শিরোনাম :
গোদাগাড়ীতে ১০লাখ টাকার হেরোইন-সহ ৩জন মাদক কারবারী গ্রেফতার নগরীর তালাইমারীতে গাঁজা কারকারী মল্লিক গ্রেফতার রাজশাহীতে প্রস্তাবিত বঙ্গবন্ধু রিভার সিটি নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত রুয়েটকে স্মার্ট বিশ্ববিদ্যালয় হিসেবে রুপান্তর করতে হলে সকল ক্ষেত্রে সুশাসন প্রতিষ্ঠা করা জরুরী চিপস্ খাওয়ানোর প্রলোভন দেখিয়ে ৬ বছরের নাবালিকাকে ধর্ষণ চেষ্টা: আসামি নাইম গ্রেফতার এইচএসসি পরীক্ষা উপলক্ষ্যে আরএমপি’র নোটিশ জারি তানোরে ক্লুলেস হত্যা মামলার পলাতক আসামি ইকবাল গ্রেফতার কৃষিতে বির্পযয়ের আশঙ্কা তানোরে চোরাপথে আশা মানহীন সারে বাজার সয়লাব বাঘায় বাবুল হত্যা মামলায় চেয়ারম্যানসহ ৭ জনকে রিমান্ড শেষে কারাগারে প্রেরণ সিংড়ায় ক্যান্সারে আক্রান্ত ২২ ব্যক্তির মাঝে চেক বিতরণ
দক্ষ জনশক্তি গড়তে প্রয়োজন কারিগরি শিক্ষার দক্ষ নারী

দক্ষ জনশক্তি গড়তে প্রয়োজন কারিগরি শিক্ষার দক্ষ নারী

মতিহার বার্তা ডেস্ক : সমাজের সুষমও উন্নয়নে দক্ষ জনশক্তি গড়তে পুরুষের পাশাপাশি প্রয়োজন নারীর কারিগরি শিক্ষা। আর এ জন্য সরকার দক্ষ প্রশাসকের তত্ত্বাবধানে মেয়েদেরকে নিরাপত্তার বলয়ে রেখে লেখাপড়ার সুযোগ কাজে লাগানোর জন্য প্রকল্পের মাধ্যমে বৃত্তির ব্যবস্থা করেছেন। বাংলাদেশ সরকার ও বিশ্ব ব্যাংকের আর্থিক সহযোগিতায় এ বৃত্তি প্রদান করছেন সরকার।

কারিগরি শিক্ষা ও বৃত্তিমূলক শিক্ষাই বিপুল জনসংখ্যাকে জনসম্পদে পরিণত করতে পারে। তাই প্রয়োজন যথাযথ প্রশিক্ষণ, যুগ-উপযোগী শিক্ষা উপকরণসহ দক্ষ প্রশিক্ষক।

জনসংখ্যাকে জনসম্পদে পরিণত করতে দরকার দক্ষ জনশক্তির। আর দক্ষ জনশক্তির জন্য প্রয়োজন নানামুখী কারিগরি শিক্ষা ও প্রশিক্ষণ। আর একজন প্রশিক্ষিত ব্যক্তি জনসম্পদে পরিণত হয়ে আত্মকর্মসংস্থানে সচেষ্ট হতে পারে এবং স্বাবলম্বী হয়ে দেশের বেকার সমস্যার সমাধানে রাখতে পারে বিরাট অবদান। এ উন্নয়নে ছেলেদের পাশাপাশি মেয়েরা এগিয়ে আসলে দেশ মধ্যম আয়ের দেশে পরিণত হতে খুব বেশি সময় লাগবে না।

আর এ জন্যই সরকার হাতে নিয়েছে মেয়েদের জন্য বহুমুখী কারিগরি শিক্ষা । কারণ, বৃত্তিমূলক শিক্ষায় মেয়েদের অংশগ্রহণ বাড়াতে পারলে গ্রামীণ অর্থনীতি ও কৃষিসহায়ক শিল্পখাতে বিরাট পরিবর্তন আসবে। শিল্পে মেয়েদের অংশগ্রহণ বাড়াতে হলে কারিগরি শিক্ষার প্রতি বিশেষ গুরুত্ব প্রয়োজন বলেই মনে করেন সরকার।

তাছাড়া, এসএসসি কিংবা এইচএসসির পর অনেক মেয়ের পক্ষে অর্থনৈতিক সামর্থ্যের অভাবে উচ্চ শিক্ষায় যাওয়া সম্ভব হয় না। এ সকল সমস্যা দূরীকরণে মেয়েদের জন্য ডিপ্লোমা শিক্ষার নানা কোর্সের সুযোগ করে দিয়েছে সরকার।

এখন নারীদের সরকারের দেয়া আর্শিবাদমূলক এ সুযোগকে কাজে লাগাতে কারিগরি শিক্ষায় অংশগ্রহণ বাড়ানো জরুরি। কারিগরি শিক্ষায় মেয়েদের অংশগ্রহণ কর্মসংস্থানে নারী-পুরুষ বৈষম্য যেমন কমাবে, তেমনি পরিবারে নারীর মর্যাদা বৃদ্ধি করে ভূমিকা রাখবে সামাজিক অর্থনৈতিক জাগরণে।

মতিহার বার্তা ডট কম – ০ জুন, ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply