শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
রাজশাহীতে আর্সেনিক আক্রান্ত পুরুষের চেয়ে দ্বিগুণ বেশি নারীরা ডায়াবেটিস-এর ঝুঁকিতে

রাজশাহীতে আর্সেনিক আক্রান্ত পুরুষের চেয়ে দ্বিগুণ বেশি নারীরা ডায়াবেটিস-এর ঝুঁকিতে

রাবি প্রতিনিধি : শরীরে আর্সেনিকের মাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বাড়ছে আর্সেনিক আক্রান্তদের। আর আক্রান্ত পুরুষের তুলনায় আক্রান্ত নারীদের ডায়াবেটিস হওয়ার প্রবণতা বেশি লক্ষ করা যাচ্ছে। এমনটিই বলছে ‘Higher risk of Hyperglycemia with greater susceptibility in females in chronic arsenic exposed areas in Bangladesh’ শীর্ষক রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এক গবেষণা।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. খালেদ হোসেনের ওই গবেষণা প্রতিবেদন সম্প্রতি প্রকাশিত হয়েছে ‘Science of the total environment’ জার্নালে।

গবেষণা বলছে, যাদের শরীরে আর্সেনিকের মাত্রা কম তাদের তুলনায় আর্সেনিকের মাত্রা বেশি থাকা লোকদের ডায়াবেটিস হওয়ার প্রবণতা প্রায় তিনগুণ বেশি। আর নারীদের শরীরে আর্সেনিকের মাত্রা বেশি লক্ষ্য করা যাচ্ছে। আক্রান্ত পুরুষের চেয়ে আক্রান্ত নারীরা প্রায় দুইগুণ বেশি ডায়াবেটিস হওয়ার ঝুঁকিতে আছেন।

তথ্য মতে, পুরুষের ডায়াবেটিস আক্রান্ত হওয়ার প্রবণতা শতকরা ৮.২ ভাগ এবং নারীর ১২.৩ ভাগ।

আর্সেনিক মাপার জন্য রাজশাহী কাটাখালী, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, যশোর অঞ্চলের মোট ৬৪১ জন থেকে চুল, নখ ও তাদের খাবার পানির নমুনা সংগ্রহ করেন তারা। যাদের মধ্যে আর্সেনিক আক্রান্ত এলাকা থেকে ৫০৭ জন। আক্রান্ত নয় এমন এলাকা থেকে ১৩৪ জনের নমুনা সংগ্রহ করা হয়।

আর্সেনিক আক্রান্ত নারীদের ডায়াবেটিস হওয়ার প্রবণতা বেশি হওয়ার কারণ জানতে চাইলে অধ্যাপক ড. খালেদ হোসেন বলেন, দুটি কারণ থাকতে পারে। একটি হরমন সংশ্লিষ্ট। আরেকটি হলো আর্সেনিক আক্রান্ত এলাকার নারীরা অধিকাংশই গৃহিণী। তারা অধিক সময় বাড়িতে থাকেন এবং আক্রান্ত এলাকার পানির সংস্পর্শে বেশি সময় থাকেন। পুরুষরা বাইরে থাকেন বলে পানির সংস্পর্শে বেশি সময় থাকেন না এমনটা হতে পারে। তবে প্রকৃত তথ্য উদঘাটনে নতুন তথ্য সংগ্রহ ও গবেষণার প্রয়োজন বলে জানান তিনি।

মতিহার বার্তা ডট কম – ০৮ জুন- ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply