বলে আশা করা যায়।

ধারাবাহিকতা

প্রতিটি কাজেই ধারাবাহিকতা থাকা জরুরি। এ ক্ষেত্রেও তার ব্যতিক্রম নেই। সাবস্ক্রাইবার বৃদ্ধির অন্যতম একটি ধাপ হল নিয়মিত ভিডিয়ো আপলোড করা। রোজ ভিডিয়ো আপলোড করলে আপনার চ্যানেল নিয়ে দর্শকের আগ্রহ তৈরি হবে।

সমাজমাধ্যমে প্রচার করুন

নিজের চ্যানেলটি সম্পর্কে সমাজমাধ্যমে প্রচার করুন। তা হলে আরও বেশি দর্শকের কাছে পৌঁছনো সম্ভব হবে। চ্যানেলের লিঙ্ক সমাজমাধ্যমে দিয়ে দিতে পারেন। তা হলে যাঁরা আগ্রহী, তাঁরা চ্যানেলটি সাবস্ক্রাইব করবে।

আকর্ষণীয় শিরোনাম

আপনার ভিডিয়োর শিরোনাম দেখেই দর্শক ঠিক করবেন সেটা আদৌ তাঁরা দেখবেন কি না। তাই ভিডিয়োর শিরোনাম সব সময়ে চটকদার এবং আকর্ষণীয় হতে হবে। এমন কিছু লিখতে হবে, যা দেখে দর্শকের আগ্রহ তৈরি হবে।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply