শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
রাজশাহীতে এবার ঈদে দেড় লাখ পরিবার পাচ্ছে ভিজিএফ চাল

রাজশাহীতে এবার ঈদে দেড় লাখ পরিবার পাচ্ছে ভিজিএফ চাল

নিজস্ব প্রতিবেদক : এবার ঈদে রাজশাহী জেলার দেড় লাখেরও বেশি পরিবার সরকারের দেয়া দুস্থদের খাদ্য সহায়তা (ভিজিএফ) কর্মসূচির চাল পাবে। ঈদের আগেই জেলার প্রত্যেক উপজেলার পৌরসভা ও ইউনিয়ন পরিষদ থেকে এই চাল বিতরণ করা হবে। তালিকাভুক্ত প্রত্যেক পরিবার পাবে ১৫ কেজি করে চাল।

জেলা ত্রাণ ও পূনর্বাসন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, জেলার ১৪টি পৌরসভার জন্য মোট ৭৩৯ মেট্রিক টন চাল বরাদ্দ হয়েছে। আর জেলার ৯ উপজেলার ৭২টি ইউনিয়ন পরিষদের জন্য বরাদ্দ এসেছে ১ হাজার ৫৭৪ মেট্রিক টন চাল। পুরো জেলায় এবার মোট উপকারভোগীর সংখ্যা ১ লাখ ৫৪ হাজার ২৫০ জন।

সূত্র মতে, জেলার গোদাগাড়ী, তাহেরপুর, নওহাটা, কাঁকনহাট ও বাঘা পৌরসভার প্রত্যেকটিতে পরিবারের সংখ্যা ৪ হাজার ৬২১টি। এসব পৌরসভার প্রত্যেকটিতে বরাদ্দকৃত চালের পরিমাণ ৬৯ দশমিক ৩১৫ মেট্রিক টন। এছাড়া মুন্ডুমালা, কেশরহাট, চারঘাট, আড়ানী, ভবানীগঞ্জ, পুঠিয়া, দুর্গাপুর ও কাটাখালী পৌরসভার প্রত্যেকটিতে পরিবারের সংখ্যা ৩ হাজার ৮১টি। এসব পৌরসভায় বরাদ্দকৃত চালের পরিমাণ ৪৬ দশমিক ২১৫ মেট্রিক টন করে। আর তানোর পৌরসভায় কার্ডধারী পরিবারের সংখ্যা ১ হাজার ৫৪০টি। এ পৌরসভায় চাল বরাদ্দ করা হয়েছে ২৩ দমমিক ১০০ মেট্রিক টন।

এবার ইউনিয়ন পর্যায়ে উপকারভোগীর সংখ্যা ১ লাখ ৪ হাজার ৯৫৭ টি। এর মধ্যে গোদাগাড়ী উপজেলার ৯ টি ইউনিয়নের জন্য চাল বরাদ্দ করা হয়েছে ২৮৩ দশমিক ২১৫ মেট্রিক টন। এ উপজেলায় ভিজিএফ চাল পাবে ১৮ হাজার ৮৮১টি পরিবার। তানোর উপজেলার ৯টি ইউনিয়নের জন্য চাল বরাদ্দ করা হয়েছে ১৫৯ দশমিক ৮৪০ মেট্রিক টন। এ উপজেলায় কার্ডের সংখ্যা ১০ হাজার ৬৫৬টি।

বাগমারা উপজেলার ৯ টি ইউনিয়নের জন্য চাল বরাদ্দ করা হয়েছে ২৬৩ দশমিক ৮৫ মেট্রিক টন। এ উপজেলায় কার্ডের সংখ্যা ১৭ হাজার ৬৩৯টি। বাঘা উপজেলার জন্য চাল বরাদ্দ করা হয়েছে ১৩২ মেট্রিক টন। এ উপজেলায় কার্ডের সংখ্যা ৮ হাজার ৮০০টি। পুঠিয়া উপজেলার জন্য চাল বরাদ্দ করা হয়েছে ১৪৫ দশমিক ৪২৫ মেট্রিক টন। এ উপজেলায় কার্ডের সংখ্যা ৯ হাজার ৬৯৫টি।
মোহনপুর উপজেলার ৯ টি ইউনিয়নের জন্য চাল বরাদ্দ করা হয়েছে ১১৬ দমমিক ৭৪৫ মেট্রিক টন। এ উপজেলায় কার্ডের সংখ্যা ৭ হাজার ৭৮৩টি। চারঘাট উপজেলার ৯ টি ইউনিয়নের জন্য চাল বরাদ্দ করা হয়েছে ২১৫ দশমিক ২০৫ মেট্রিক টন। এ উপজেলার ১৪ হাজার ৩৪৭টি পরিবারকে চাল দেয়া হবে। দুর্গাপুর উপজেলার জন্য চাল বরাদ্দ করা হয়েছে ১৪৬ দশমিক ২২০ মেট্রিক টন। এ উপজেলায় কার্ডের সংখ্যা ৯ হাজার ৭৪৮টি। পবা উপজেলার জন্য চাল বরাদ্দ করা হয়েছে ১১২ দশমিক ৬২০ মেট্রিক টন। এখানে মোট ৭ হাজার ৫০৮টি পরিবার চাল পাবে।

জেলা ত্রাণ ও পূনর্বাসন কর্মকর্তা আমিনুল হক সাংবাদিকদের জানান, কয়েকদিনের মধ্যেই পৌরসভা ও ইউনিয়ন পর্যায়ে চাল পৌঁছবে। এরপর পৌরসভার মেয়র ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা চাল বিতরণ করবেন।

মতিহার বার্তা ডট কম  ২৪ মে ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply