শিরোনাম :
আরএমপি পুলিশের মাসিক অপরাধ পর্যালোচনা সভা অনুষ্ঠিত চারঘাটে গাঁজা- সহ ২জন মাদক কারবারীকে গ্রেফতার রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ১৯ রাজশাহী বোর্ডে এইচএসসি পরীক্ষায় বসছে এক লাখ ৩৮ হাজার ১৫৭ শিক্ষার্থী রাজশাহীতে জমেছে পশুহাট, লাখের নিচে মিলছে না কোরবানিযোগ্য গরু দ্রুত সময়ে কোরবানির বর্জ্য অপসারণ বিষয়ে রাসিকের সমন্বয় সভা অনুষ্ঠিত রোদে পোড়া কালচে ত্বক নিয়ে চিন্তায় পড়েছেন? ঘরোয়া টোটকা দিচ্ছেন প্রিয়ঙ্কা চোপড়া তেল বেশি গরম করলে কি খাদ্যগুণ চলে যায়? কী বলছেন পুষ্টিবিদ‌রা? বিশ্বকাপের প্রথম ম্যাচের আগে ধাক্কা পাকিস্তানে, চোটে বাদ অবসর ভেঙে ফেরা ক্রিকেটার সিঙ্গাপুর, হংকংয়ের পর এ বার ভারতের মশলা নিষিদ্ধ করল পড়শি ‘বন্ধু’ দেশ
ঘরেই তৈরি করে নিন পটল মিষ্টি

ঘরেই তৈরি করে নিন পটল মিষ্টি

ঘরেই তৈরি করে নিন পটল মিষ্টি
ঘরেই তৈরি করে নিন পটল মিষ্টি

ফারহানা জেরিন: মিষ্টি খেতে বেশিরভাগ লোকই পছন্দ করেন। আর সেটা যদি হয় বাড়িতে তৈরি, তাহলে তো কোনও কথাই নেই। আপনিও ইচ্ছে হলে বাড়িতে তৈরি করে নিতে পারেন সম্পূর্ণ নতুন ধরনের পটল মিষ্টি। রইলো তৈরির পদ্ধতি।

উপকরণ –

পটল খোসা ছাড়ানো এবং মাঝখান থেকে লম্বা করে চেরা ৬ টি,

মাওয়া ১ কাপ,

চিনি ১ কাপ,

সবুজ এলাচের গুঁড়ো ১\২ চা চামচ,

বাদাম ৪ টি,

পেস্তা ৪ টি,

গুঁড়ো দুধ ২ চা চামচ,

সোডা বাইকার্বোনেট ১ চিমটি,

জাফরান ১ চিমটি।

কিভাবে তৈরি করবেন – প্রথমে স্টাফিং তৈরি করে নিন।এরজন্য একটি প্যানে মাওয়া ভাজুন।এরপর এতে ১\২ কাপ চিনি দিয়ে অল্প আঁচে ভাজতে থাকুন। অন্য একটি প্যানে বাকি চিনি দিয়ে প্রয়োজন মতো জল মিশিয়ে পাতলা সিরাপ তৈরি করুন।

মাওয়াতে এলাচ গুঁড়ো দিয়ে আঁচ বন্ধ করুন।এতে বাদাম এবং পেস্তা দিন।এরপর এতে গুঁড়ো দুধ দিন এবং ভালো করে মিশিয়ে নিন।একটি প্লেটে এই মিশ্রণটি বের করে ঠান্ডা হতে রাখুন।

একটি প্যানে জল ভরে তাতে সোডা বাইকার্বোনেট মিশিয়ে নিন।জল ফুটতে শুরু করলে এতে পটল যোগ করুন এবং ২-৩ মিনিট রান্না করুন।এবার গ্যাস বন্ধ করে পটল বের করে জল ঝরিয়ে নিন।

এই পটলগুলো সিরাপে দিয়ে প্রায় ১ ঘণ্টা ঢেকে রাখুন,যাতে এগুলো সিরাপে ডুবে সম্পূর্ণ মিষ্টি হয়ে যায়।দেখবেন কিছুক্ষণের মধ্যেই পটলের রং বদলে যাচ্ছে।এরপর পটল বের করে ভেতরে মাওয়ার মিশ্রণ দিয়ে ভরে দিন।উপরে জাফরান দিয়ে সাজান।পটল মিষ্টি ফ্রিজে রেখে ১ সপ্তাহ ধরে খেতে পারেন।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply