শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জের বালু গোদাগাড়ীতে মজুত করাকে কেন্দ্র করে প্রতিপক্ষের দৌঁড়-ঝাঁপ গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার!
মসজিদে ঠাঁই না থাকায় ঈদের নমাজ পড়তে পারলেন না মহিলারা

মসজিদে ঠাঁই না থাকায় ঈদের নমাজ পড়তে পারলেন না মহিলারা

আন্তর্জাতিক ডেস্ক : দুটি ঐতিহাসিক ও বিখ্যাত মসজিদে গিয়ে নামাজ পড়া হল না মহানগরের ইসলাম ধর্মাবলম্বী মহিলাদের।

দিন পাঁচেক আগে নজিরবিহীন সিদ্ধান্ত নিয়েছিল ‘বেঙ্গল ইমাম অ্যাসোসিয়েশন’। কলকাতার দুই বড় এবং পুরনো দুই মসজিদ কমিটিকে বলা হয়েছিল তারা যেন মহিলাদের নামাজ পড়বার জন্য জায়গা তৈরি করে। ঈদের দিন নাখোদা ও টিপু সুলতান মসজিদে ধরা পড়ল সম্পূর্ণ অন্য ছবি। মসজিদ কর্তৃপক্ষের তরফে স্পষ্ট জানিয়ে দিল মহিলাদের জন্য তারা কোনও ব্যবস্থা করে উঠতে পারেননি। তাই কোনও মহিলাই নমাজ পড়তে আসেননি।

মুসলিম সম্প্রদায়ের মধ্যে নারীদের মসজিদ বা মাজারে গিয়ে প্রকাশ্যে নমাজ পাঠের অনুমতি ছিল না। কিন্তু সে সব বাধাকে তোয়াক্কা না করে ‘বেঙ্গল ইমাম অ্যাসোসিয়েশন’-এর পক্ষ থেকে নাখোদা মসজিদ এবং টিপু সুলতান মসজিদকে চিঠি দিয়ে মহিলাদের জন্য বিশেষ ব্যবস্থার অনুরোধ জানানো হয়েছিল৷ সেই সঙ্গে সারা বছর নমাজ পড়ার জন্য মুসলিম মহিলাদের জন্য পৃথক বসার ব্যবস্থা, ওজুর ব্যবস্থা করতে বলা হয়েছিল। নাখোদা মসজিদের পক্ষে জানানো হয়েছিল অ্যাসোসিয়েশন থেকে প্রাপ্ত চিঠিতে তাঁরা সম্মতি দিয়েছিলেন। সেই মতো কাজও নাকি এগিয়েছে৷ কিন্তু বাস্তব চিত্র সম্পূর্ণ অন্যরকম।

টিপু সুলতান মসজিদের মসজিদের কমিটির ইমাম মুফতি আহমেদ শাকুল জানালেন, “আমাদের এখানে কোনও মহিলা নমাজ পড়তে আসেননি কারণ আমরা সেই জায়গার ব্যবস্থা করতে পারিনি। জায়গা থাকলে তবে না মহিলারা আসবেন। নিয়ম অনুযায়ী সমস্ত জায়গা করতে হলে সেটা সময় সাপেক্ষ ব্যাপার। এই মুহূর্তে এটা নিয়ে আমাদের কোনও ভাবনা নেই।”

নাখোদা মসজিদের মৌলানা মহম্মদ শাফিক কাশমিও বলেন , “আমরা জায়গার ব্যবস্থা করতে পারিনি। বলে দেওয়া লিখে দেওয়া এক রকম আর বাস্তবটা সম্পূর্ণ অন্যরকম। আলাদা জায়গা করতে হলে তো আলাদা জায়গা তৈরি করতে হবে। সেই জায়গা পাবো কোথায় বলতে পারেন ? আর সেই জায়গা তৈরি করতেও তো অনেক অর্থের প্রয়োজন। সেটাও একটা বড় সমস্যা। কে জায়গা ছাড়বে বলতে পারেন। বাইরে কত দোকান, বাড়ি রয়েছে। কেউ জায়গা ছাড়তে রাজি হবে না। এই মুহূর্তে কিছু করা তাই সম্ভব নয়।”

ধর্মীয় প্রথা অনুযায়ী একমাত্র পর্দা ঘেরা স্থানে বসেই মহিলারা নমাজ পড়তে পারবেন। কিন্তু এর কোনও বিধান আলাদা করে পাওয়া যায় না। বিদেশ থেকে মহিলারা এসে এই মসজিদ পরিদর্শন করতে আসেন কিন্তু বর্তমান পরিস্থিতিতে এখানে প্রার্থনা করতে পারেন না। এমন বহু অভিযোগ ‘বেঙ্গল ইমাম অ্যাসোসিয়েশন’ পেয়েছে।

মতিহার বার্তা ডট কম  ০৫ জুন  ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply