শিরোনাম :
মেয়াদ শেষ হলেও স্বপদে বহাল ও নানান অভিযোগ গোদাগাড়ীর আদিবাসী পারগানা বাবুলালের বিরুদ্ধে

মেয়াদ শেষ হলেও স্বপদে বহাল ও নানান অভিযোগ গোদাগাড়ীর আদিবাসী পারগানা বাবুলালের বিরুদ্ধে

গোদাগাড়ি প্রতিনিধি: রাজশাহীর গোদাগাড়ী উপজেলার সাঁওতাল আদিবাসীদের সমাজতান্ত্রিক সংগঠন আদিবাসী পারগানা বাবুলাল মুর্মুর বিরুদ্ধে সংগঠনের নিয়ম ভেঙ্গে তার নির্বাচিত সময় উত্তীর্ণ শেষেও স্বপদে থাকার অভিযোগ পাওয়া গিয়েছে।

সূত্রে জানা যায়, আদিবাসীদের ৫টি কিংবা অধিক আদিবাসী পল্লি নিয়ে গঠিত হয় আদিবাসী মোড়ল কিংবা ওয়ার্ড প্রধান। এরকম অনেকগুলো ওয়ার্ড নিয়ে গঠিত সাঁওতাল আদিবাসীদের সমাজের পারগাণা।

পারগানা অর্থাত থানা। গোদাগাড়ী উপজেলার আদিবাসীদের পারগানা অবস্থিত হচ্ছে কাকনহাটের সুন্দরপুর যুক্তিপাড়ায়। বিগত ২২ জুন ২০১৫ ইং সালে আদিবাসী সংগঠনের পারগানা নির্বাচন হলে বাবুলাল মুর্মু গোদাগাড়ী উপজেলার পারগানা নির্বাচিত হন।

সংগঠনের নিয়াম অনুযায়ী পারগানা ৩ বছর মেয়াদ পান দায়িত্ব পালনের জন্য। কিন্তু পুনরায় নতুন পারগানা নির্বাচনের জন্য ৩ মাস আগেই স্বপদ থেকে পদত্যাগ করার নিয়ম থাকলেও অভিযুক্ত বাবুলাল মুর্মু সংগঠনের নিয়ম অমান্য করে অতিরিক্ত সময় যাবত পারগনার দায়িত্ব পালন করে চলেছেন।

শুধু তাই নয় আদিবাসী সমাজ সংস্কৃতির পারগানার সংগঠন অনুযায়ী প্রতি ৩ মাস পর পর প্রতি পারগানার ১০০ জন মোড়ল নিয়ে সভা-মিটিং করার কথা থাকলেও পারগানা বাবুলাল মুর্মু তার পছন্দের ৫-৬ জন মোড়ল নিয়ে পারগানা পরিচালনাসহ পারগানার সংগঠনের নামে থাকা ব্যাংক একাউন্টের অর্থ লুট এবং তছরুপ করাসহ আদিবাসী বিভিন্ন সংগঠনের কাছে গোদাগাড়ী পারগানার নামে বিভিন্ন প্রকার অনুদান উঠিয়ে তা পারগানার নামে থাকা ব্যাংক একাউন্টে জমা না দিয়ে নিজেই আত্মসাত করেছে বলেও অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে।

এ নিয়ে গোদাগাড়ী পারগানার সাঁওতাল আদিবাসীদের মাঝে ব্যাপক সমোলোচনা ও চাপাক্ষোভ বিরাজ করছে। এবং প্রশ্ন উদ্বেক হয়েছে যে, গোদাগাড়ী পারগানার অবৈধ পারগানা বাবুলাল মুর্মুর খুটির জোর কোথায়? গোদাগাড়ী পারগানার, আদাড়পাড়া সাঁওতাল পল্লীর মোড়ল পিথু হেমরম জানান, বাবুলাল মুর্মু ২০১৫ সালের ২২ জুন নতুন পারগানা নির্বাচিত হন ৩ বছর মেয়াদের জন্য।

সে হিসেবে ২০১৮ সালেই তার মেয়াদ শেষ হলেও পেশীশক্তি অধিপত্য এবং লোভী কয়েকজন আদিবাসী পল্লীর মোড়ল নিয়েই চালিয়ে যাচ্ছেন তার অবৈধ অপকর্ম এবং পারগানার পরিচালনা।

আদাড়পাড়া গ্রামের হলেন, এলিয়েন মুর্মু, দিলীপসহ অনান্য সচেতন ব্যক্তি এই প্রতিবেদককে জানান, আমরা অনেকবার এ ব্যাপারে পারগানা বাবুলাল মুর্মুর কাছে গিয়েছি কিন্তু তিনি বিভিন্ন টালাবাহানা এবং অনান্য কথা বলে বিষয়টি এড়িয়ে গিয়েছে।

আমরা স্বল্প কিছুদিনের মধ্যেই আদিবাসীদের সমাজের পারগানার উপর মহলে তার বিরুদ্ধে অভিযোগ দিবো। এতে সুফল না পেলে কঠোর আন্দোলন গড়ে তুলে অবৈধ পারগানা বাবুলাল মুর্মুকে পদত্যাগ করারও হুশিয়ার প্রদান করেন তারা।

মহালাইং, বুটডাইং, দরগাপাড়া, শুরশুনিপাড়াসহ আশেপাশের সাওতাল পল্লীর বেশ কিছু সাঁওতাল আদিবাসীরা জানান, যেকোন সমস্যা এবং বিচারকার্য কিংবা আর্থিক সহযোগিতার জন্য আমরা গোদাগাড়ীর পারগানা বাবুলালের নিকট গিয়ে বারবার ফিরে এসেছি। তার নিকট থেকে আমরা কোন সহযোগিতা পাইনি।

আমরা এরকম পারগানা চাইনা। নতুন পারগানা নির্বাচনের জন্য অতিরিক্ত মেয়াদে থাকা অবৈধ পারগানা বাবুলালের পদত্যাগ চাই। এ ব্যাপারে পারগানা বাবুলাল মুর্মুর ব্যবহৃত মুঠো ফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলে তিনি ফোন রিসিভ করেন নি।

মতিহার বার্তা ডট কম – ২৭  মে ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply