শিরোনাম :
প্রেমিকার বাড়ির সামনে বিষপানে প্রেমিকের মৃত্যু; বেরিয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য ‘শাড়ি ক্যানসার’ কেন হয়? তার উপসর্গই বা কী? জানালেন চিকিৎসক ডায়াবেটিকেরাও ভাত খেতে পারেন, তবে মানতে হবে কিছু নিয়ম মল্লিকার সঙ্গে চুমু বিতর্ক, মুখ দেখাদেখি বন্ধ কুড়ি বছর, সাক্ষাৎ পেয়ে কী করলেন ইমরান? ক্যাটরিনার জন্যই সলমনের সঙ্গে সম্পর্কে দূরত্ব, ইদে স্বামীকে নিয়ে ভাইজানের বাড়িতে আলিয়া! রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২৬ ১৬ মাসের মেয়েকে বাড়িতে একা রেখে ছুটি কাটাতে যান মা, না খেয়ে, জল না পেয়ে মৃত্যু! সাজা যাবজ্জীবন রাজশাহীতে ট্রাকে টোল আদায়ের নামে চাঁদাবাজি, আটক ২ পুঠিয়ায় পুলিশের উপর হামলার অভিযোগে গ্রেফতার ৩ ঈদের সাথে যুক্ত হওয়া নববর্ষের উচ্ছ্বাসে বিনোদন স্পট পরিপূর্ণ
গণিতে শিক্ষার্থীদের ভীতি দূর করতে সমন্বিত উদ্যোগ প্রয়োজন : শিক্ষা উপমন্ত্রী

গণিতে শিক্ষার্থীদের ভীতি দূর করতে সমন্বিত উদ্যোগ প্রয়োজন : শিক্ষা উপমন্ত্রী

মতিহার বার্তা ডেস্ক : শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, শিক্ষার্থীদের ভীতি দূর করতে গণিতকে সহজ ও বোধগম্য করে উপস্থাপনে প্রয়োজন সমন্বিত উদ্যোগ। এক্ষেত্রে পেশাজীবী, শিক্ষাবিদ ও গবেষকরা কার্যকর ভূমিকা পালন করতে পারেন।

সোমবার (১০ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয় এ এফ মুজিবুর রহমান গণিত ভবনে উন্নয়নশীল দেশগুলোয় গণিত গবেষণার উৎকর্ষ সাধনের লক্ষ্যে ‘রিসার্চ স্কুল অন ডায়নামিক্যাল সিস্টেমস এন্ড ইটস অ্যাপলিকেশন্স টু বায়োলজি’ শীর্ষক গণিত গবেষণা বিষয়ক আন্তর্জাতিক এ কর্মশালার উদ্বোধনকালে উপমন্ত্রী এ কথা বলেন। এই কর্মশালায় বাংলাদেশ, ভারত, পাকিস্তান, ফ্রান্স, জার্মানী, ব্রাজিল, অস্ট্রিয়া, কম্বোডিয়া, ঘানা, মিশর, চীন, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও নেপালের শিক্ষক ও গবেষকগণ অংশগ্রহণ করছেন।

গণিতকে বিজ্ঞানের মা হিসেবে উল্লেখ করে ঢাবি উপাচার্য আক্তারুজ্জামান বলেন, বিজ্ঞান গবেষণার উন্নয়নে গণিত শিক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আন্তর্জাতিক এ কর্মশালায় গণিত বিষয়ক যৌথ গবেষণা প্রকল্প গ্রহণের ক্ষেত্রে গবেষক ও গণিতবিদদের জন্য একটি কমন প্ল্যাটফর্ম তৈরি করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

ঢাবির গণিত বিভাগ, ইন্টারন্যাশনাল সেন্টার ফর পিওর এন্ড অ্যাপ্লাইড ম্যাথমেটিক্স এবং এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশন যৌথভাবে ১২ দিনব্যাপী আন্তর্জাতিক এই কর্মশালার আয়োজন করেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. অমল কৃষ্ণ হালদারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত ম্যারি অনিক বর্ডিন, সিআইএমপিএ প্রতিনিধি অধ্যাপক ড. রিনাদ লিপলেডিওর,অধ্যাপক ড. লিদিয়া ফার্নান্দেজ রদ্রিগেজ এবং এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের ট্রাস্টি এম নুরুল আলম বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

মতিহার বার্তা ডট কম – ১১ জুন, ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply