শিরোনাম :
গোদাগাড়ীতে ১০লাখ টাকার হেরোইন-সহ ৩জন মাদক কারবারী গ্রেফতার নগরীর তালাইমারীতে গাঁজা কারকারী মল্লিক গ্রেফতার রাজশাহীতে প্রস্তাবিত বঙ্গবন্ধু রিভার সিটি নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত রুয়েটকে স্মার্ট বিশ্ববিদ্যালয় হিসেবে রুপান্তর করতে হলে সকল ক্ষেত্রে সুশাসন প্রতিষ্ঠা করা জরুরী চিপস্ খাওয়ানোর প্রলোভন দেখিয়ে ৬ বছরের নাবালিকাকে ধর্ষণ চেষ্টা: আসামি নাইম গ্রেফতার এইচএসসি পরীক্ষা উপলক্ষ্যে আরএমপি’র নোটিশ জারি তানোরে ক্লুলেস হত্যা মামলার পলাতক আসামি ইকবাল গ্রেফতার কৃষিতে বির্পযয়ের আশঙ্কা তানোরে চোরাপথে আশা মানহীন সারে বাজার সয়লাব বাঘায় বাবুল হত্যা মামলায় চেয়ারম্যানসহ ৭ জনকে রিমান্ড শেষে কারাগারে প্রেরণ সিংড়ায় ক্যান্সারে আক্রান্ত ২২ ব্যক্তির মাঝে চেক বিতরণ
মহিলাদের জন্য নামাজের বিশেষ ব্যবস্থা নাখোদা ও টিপু সুলতান মসজিদে

মহিলাদের জন্য নামাজের বিশেষ ব্যবস্থা নাখোদা ও টিপু সুলতান মসজিদে

আন্তর্জাতিক ডেস্ক : শুধু ইদের দিনেই ছাড়পত্র নয়। মহিলাদের জন্য এ বার মসজিদের দরজা খুলে দেওয়া হলো জুম্মাবারেও। বছরভর শান্তিতে নমাজ পড়ার জন্য মহিলাদের সাদরে আমন্ত্রণ জানালো শহরের দুই খ্যাতনামা মসজিদ—নাখোদা ও টিপু সুলতান মসজিদ। গ্রেড ১ তালিকা ভুক্ত এই দুই মসজিদে পুরুষের পাশাপাশি এ বার নমাজ পড়তে পারবেন মহিলারাও।

‘অল বেঙ্গল ইমাম অ্যাসোসিয়েশন’-এর তরফে এই কথা ঘোষণা করে বলা হয়, মসজিদে মেয়েদের নমাজ পড়ার সুযোগ করে দিতে চিঠি দেওয়া হয়েছিল শহরের এই দুই মসজিদ কর্তৃপক্ষকে। সম্প্রতি সেই চিঠির বিষয়ে সম্মতি জানিয়েছে টিপু সুলতান ও নাখোদা মসজিদ কর্তৃপক্ষ।

নাখোদা মসজিদের ইমাম শাফিক কোয়াসমি জানিয়েছেন, চিঠির উত্তরে মসজিদ কর্তৃপক্ষ বলেছেন, “নমাজের জন্য ফি দিন প্রচুর মানুষ জমায়েত হন মসজিদে। মেয়েদের এক কোণায় বসে নমাজ পড়তে হয়। এ বার থেকে বিষয়টি গুরুত্ব দিয়ে দেখবে মসজিদের ম্যানেজিং কমিটি। মহিলাদের জন্য অন্যান্য সুবিধাও আনা হবে।” ইমামের কথায়, নাখোদা মসজিদ ঠিক করেছে তাদের তিনটি প্রবেশ দ্বারের একটি শুধুমাত্র মহিলাদের জন্য নির্দিষ্ট থাকবে। এমনকি মহিলাদের সুবিধার জন্য পর্দা দিয়ে ঢাকা পৃথক ঘরের ব্যবস্থাও রাখা হবে।

‘অল বেঙ্গল ইমাম অ্যাসোসিয়েশন’-এর চেয়ারম্যান মহম্মদ ইয়াহিয়া বলেছেন, শরিয়তের রীতি অনুযায়ী মহিলাদের মসজিদে নমাজ পড়ার একটা নির্দিষ্ট সময় আছে। দুঃখের বিষয়, শহরের খ্যাতনামা এই মসজিদগুলিতে মেয়েদের জন্য আলাদা ব্যবস্থা এতদিন ছিল না।

ইমাম অ্যাসোসিয়েশনের চিঠি পেয়েই নড়েচড়ে বসেন রাজ্য ওয়াকফ বোর্ডের চেয়ারম্যান আব্দুল গনি। ইয়াহিয়া জানিয়েছেন, মসজিদে মহিলাদের নমাজ পড়তে কোনও বাধা নেই। মেয়েদের নমাজ পড়ার প্রয়োজনীয় পরিকাঠামো গড়ে তুলতে টিপু সুলতান ও নাখোদা মসজিদ কর্তৃপক্ষকে জানানো হয়েছিস। এ বার তাদের হস্তক্ষেপেই মেয়েদের জন্য আলাদা শৌচালয়, বিশেষ কক্ষ এবং শারীরিক প্রতিবন্ধীদের জন্যও আলাদা ব্যবস্থা রাখা হবে।

রাজশাহীর সময় ডট কম৩০  মে ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply