শিরোনাম :
আরএমপি পুলিশের মাসিক অপরাধ পর্যালোচনা সভা অনুষ্ঠিত চারঘাটে গাঁজা- সহ ২জন মাদক কারবারীকে গ্রেফতার রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ১৯ রাজশাহী বোর্ডে এইচএসসি পরীক্ষায় বসছে এক লাখ ৩৮ হাজার ১৫৭ শিক্ষার্থী রাজশাহীতে জমেছে পশুহাট, লাখের নিচে মিলছে না কোরবানিযোগ্য গরু দ্রুত সময়ে কোরবানির বর্জ্য অপসারণ বিষয়ে রাসিকের সমন্বয় সভা অনুষ্ঠিত রোদে পোড়া কালচে ত্বক নিয়ে চিন্তায় পড়েছেন? ঘরোয়া টোটকা দিচ্ছেন প্রিয়ঙ্কা চোপড়া তেল বেশি গরম করলে কি খাদ্যগুণ চলে যায়? কী বলছেন পুষ্টিবিদ‌রা? বিশ্বকাপের প্রথম ম্যাচের আগে ধাক্কা পাকিস্তানে, চোটে বাদ অবসর ভেঙে ফেরা ক্রিকেটার সিঙ্গাপুর, হংকংয়ের পর এ বার ভারতের মশলা নিষিদ্ধ করল পড়শি ‘বন্ধু’ দেশ
রাজশাহীতে আর্সেনিক আক্রান্ত পুরুষের চেয়ে দ্বিগুণ বেশি নারীরা ডায়াবেটিস-এর ঝুঁকিতে

রাজশাহীতে আর্সেনিক আক্রান্ত পুরুষের চেয়ে দ্বিগুণ বেশি নারীরা ডায়াবেটিস-এর ঝুঁকিতে

রাবি প্রতিনিধি : শরীরে আর্সেনিকের মাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বাড়ছে আর্সেনিক আক্রান্তদের। আর আক্রান্ত পুরুষের তুলনায় আক্রান্ত নারীদের ডায়াবেটিস হওয়ার প্রবণতা বেশি লক্ষ করা যাচ্ছে। এমনটিই বলছে ‘Higher risk of Hyperglycemia with greater susceptibility in females in chronic arsenic exposed areas in Bangladesh’ শীর্ষক রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এক গবেষণা।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. খালেদ হোসেনের ওই গবেষণা প্রতিবেদন সম্প্রতি প্রকাশিত হয়েছে ‘Science of the total environment’ জার্নালে।

গবেষণা বলছে, যাদের শরীরে আর্সেনিকের মাত্রা কম তাদের তুলনায় আর্সেনিকের মাত্রা বেশি থাকা লোকদের ডায়াবেটিস হওয়ার প্রবণতা প্রায় তিনগুণ বেশি। আর নারীদের শরীরে আর্সেনিকের মাত্রা বেশি লক্ষ্য করা যাচ্ছে। আক্রান্ত পুরুষের চেয়ে আক্রান্ত নারীরা প্রায় দুইগুণ বেশি ডায়াবেটিস হওয়ার ঝুঁকিতে আছেন।

তথ্য মতে, পুরুষের ডায়াবেটিস আক্রান্ত হওয়ার প্রবণতা শতকরা ৮.২ ভাগ এবং নারীর ১২.৩ ভাগ।

আর্সেনিক মাপার জন্য রাজশাহী কাটাখালী, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, যশোর অঞ্চলের মোট ৬৪১ জন থেকে চুল, নখ ও তাদের খাবার পানির নমুনা সংগ্রহ করেন তারা। যাদের মধ্যে আর্সেনিক আক্রান্ত এলাকা থেকে ৫০৭ জন। আক্রান্ত নয় এমন এলাকা থেকে ১৩৪ জনের নমুনা সংগ্রহ করা হয়।

আর্সেনিক আক্রান্ত নারীদের ডায়াবেটিস হওয়ার প্রবণতা বেশি হওয়ার কারণ জানতে চাইলে অধ্যাপক ড. খালেদ হোসেন বলেন, দুটি কারণ থাকতে পারে। একটি হরমন সংশ্লিষ্ট। আরেকটি হলো আর্সেনিক আক্রান্ত এলাকার নারীরা অধিকাংশই গৃহিণী। তারা অধিক সময় বাড়িতে থাকেন এবং আক্রান্ত এলাকার পানির সংস্পর্শে বেশি সময় থাকেন। পুরুষরা বাইরে থাকেন বলে পানির সংস্পর্শে বেশি সময় থাকেন না এমনটা হতে পারে। তবে প্রকৃত তথ্য উদঘাটনে নতুন তথ্য সংগ্রহ ও গবেষণার প্রয়োজন বলে জানান তিনি।

মতিহার বার্তা ডট কম – ০৮ জুন- ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply