শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
চার ঘণ্টা থেকে মাত্র পৌনে দুই ঘণ্টায় ঢাকা থেকে কুমিল্লা

চার ঘণ্টা থেকে মাত্র পৌনে দুই ঘণ্টায় ঢাকা থেকে কুমিল্লা

মতিহার বার্তা ডেস্ক :  দেশের অর্থনীতির লাইফলাইন ঢাকা-চট্টগ্রাম ফোর লেন মহাসড়ক। দুদিন আগেও এ মহাসড়ক ছিল ঘণ্টার পর ঘণ্টা যানজটে আটকে থাকা এক বিভীষিকাময় দুর্ভোগের নাম। কুমিল্লা-ঢাকা মাত্র ২ ঘণ্টার পথ যেতে ৯ থেকে ১০ ঘণ্টা কেটে যেত। শনিবার ফোর লেন বিশিষ্ট দ্বিতীয় মেঘনা-গোমতী এবং দ্বিতীয় মেঘনা সেতু যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়ার পর কোথাও কোনো যানজট নেই। একেবারেই পাল্টে গেছে মহাসড়কের দৃশ্যপট। রবিবার মাত্র পৌনে ২ ঘণ্টায় যাত্রীরা ঢাকা থেকে কুমিল্লা পৌঁছতে পেরে স্বস্তি প্রকাশ করেছেন।

বিভিন্ন গাড়ির চালক ও যাত্রীরা মহাসড়কে যানজট না থাকায় গতকাল স্বস্তি প্রকাশ করে জানান, দীর্ঘ দিন ধরে নারায়ণগঞ্জের কাঁচপুর, মেঘনা ও মেঘনা-গোমতীসহ ৩টি সেতুকেন্দ্রিক তীব্র যানজটে পড়ে প্রায় প্রতিদিন পণ্যবাহী পরিবহন এবং বিভিন্ন যানবাহনের যাত্রীদের সীমাহীন দুর্ভোগ পোহাতে হতো। গত ১৬ মার্চ এ মহাসড়কের কাঁচপুর দ্বিতীয় সেতু এবং গত শনিবার দ্বিতীয় মেঘনা ও দ্বিতীয় মেঘনা-গোমতী সেতু উদ্বোধনের পর পরিস্থিতি দ্রুত পাল্টে গেছে। রবিবার ভোর থেকে বিকাল পর্যন্ত মহাসড়কের সেতুকেন্দ্রিক কোনো যানজট না থাকায় যাত্রীরা খুব অল্প সময়ে তাদের গন্তব্যে পৌঁছতে পারছেন।

কুমিল্লা-ঢাকা সড়কে চলাচলকারী রয়েল কোচের চালক রমিজ উদ্দিন জানান, ২টি সেতু এলাকায় আগে ঘণ্টার পর ঘণ্টা আটকে থেকে টোল দিতে হতো, কিন্তু গতকাল ঢাকা থেকে মাত্র পৌনে ২ ঘণ্টায় কুমিল্লায় আসা সম্ভব হয়েছে। কুমিল্লা থেকে ভোরে ঢাকায় যাওয়া এশিয়া লাইনের যাত্রী ও বাংলাদেশ ফেডারেল ইউনিয়ন অব নিউজপেপার প্রেস ওয়ার্কার্স সভাপতি মো. আলমগীর হোসেন খান জানান, ভোরে মহাসড়ক ফাঁকা ছিল। মেঘনা ও মেঘনা-গোমতী সেতু এলাকায় যানজট ছিল না, তাই মাত্র পৌনে ২ ঘণ্টায় ঢাকায় পৌঁছতে পেরেছি।

কুমিল্লা জেলা বাস-মিনিবাস শ্রমিক ইউনিয়নের নেতা ফারুক হোসেন সুমন জানান, এবার ঈদে যাত্রীরা খুব কম সময়েই বাড়ি ফিরতে পারবে। এশিয়া লাইন পরিবহনের চালক আবদুল কুদ্দুছ জানান, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে বিভীষিকাময় অংশটুকুর নাম ছিল কুমিল্লার দাউদকান্দির গৌরীপুর থেকে নারায়ণগঞ্জের সোনারগাঁও পর্যন্ত ৩০ কিলোমিটারের মতো সড়কপথ। তীব্র যানজটের কারণে এ পথ কতক্ষণে পাড়ি দেওয়া যাবে এ নিয়ে চিন্তায় থাকতে হতো। এ সবই এখন অতীত, কারণ মাত্র ৩০ মিনিটেই এ পথ এখন পাড়ি দেওয়া যাচ্ছে। ওই গাড়ির যাত্রী প্রভাষক কামাল উদ্দিন, ভার্সিটি ছাত্র মেহেদী রহমান জানান, দীর্ঘদিন মহাসড়কে যানজটে নাকাল হওয়ার পর যেন স্বস্তির দেখা পেয়েছি।

সওজ কুমিল্লার নির্বাহী প্রকৌশলী ড. মোহাম্মদ আহাদ উল্লাহ জানান, সেতু দুটির কারণে দেশের অর্থনীতিতে ইতিবাচক প্রভাব পড়বে এবং আমদানি-রপ্তানি পণ্য পরিবহন অনেক সহজতর ও সাশ্রয়ী হবে। হাইওয়ে পুলিশের কুমিল্লা রিজিয়নের পুলিশ সুপার মো. নজরুল ইসলাম জানান, ফোরলেনের ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক দিয়ে দৈনিক অন্তত ৩০ হাজার যানবাহন চলাচল করে। এ সব যানবাহন যানজটে আটকা পড়ে ভোগান্তি পোহাতে হতো যাত্রী ও চালকদের। কিন্তু এবার ঈদের আগে সেতুগুলো খুলে দেওয়ায় কোনো ভোগান্তি থাকবে না।

দ্বিতীয় মেঘনা ও দ্বিতীয় মেঘনা-গোমতী সেতুর প্রকল্প পরিচালক আবু সালেহ মো. নুরুজ্জামান বলেন, নতুন দুটি চারলেনের সেতু চালু হওয়ায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে মানুষের যাত্রা আরামদায়ক হয়েছে। পুরানো দুই লেনের সেতু দুটিরও সংস্কার কাজ চলমান রয়েছে, আগামী ডিসেম্বরে শেষ হবে।

মতিহার বার্তা ডট কম – ৮ মে, ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply