শিরোনাম :
আরএমপি পুলিশের মাসিক অপরাধ পর্যালোচনা সভা অনুষ্ঠিত চারঘাটে গাঁজা- সহ ২জন মাদক কারবারীকে গ্রেফতার রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ১৯ রাজশাহী বোর্ডে এইচএসসি পরীক্ষায় বসছে এক লাখ ৩৮ হাজার ১৫৭ শিক্ষার্থী রাজশাহীতে জমেছে পশুহাট, লাখের নিচে মিলছে না কোরবানিযোগ্য গরু দ্রুত সময়ে কোরবানির বর্জ্য অপসারণ বিষয়ে রাসিকের সমন্বয় সভা অনুষ্ঠিত রোদে পোড়া কালচে ত্বক নিয়ে চিন্তায় পড়েছেন? ঘরোয়া টোটকা দিচ্ছেন প্রিয়ঙ্কা চোপড়া তেল বেশি গরম করলে কি খাদ্যগুণ চলে যায়? কী বলছেন পুষ্টিবিদ‌রা? বিশ্বকাপের প্রথম ম্যাচের আগে ধাক্কা পাকিস্তানে, চোটে বাদ অবসর ভেঙে ফেরা ক্রিকেটার সিঙ্গাপুর, হংকংয়ের পর এ বার ভারতের মশলা নিষিদ্ধ করল পড়শি ‘বন্ধু’ দেশ
বিদ্যুতচালিত ট্রেন চালু করবে সরকার

বিদ্যুতচালিত ট্রেন চালু করবে সরকার

মতিহার বার্তা ডেস্ক : রাজধানীতে মেট্রোরেল চালুর পর বিদ্যুৎচালিত ট্রেন চালু হবে বলে জানিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, দেশে এখনো ডিজেলচালিত ট্রেন চলছে। তবে মেট্রোরেলের মাধ্যমে দেশে প্রথম বিদ্যুতচালিত ট্রেনের ব্যবহার শুরু হবে। এরপর দূরপাল্লায়ও বিদ্যুতচালিত ট্রেন চালুর করার পরিকল্পনা রয়েছে।

উন্নত দেশগুলো এমনকি অনেক উন্নয়নশীল দেশে তেলের ব্যবহার বন্ধ করা হয়েছে উল্লেখ্য করে প্রধানমন্ত্রী বলেন, তেলচালিত ট্রেনে দূষণের মাত্রা বেশি হওয়ায় উন্নত ও উন্নয়নশীল দেশেও তেলের ব্যবহার বন্ধ করা হয়েছে। দূষণ থেকে বাঁচতে বেশিরভাগ ক্ষেত্রে ব্যবহার করা হচ্ছে বিদ্যুতচালিত ট্রেন।

বিদ্যুৎ উৎপাদনে একসময় হাহাকার ছিল উল্লেখ্য করে তিনি বলেন, বিদ্যুৎ উৎপাদনে একসময় হাহাকার থাকলেও আজকে প্রায় ৯৩ ভাগ মানুষকে বিদ্যুৎ দিতে পারছি। এছাড়া যেসব মেগা প্রকল্প এবং যেসমস্ত বিদ্যুৎ কেন্দ্রগুলো নির্মিত হচ্ছে, তাতে আমাদের বিদ্যুতের কোনো অভাব থাকবে না।

মানুষ এখন রেলে বেশি চড়তে চায় উল্লেখ্য করে তিনি বলেন, যত দিন যাচ্ছে রেল আরও আকর্ষণীয় হয়ে উঠছে। তাই মানুষ এখন রেলে বেশি চড়তে চায়। চাহিদা মেটানোর জন্য আমাদের আরও বেশি যাত্রীবাহী কোচ দরকার। কাজেই আরও বেশি কোচ আমাদের কিনতে হবে।

মতিহার বার্তা ডট কম –  মে, ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply