শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জের বালু গোদাগাড়ীতে মজুত করাকে কেন্দ্র করে প্রতিপক্ষের দৌঁড়-ঝাঁপ গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার!
মহিলাদের জন্য নামাজের বিশেষ ব্যবস্থা নাখোদা ও টিপু সুলতান মসজিদে

মহিলাদের জন্য নামাজের বিশেষ ব্যবস্থা নাখোদা ও টিপু সুলতান মসজিদে

আন্তর্জাতিক ডেস্ক : শুধু ইদের দিনেই ছাড়পত্র নয়। মহিলাদের জন্য এ বার মসজিদের দরজা খুলে দেওয়া হলো জুম্মাবারেও। বছরভর শান্তিতে নমাজ পড়ার জন্য মহিলাদের সাদরে আমন্ত্রণ জানালো শহরের দুই খ্যাতনামা মসজিদ—নাখোদা ও টিপু সুলতান মসজিদ। গ্রেড ১ তালিকা ভুক্ত এই দুই মসজিদে পুরুষের পাশাপাশি এ বার নমাজ পড়তে পারবেন মহিলারাও।

‘অল বেঙ্গল ইমাম অ্যাসোসিয়েশন’-এর তরফে এই কথা ঘোষণা করে বলা হয়, মসজিদে মেয়েদের নমাজ পড়ার সুযোগ করে দিতে চিঠি দেওয়া হয়েছিল শহরের এই দুই মসজিদ কর্তৃপক্ষকে। সম্প্রতি সেই চিঠির বিষয়ে সম্মতি জানিয়েছে টিপু সুলতান ও নাখোদা মসজিদ কর্তৃপক্ষ।

নাখোদা মসজিদের ইমাম শাফিক কোয়াসমি জানিয়েছেন, চিঠির উত্তরে মসজিদ কর্তৃপক্ষ বলেছেন, “নমাজের জন্য ফি দিন প্রচুর মানুষ জমায়েত হন মসজিদে। মেয়েদের এক কোণায় বসে নমাজ পড়তে হয়। এ বার থেকে বিষয়টি গুরুত্ব দিয়ে দেখবে মসজিদের ম্যানেজিং কমিটি। মহিলাদের জন্য অন্যান্য সুবিধাও আনা হবে।” ইমামের কথায়, নাখোদা মসজিদ ঠিক করেছে তাদের তিনটি প্রবেশ দ্বারের একটি শুধুমাত্র মহিলাদের জন্য নির্দিষ্ট থাকবে। এমনকি মহিলাদের সুবিধার জন্য পর্দা দিয়ে ঢাকা পৃথক ঘরের ব্যবস্থাও রাখা হবে।

‘অল বেঙ্গল ইমাম অ্যাসোসিয়েশন’-এর চেয়ারম্যান মহম্মদ ইয়াহিয়া বলেছেন, শরিয়তের রীতি অনুযায়ী মহিলাদের মসজিদে নমাজ পড়ার একটা নির্দিষ্ট সময় আছে। দুঃখের বিষয়, শহরের খ্যাতনামা এই মসজিদগুলিতে মেয়েদের জন্য আলাদা ব্যবস্থা এতদিন ছিল না।

ইমাম অ্যাসোসিয়েশনের চিঠি পেয়েই নড়েচড়ে বসেন রাজ্য ওয়াকফ বোর্ডের চেয়ারম্যান আব্দুল গনি। ইয়াহিয়া জানিয়েছেন, মসজিদে মহিলাদের নমাজ পড়তে কোনও বাধা নেই। মেয়েদের নমাজ পড়ার প্রয়োজনীয় পরিকাঠামো গড়ে তুলতে টিপু সুলতান ও নাখোদা মসজিদ কর্তৃপক্ষকে জানানো হয়েছিস। এ বার তাদের হস্তক্ষেপেই মেয়েদের জন্য আলাদা শৌচালয়, বিশেষ কক্ষ এবং শারীরিক প্রতিবন্ধীদের জন্যও আলাদা ব্যবস্থা রাখা হবে।

রাজশাহীর সময় ডট কম৩০  মে ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply